Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

পাটপণ্য বৃদ্ধিতে বিদেশি বিনিয়োগ উৎসাহিত করা হবে

সচিবালয়ে বস্ত্র ও পাটমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ নভেম্বর, ২০১৯, ১২:০১ এএম

বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীক বলেছেন, বাংলাদেশ পাটকল কর্পোরেশন (বিজেএমসি)-এর মিলসমূহ আধুনিকায়ন করে মিলগুলোতে বহুমুখী পাটপণ্যের উৎপাদন বৃদ্ধি করার জন্য বিদেশি বিনিয়োগকে উৎসাহিত করা হবে। 

গতকাল মঙ্গলবার সচিবালয়ে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে চীনের রাষ্ট্রদূত লি জিমিংয়ের নেতৃত্বে প্রতিনিধিদলের সাথে বৈঠককালে তিনি এ কথা বলেন। এ সময় উপস্থিত ছিলেন বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব লোকমান হোসেন মিয়া, বিজেএমসি’র চেয়ারম্যান আব্দুর রউফ, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আবু বকর সিদ্দিক, যুগ্মসচিব খুরশিদ আলম, বাংলাদেশ চায়না বাংলাদেশ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির চেয়ারম্যান গাজী গোলাম মর্তুজা। এছাড়া সাক্ষাৎকালে দু’দেশের বস্ত্র ও পাট শিল্পের দ্বিপক্ষীয় বাণিজ্য ও এর অগ্রগতি নিয়ে আলোচনা করেন।
মন্ত্রী জানান, বাংলাদেশে এই প্রথম পাট থেকে সোনালি ব্যাগ তৈরি হচ্ছে। সরকারের গৃহীত নানামুখী উদ্যোগগুলো যথাযথ বাস্তবায়নের মাধ্যমে সারাবিশ্বে পাটের ব্যবহার ছড়িয়ে দিতে কর্মপরিকল্পনা গ্রহণ করা হয়েছে। এই পাটের মাধ্যমেই বাংলাদেশ আরো বেশি সম্মান পাবে। সারাবিশ্ব বাংলাদেশকে অনুকরণ করবে। এই সোনালি ব্যাগ পরিবেশবান্ধব। এটি খুব সহজে পচে যায়। ফলে পরিবেশ দূষণের বিষয়টি এতে নেই। ফলে ঐতিহ্যবাহী সোনালি আঁশ বাংলাদেশের সমৃদ্ধিকে আরো ত্বরান্বিত করতে সহায়তা করবে।
সাক্ষাৎকালে চীনের রাষ্ট্রদূত জানান, বাংলাদেশ ও চীনের বন্ধুত্বের সম্পর্ক ঐতিহাসিক। চীন আন্তরিকভাবে বিশ্বাস করে বাংলাদেশ তাদের বন্ধুপ্রতিম দেশ। দু’দেশের নিয়মিত বাণিজ্য বৃদ্ধির মাধ্যমে এ সম্পর্ক আরো জোরদার হচ্ছে। সেজন্য তারা বস্ত্র ও পাট খাতে বাংলাদেশের সাথে ব্যবসা-বাণিজ্য স¤প্রসারণ ঘটাতে চায়।
মন্ত্রী বলেন, বাণিজ্যিকভাবে পাট থেকে সোনালি ব্যাগ উৎপাদনে সরকার কাজ করছে। প্রাথমিক পর্যায়ে স্বাভাবিক পলিথিনের তুলনায় এই পলিথিনের ব্যাগের দাম কিছুটা বেশি হবে। তবে উৎপাদন বাড়ার সঙ্গে সঙ্গে দামের সমন্বয় হয়ে যাবে। পাট থেকে তৈরি এই পলিথিন ব্যাগের নাম হবে সোনালি ব্যাগ। এটি প্রধানমন্ত্রীর নিজের পছন্দের করা নাম। সারা বিশ্বে এই নামেই পরিচিত হবে পাটের তৈরি পলিথিনের ব্যাগ। বাজারে সোনালি ব্যাগের চাহিদা ব্যাপক হবে। এই সোনালি ব্যাগ পরিবেশবান্ধব এবং পুনরায় উৎপাদনে সক্ষম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ