Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

শ্রমিকদের প্রতীকী অনশন আজ

রাষ্ট্রায়ত্ত পাটকল

খুলনা ব্যুরো | প্রকাশের সময় : ২৭ নভেম্বর, ২০১৯, ১২:০২ এএম

মজুরি কমিশন বাস্তবায়ন, বকেয়া মজুরি প্রদানসহ ১১ দফা দাবিতে রাষ্ট্রায়ত্ত পাটকল শ্রমিকরা রাজপথে ভুখা মিছিল করেছে। গত সোমবার সকালে খুলনা-যশোর মহাসড়কে এ মিছিল অনুষ্ঠিত হয়। খালিশপুর শিল্পাঞ্চলের ক্রিসেন্ট, প্লাটিনাম, খালিশপুর, দৌলতপুর ও স্টার জুট মিলের শ্রমিকরা থালা হাতে ভুখা মিছিল করে।
পাটকল শ্রমিকদের মজুরি কমিশন বাস্তবায়ন, পাবলিক প্রাইভেট পার্টনারশীপ (পিপিপি) বাতিল, অবসরপ্রাপ্ত শ্রমিক, কর্মচারি ও কর্মকর্তাদের পিএফ গ্রাচ্যুইটির টাকা প্রদান, শ্রমিকদের সাপ্তাহিক মজুরি নিয়মিত পরিশোধ, পাট মৌসুমে পাট ক্রয়ের অর্থ বরাদ্দসহ শ্রমিক স্বার্থ সংশ্লিষ্ট ১১ দফা বাস্তবায়নের দাবিতে এ কর্মসূচি ঘোষণা করা হয়েছে। গত ১৭ নভেম্বর ঢাকায় বৈঠক করে রাষ্ট্রায়ত্ত জুট মিল সিবিএ-নন সিবিএ সংগ্রাম পরিষদের নেতারা এ কর্মসূচি গ্রহণ করেন।

শ্রমিকদের পরবর্তী কর্মসূচির মধ্যে রয়েছে, আজ বুধবার সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত মিল গেটে প্রতীকী অনশন, ২ ডিসেম্বর সোমবার ধর্মঘটের সমর্থনে বিক্ষোভ মিছিল, ৩ ডিসেম্বর মঙ্গলবার সকাল ৬টা থেকে বুধবার সকাল ৬টা পর্যন্ত মিল ধর্মঘট এবং ওই দিন বিকেল ৪টায় স্ব স্ব মিল গেটে সভা, ৮ ডিসেম্বর গত রোববার আমরণ অনশনের সমর্থনে সকল মিলে একযোগে গেট মিটিং এবং শপথ গ্রহণ, ১০ ডিসেম্বর মঙ্গলবার সকাল ৮টা থেকে শ্রমিকের পরিবার পরিজন নিয়ে স্ব স্ব মিল গেটে আমরণ গণঅনশন।

এদিকে গত সোমবার সকাল ১০টায় মিছিলটি স্ব-স্ব মিলগেট থেকে বিআইডিসি সড়ক হয়ে নতুন রাস্তা মোড়, খুলনা-যশোর মহাসড়কের দৌলতপুর মোড় ঘুরে বিএল কলেজ রোড হয়ে আবার নিজ নিজ মিল গেটে এসে শেষ হয়। মিছিলে উপস্থিত ছিলেন শাহানা শারমিন, দ্বীন ইসলাম, মোঃ হুমায়ুন কবির, মোঃ মুরাদ হোসেন, আবু দাউদ মো. দ্বীন মোহাম্মদ, বেল্লাল হোসেন মল্লিক, আ. মান্নান, কাওসার আলী মৃধা, মো. খলিলুর রহমান, মো. আব্দুল গফ্ফার প্রমুখ।

অপরদিকে, আটরা শিল্পাঞ্চলের আলীম ও ইস্টার্ণ জুট মিলের শ্রমিকরা যৌথ ভাবে রাজপথে ভুখা মিছিল বের করে। স্ব-স্ব মিলের শ্রমিকরা থালা হাতে নিয়ে বের হয়ে খুলনা যশোর মহাসড়কের মিছিল সহকারে আলীম ও ইস্টার্ণগেটসহ প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে ইস্টার্ণ জুট মিল গেটে এসে সভা অনুষ্ঠিত হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ