Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

চার প্রকল্প দ্রুত বাস্তবায়নে প্রধানমন্ত্রীর তাগিদ

স্পেন যাচ্ছেন রোববার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ নভেম্বর, ২০১৯, ১২:০৪ এএম

ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে স্বাধীনতা স্তম্ভ নির্মাণসহ (তৃতীয় ধাপ) গুরুত্বপূর্ণ চারটি প্রকল্পের নির্মাণ কাজ দ্রুত শেষ করতে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়কে নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

এদিকে বিশ্ব আবহাওয়া সম্মেলনে যোগ দিতে আগামী রোববার স্পেন যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখানে তিনি স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন।

গতকাল রাজধানীর তেজাগাঁও প্রধানমন্ত্রীর কার্যালয়ে এক অনুষ্ঠানে সংশ্লিষ্টদের তিনি এ নির্দেশনা দেন। মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় বাস্তবায়ন করছে এমন প্রকল্পগুলোর পাওয়ার পয়েন্ট উপস্থাপন করা হয়। এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আমি চাই এসব প্রকল্প দ্রুত বাস্তবায়ন হবে। বাকি তিন প্রকল্প হচ্ছে- অস্বচ্ছল মুক্তিযোদ্ধাদের জন্য গৃহ নির্মাণ প্রকল্প, মুজিবনগর স্বাধীনতা যুদ্ধ স্মৃতি কমপ্লেক্স প্রকল্প এবং ৩৬০ ডিগ্রি প্যানোরোমা বাংলাদেশ প্রকল্প। এ সময় মু্িক্তযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি, খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক ই-এলাহী চৌধুরী, প্রধানমন্ত্রীর নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা মেজর জেনারেল (অব.) তারিক আহমেদ সিদ্দিকী, জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন, সাবেক স্বাস্থ্যমন্ত্রী আ ফ ম রুহুল হক, প্রধানমন্ত্রীর মুখ্যসচিব মো. নজিবুর রহমান, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সাজ্জাদুল হাসান, প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম, স্থাপত্য অধিদপ্তরের প্রধান স্থপতি প্রকৌশলী এ এস এম আমিনুর রহমান উপস্থিত ছিলেন। উপস্থিত ছিলেন প্রখ্যাত ভাস্কর হাশেম খান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসাইন প্রমুখ।

প্রধানমন্ত্রীর দৈনিক কর্মসূচিতে বলা হয়, বিশ্ব আবহাওয়া সম্মেলনে যোগ দিতে আগামী ১ ডিসেম্বর স্পেন যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। স্পেনে অনুষ্ঠেয় সম্মেলনে প্রধানমন্ত্রীর অংশগ্রহণের মাধ্যমে আবহাওয়া পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবিলায় বাংলাদেশের দৃঢ় অঙ্গীকার বিশ্ব দরবারে আরও একবার তুলে ধরা হবে। বিশ্ব আবহাওয়া সম্মেলনে যোগ দেওয়ার পাশাপাশি প্রধানমন্ত্রী ২ ডিসেম্বর স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন। প্রধানমন্ত্রী আগামী ৩ ডিসেম্বর দেশে ফিরবেন বলে জানা গেছে।

প্রধানমন্ত্রী বিএসসি’র নতুন পাঁচটি জাহাজ উদ্বোধন করবেন আজ
প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ বৃহস্পতিবার বাংলাদেশ শিপিং কর্পোরেশনের (বিএসসি) নতুন পাঁচটি সমুদ্রগামী জাহাজের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন। গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে জাহাজগুলো উদ্বোধন করা হবে। গতকাল নৌ পরিবহন মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার মো. জাহাঙ্গীর আলম খান এ তথ্য জানান।
মন্ত্রণালয়ের প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী দেশরত্ম শেখ হাসিনার দুরদর্শী নেতৃত্ব ও দিক-নির্দেশনায় নৌপরিবহন মন্ত্রণালয় বিএসসির জন্য নতুন ছয়টি জাহাজ সংগ্রহ করেছে।

বাংলাদেশ ও চীন সরকারের মধ্যে চুক্তি অনুযায়ি ছয়টি জাহাজ সংগ্রহে ব্যয় ধরা হয় ১,৬৩৭ কোটি ১৫ লাখ টাকা। এর মধ্যে চীন সরকারের সহায়তা ১,৫২৭ কোটি ৬৬ লাখ টাকা এবং বিএসসির নিজস্ব অর্থ ১০৯ কোটি ৪৯ লাখ টাকা। প্রতিটি জাহাজের ধারণক্ষমতা ৩৯ হাজার ডিডব্লিউটি ( ডেড ওয়েট টন)। জাহাজগুলোর মধ্যে তিনটি প্রোডাক্ট অয়েল ট্যাঙ্কার (তেলবাহী) এবং তিনটি বাল্ক ক্যারিয়ার (পণ্যবাহী)। ছয়টি জাহাজের মধ্যে প্রথমটি এম.ভি বাংলার জয়যাত্রা ২০১৮ সালের পহেলা নভেম্বর প্রধানমন্ত্রী উদ্বোধন করেন। আগামীকাল দু’টি বাল্ক ক্যারিয়ার ও তিনটি প্রোডাক্ট অয়েল ট্যাঙ্কার উদ্বোধন করা হবে। জাহাজগুলো হলো-এম.ভি বাংলার সমৃদ্ধি, এম.ভি বাংলার অর্জন, এম.টি বাংলার অগ্রযাত্রা, এম.টি বাংলার অগ্রদূত এবং এম.টি বাংলার অগ্রগতি।

ইউনেস্কো বাংলাদেশের সঙ্গে যৌথভাবে ‘মুজিববর্ষ’ উদযাপন করবে
জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সাংস্কৃতিক সংস্থা (ইউনেস্কো) আগামী বছর বাংলাদেশের সঙ্গে যৌথভাবে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উপলক্ষে ‘মুজিববর্ষ’ উদযাপন করবে।

গতকাল গণভবনে জাতির পিতার জন্মশত বার্ষিকী উদযাপনে এক প্রস্তুতি সভায় সভাপতিত্বকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ কথা ঘোষণা করেন। সভায় শিক্ষামন্ত্রী ডা. দীপু মণি বলেন, গত ২৫ নভেম্বর প্যারিসে ইউনেস্কো সদর দফতরে সংস্থার চল্লিশতম সাধারণ পরিষদের পূর্ণাঙ্গ অধিবেশনে সর্বসম্মতভাবে মুজিববর্ষ উদযাপনের সিদ্ধান্ত গৃহীত হয়।



 

Show all comments
  • Imran Hossain Piplu ২৮ নভেম্বর, ২০১৯, ১২:৪৭ এএম says : 0
    অভিনন্দন। সফলতা কামনা করছি।
    Total Reply(0) Reply
  • Debashis Roy ২৮ নভেম্বর, ২০১৯, ১২:৪৮ এএম says : 0
    কি কাজ শুরু করতে যাচ্ছো।
    Total Reply(0) Reply
  • Md Monirujjaman ২৮ নভেম্বর, ২০১৯, ১২:৪৯ এএম says : 0
    সরকারের উচিৎ ছোট ছোট ঠিকাদারদের জন্য ছোট ছোট কাজ তৈরির জন্য ইন্জিনিয়ারদের নির্দেশ প্রধান করা।আরো কিছু বিষয় আছে যেমন একটি বিল্ডিং ১০ তলা হবে সেখানে একটি টেন্ডার না করে ১০ টি টেন্ডার করা এবং পর্যায়ক্রমে প্রত্যেকটি ডিপার্টমেন্টে যাহারা নিবন্ধিত তাদের প্রত্যেকটি ঠিকাদারি প্রতিস্ঠানকে নিয়মতান্ত্রিক ভাবে কাজ প্রধান করা।আর লটারি মানে ভাগ্য নির্ধারন এর মানে হলো জুয়া এই জুয়া অচিরেই বন্ধ করা উচিৎ।
    Total Reply(0) Reply
  • Khairul Islam ২৮ নভেম্বর, ২০১৯, ১২:৫১ এএম says : 0
    ভাল উদ্দেশ্যে, সাধুবাদ দেওয়া উচিৎ সরকারকে
    Total Reply(0) Reply
  • Anis Uddin ২৮ নভেম্বর, ২০১৯, ১২:৫২ এএম says : 0
    নেত্রীর্ অসংখ্য ধন্যবাদ এমন উদ্যোগ গ্রহন করার জন্য ।
    Total Reply(0) Reply
  • Abu Kayes Mahamud ২৮ নভেম্বর, ২০১৯, ১২:৫২ এএম says : 0
    মাননীয় প্রধানমন্ত্রী কে স্যালুট সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানাই এই মহান উদ্যোগের জন্য।
    Total Reply(0) Reply
  • Abul Hasan ২৮ নভেম্বর, ২০১৯, ১২:৫৩ এএম says : 0
    ধন্যবাদ মাননীয় প্রধানমন্ত্রী, আমাদের এই সুযোগ করে দেওয়ার জন্য।আমি এখন পর্যন্ত সফল ভাবে এর সুবিধা ভোগ করতেছি ----!
    Total Reply(0) Reply
  • Jahid Hasan ২৮ নভেম্বর, ২০১৯, ৯:৪০ এএম says : 0
    Sudu ai prokolpo na, sokol prokolpo e right time e ses kora uchit
    Total Reply(0) Reply
  • Nazrul Islam ২৮ নভেম্বর, ২০১৯, ৯:৪০ এএম says : 0
    আশা করি সংশ্লিষ্টরা প্রধানমন্ত্রীর কথা মানবেন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ