Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

অমানবিক আচরণ সীমান্তে

বিএসএফ ঠেলে দিয়েছে আরো ১১ জন বাংলাভাষীকে

দক্ষিণ-পশ্চিমাঞ্চল থেকে বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ২৮ নভেম্বর, ২০১৯, ১২:০১ এএম

বিএসএফ সীমান্তপথে বাংলাভাষীদের বাংলাদেশে পুশ ইন করেই চলেছে। আমনবিক আচরণ করে তাদের সীমান্তের ঝোপজঙ্গল ও নদী পার করিয়ে ঠেলে পাঠানো অব্যাহত রেখেছে। গতকাল বুধবারও বেনাপোল সীমান্তের গাতিপাড়া দিয়ে ৭ জন ও ঝিনাইদহের জুলী সীমান্তের মগদাসপুর পয়েন্ট দিয়ে ৪ জনকে ঠেলে পাঠিয়েছে।

সীমান্তবাসীদের প্রশ্ন যদি এরা বাংলাদেশি হবে তাহলে গেল কীভাবে ওপারে। তখন কেন আটক করলো না বিএসএফ। একজন দুজন নয়, শত শত বাংলাদেশি নারী, পুরুষ ও শিশু সীমান্ত পার হলোই বা কীভাবে। আসাম থেকে আটক বাংলাভাষীদের বাংলাদেশি বলে আটক করে ঠেলে পাঠাচ্ছে। তাদের সঙ্গে করা হচ্ছে অমানবিক আচরণ। বিজিবি জানায়, ৪৯বিজিবি’র বেনাপোল ক্যাম্প গাতীপাড়া থেকে বুধবার ভারত থেকে অনুপ্রবেশের দায়ে ৭জনকে আটক করে পোর্ট থানায় হস্তান্তর করেছে। বেনাপোল পোর্ট থানা সূত্র জানায়, দুপুর ১২টায় আটক করে বিজিবি তাদের কাছে দিয়েছে। এখন আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। আটককৃতদের মধ্যে ৪জন পুরুষ, ১জন নারী ও ২টি শিশু রয়েছে।

ঝিনাইদহ জেলা সংবাদদাতা জানান, ঝিনাইদহের মহেশপুর সীমান্ত দিয়ে ভারত থেকে অবৈধভাবে বাংলাদেশে প্রবেশকালে শিশুসহ আরো ৪ জনকে আটক করেছে বিজিবি।বুধবার ভোরে ওই উপজেলার জুলুলী বিওপির টহল দল মগদাসপুর গ্রামর মাঠ থেকে তাদের আটক করে।।

মহেশপুেরর খালিশপুর বিজিবি’র ৫৮ ব্যাটালিয়ানের পরিচালক লে. কর্নেল কামরুল আহসান জানান, বুধবার ভোরে জুলুলী বিওপির আওতায় মগদাসপুর মাঠের সীমান্ত দিয়ে ভারত থেকে অবৈধভাবে বাংলাদেশে প্রবেশের সময় ৪ জনকে আটক করা হয়। আটককৃতদের মধ্যে ১ জন পুরুষ, ২ জন নারী ও ১ জন শিশু রয়েছে। তাদের মহেশপুর থানায় সোপর্দ করা হয়েছে। এ নিয়ে ৫৮ ব্যাটালিয়ানের আওতায় ঝিনাইদহ জেলার মহেশপুর সীমান্ত দিয়ে অনুপ্রবেশের দায়ে চলতি মাসে এ পর্যন্ত মোট ২’শ ৪২ জনকে আটক করেছে বিজিবি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ