Inqilab Logo

শনিবার, ০৮ জুন ২০২৪, ২৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ০১ যিলহজ ১৪৪৫ হিজরী

দৃশ্যমান পদ্মা সেতুর আড়াই কিলোমিটার

রেকর্ড ৭ দিনের ব্যবধানে বসল ১৭তম স্প্যান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ নভেম্বর, ২০১৯, ১২:০২ এএম

দ্রুতগতিতে এগিয়ে চলছে পদ্মা সেতুর কাজ। রেকর্ড ৭ দিনের ব্যবধানে পদ্মা সেতুতে বসলো আরেকটি স্প্যান। আবহাওয়া অনুক‚লে থাকায় শরীয়তপুরের জাজিরা প্রান্তে বসেছে পদ্মা সেতুর ১৭তম স্প্যান (৪ডি)। জাজিরা প্রান্তের মাদারীপুর এলাকায় গতকাল দুপুরে স্প্যানটি ২২ ও ২৩ নম্বর পিলারে বসানো হয়। স্প্যানটি বসানোর ফলে দৃশ্যমান হয়েছে পদ্মা সেতুর ২ হাজার ৫৫০ মিটার। অর্থাৎ আড়াই কিলোমিটারেরও বেশি।

স্প্যানটি বর্ষার আগে মাওয়া কুমারভোগ কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে এনে জাজিরা প্রান্তের ২৭ ও ২৮ নম্বর পিলারের কাছে বিশেষ কাঠামোর ওপর রাখা হয়েছিল। পরে বিশাল আকৃতির ক্রেন দিয়ে সকাল ৯টার দিকে স্প্যানটি ২২ ও ২৩ নম্বর পিলারের কাছে নিয়ে আসা হয়। পরে বেলা ১১টার দিকে পিলারের ওপর ওঠানোর কাজ শুরু হয়। দুপুর ১টা ৪০ মিনিটে স্প্যানটি পিলারের ওপর তোলার কাজ শেষ হয়। মূল সেতুর ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ কোম্পানি ও সেতু কর্তৃপক্ষ এ তথ্য জানিয়েছে।

পদ্মা সেতু প্রকল্পের ঊর্ধ্বতন এক কর্মকর্তা জানান, ২২ ও ২৩ নম্বর খুঁটিতে বসেছে এই স্প্যানটি। ফলে সেতুর ২ হাজার ৫৫০ মিটার দৃশ্যমান হয়েছে। আগামী ৪ অথবা ৫ ডিসেম্বর ১৭ ও ১৮ নম্বর খুঁটিতে বসার কথা রয়েছে ১৮তম স্প্যান। এখন থেকে অল্প সময়ের ব্যবধানে স্প্যান উঠতে থাকবে। ডিসেম্বরে আরও দুই থেকে তিনটি স্প্যান বসানো হবে। এখন থেকে প্রতি মাসে এই গতিতেই স্প্যান বসানোর পরিকল্পনা রয়েছে। জুন মাসের মধ্যে পুরো সেতু দৃশ্যমান করার লক্ষ্যে কাজ চলছে।

জানা গেছে, আরও পাঁচটি স্প্যান পুরোপুরি প্রস্তুত। তিনটি স্প্যান রং করা হচ্ছে। আরও ৮টি স্প্যান মাওয়ার কুমারভোগ কনস্ট্রাকশন ইয়ার্ডে প্রস্তুত করার কাজ চলছে। বাকি নয়টি স্প্যান দ্রুতই চীন থেকে চলে আসবে। এগুলো মার্চ মাসের মধ্যে পুরোপুরি প্রস্তুত হয়ে যাবে। সেতুর ৪২টি পিলারের মধ্যে ৩৩টি সম্পূর্ণ তৈরি হয়ে গেছে। বাকি ৯টি পিলারের ওপরের অংশে কাজ করা হচ্ছে। স্প্যানের মতো এসব পিলারের নির্মাণ সম্পন্ন হবে আগামী মার্চে। তাই এখন থেকে প্রতি মাসে দুটি থেকে তিনটি স্প্যান বসানো হবে।
প্রকৌশলীরা জানান, সব চ্যালেঞ্জ জয় করে এগিয়ে যাচ্ছে মূল সেতুর কাজ। পিলারের পাশাপাশি স্প্যান, রোডওয়ে ও রেলওয়ের কাজও এগিয়ে চলছে। পুরো সেতুতে ২ হাজার ৯৩১টি রোডওয়ে সø্যাব বসানো হবে। রেলওয়ে সø্যাব বসানো হবে ২ হাজার ৯৫৯টি।

উল্লেখ্য, ২০১৭ সালের ২৯ সেপ্টেম্বর পদ্মা সেতুতে প্রথম স্প্যান বসানো হয়। মূল সেতুর কাজ করছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি (এমবিইসি)। নদীশাসনের কাজ করছে সে দেশেরই আরেক প্রতিষ্ঠান সিনো হাইড্রো কর্পোরেশন। ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ এ সেতুর মূল আকৃতি হবে দোতলা। কংক্রিট ও স্টিল দিয়ে নির্মিত হচ্ছে এ সেতুর কাঠামো।



 

Show all comments
  • জীবন ২৭ নভেম্বর, ২০১৯, ১২:৫১ পিএম says : 0
    আমার কোন মন্তব্য নেই
    Total Reply(0) Reply
  • * মজলুম জনতা * ২৭ নভেম্বর, ২০১৯, ১:০১ পিএম says : 0
    দখ্খিনান্চাল বাসির প্রানেরদাবী পদ্ধাসেতু। এবার তৈরী হোক শিল্প,তবেই হবে সার্থকতা।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ