Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

বায়ুদূষণ রোধে কমিটি গঠনের নির্দেশ

১৫ দিনের মধ্যে বন্ধ করতে হবে ইটভাটা : হাইকোর্ট

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ নভেম্বর, ২০১৯, ১২:০১ এএম

রাজধানীর ধূলা ও বায়ুদূষণ রোধে করণীয় ঠিক করতে উচ্চপর্যায়ের কমিটি গঠনের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। গতকাল মঙ্গরবার বিচারপতি এফআরএম নাজমুল আহসান এবং বিচারপতি কেএম কামরুল কাদেরের ডিভিশন বেঞ্চ এ নির্দেশ দেন। আগামি ৩০দিনের মধ্যে প্রতিবেদন দাখিল করতে হবে ওই কমিটিকে। পরিবেশ সচিবের নেতৃত্বে গঠন করতে হবে এই কমিটি। এ আদেশের পাশাপাশি ঢাকা, নারায়ণগঞ্জ, মুন্সীগঞ্জ, গাজীপুর ও মানিকগঞ্জের সব অবৈধ ইটভাটা আগামি ১৫ দিনের মধ্যে বন্ধের নির্দেশ দিয়েছেন আদালত। এছাড়াও অবৈধ ইটভাটা বন্ধ করতে প্রয়োজনে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করতে বলা হয়।

রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মনিজল মোরসেদ।সরকারপক্ষে শুনানিতে অংশ নেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আবদুল্লাহ আল মাহমুদ বাশার। রিটের পরবর্তী তারিখ ধার্য করা হয়েছে আগামি ৫ জানুয়ারি।

উল্লেখ্য, ২৭ জানুয়ারি ‘হিউম্যান রাইটস অ্যান্ড পীস ফর বাংলাদেশ’ পক্ষে রিট করেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ।ওই রিটের শুনানি নিয়ে গত ২৮ জানুয়ারি রাজধানী ঢাকার বায়ুদূষ বন্ধে রুল জারি করেন হাইকোর্ট। সেই সঙ্গে পাশাপাশি বায়ু দূষণ রোধে ব্যবস্থা নিতে অন্তর্বর্তীকালিন আদেশও দেন। এছাড়া পরিবেশ অধিদফতরের মহাপরিচালক ও ঢাকার দুই সিটি করপোরেশনের নির্বাহী কর্মকর্তাদেরকে উক্ত আদেশ পালন করে আদালতে প্রতিবেদন দাখিল করতে বলা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ