Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

সীমান্তে বাংলাভাষীদের জড়ো করছে বিএসএফ

মহেশপুরে আরো ৪ জন আটক বিজিবি সতর্কাবস্থায়

দক্ষিণ-পশ্চিমাঞ্চল থেকে বিশেষ সংবাদদাতা ও বেনাপোল অফিস | প্রকাশের সময় : ২৬ নভেম্বর, ২০১৯, ১২:০০ এএম

ভারত থেকে বাংলাভাষীদের ঠেলে পাঠানো অব্যাহত রয়েছে। বিভিন্ন রাজ্যে তল্লাশি চালিয়ে বাংলাভাষী নারী, পুরুষ ও শিশুকে আটক করে পাঠিয়ে দেওয়া হচ্ছে বাংলাদেশ সীমান্তে। ওপারের একাধিক সূত্র এমন তথ্য দিয়েছে। বাংলাদেশের বিভিন্ন সীমান্তের ওপারে বাংলাভাষীদের ঠেলে পাঠাতে বিএসএফ নানা কৌশল অবলম্বন করছে। রাতের আঁধারে কোন সীমান্ত দিয়ে কোন পন্থায় কীভাবে পাঠানো যায় সে ব্যাপারে ব্যাপক তৎপর রয়েছে। গতকাল সোমবার ভোররাতেও ঝিনাইদহের মহেশপুর উপজেলার জলুলী সীমান্ত বিএসএফ ঠেলে পাঠিয়েছে। যা অনুপ্রবেশকারী হিসেবে বিজিবি আটক করে মহেশপুর থানায় হস্তান্তর করেছে। সূত্র জানায়, বেনাপোল, মহেশপুর, জীবননগরসহ দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ওপারে বিভিন্ন সীমান্ত পয়েন্টে বিএসএফ জড়ো করছে বাংলাভাষীদের। সতর্ক অবস্থায় রয়েছে বিজিবি। গতকাল বিকালে ৪৯ বিজিবি’র কমান্ডিং অফিসার লেঃ কর্নেল সেলিম রেজা দৈনিক ইনকিলাবকে জানান, সীমান্তে ভারত থেকে অনুপ্রবেশরোধে বিজিবিকে সতর্কাবস্থায় রাখা হয়েছে। স্পেশাল অপারেশনেরও ব্যবস্থা নেওয়া হয়েছে। তথ্যপ্রাপ্তির ভিত্তিতে যখন যেখানে প্রয়োজন জরুরি ভিত্তিতে অপারেশন করা হবে। তিনি বলেন, সোমবার নতুন করে বেনাপোল সীমান্তপথে কাউকে ঠেলে দেয়নি বিএসএফ।

বেনাপোল পোর্ট থানার অফিসার ইনচার্জ মো. মামুন খান জানান, বেনাপোল পোর্ট থানা থেকে ২১ বিজিবির হাতে আটক ৩২জনকে আদালতের মাধ্যমে জেলখানায় পাঠানো হয়েছে। বিজিবি সূত্র জানায়, বেনাপোল ও মহেশপুর সীমান্তে এ পর্যন্ত ৪৯ বিজিবি, ২১ বিজিবি ও ৫৮ বিজিবি’র হাতে ৩শ’ ৩৫ জন অনুপ্রবেশকারী আটক হয়েছে।
ঝিনাইদহ জেলা সংবাদদাতা জানান, ঝিনাইদহের মহেশপুর সীমান্ত দিয়ে ভারত থেকে অবৈধভাবে বাংলাদেশে প্রবেশকালে আরো ৪ জনকে আটক করেছে বিজিবি। এদের মধ্যে দুই জন পুরুষ দুই জন নারী। এ নিয়ে ৫৮ ব্যাটালিয়ানের আওতায় ঝিনাইদহ সীমান্তে অবৈধ প্রবেশের সময় মোট ২’শ ২৯ জনকে আটক করেছে বিজিবি। আটককৃতদের থানায় মামলার পর আদালতে সোপর্দ করা হয়েছে।

গতকাল সোমবার ভোর রাতে উপজেলার জলুলী বিওপির মাঠপাড়া সীমান্ত থেকে তাদের আটক করা হয়। খালিশপুর ৫৮ ব্যাটালিয়ানের পরিচালক লে. কর্নেল কামরুল আহসান জানান, গত রাতে জলুলী বিওপির মাঠপাড়া সীমান্ত দিয়ে ভারতে থেকে অবৈধভাবে বাংলাদেশে প্রবেশের সময় ৪ জনকে আটক করা হয়। তাদেরকে মহেশপুর থানায় সোপর্দ করা হয়েছে। সীমান্ত অঞ্চলের বিভিন্ন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এবং বিভিন্ন স্তরের মানুষের সাথে কথা বলে জানা গেছে দীর্ঘদিন পর সীমান্ত দিয়ে ভারত থেকে বাংলাভাষী মুসলমানদের আসা নিয়ে তারা অনেকটাই উদ্বিগ্ন এবং অস্বস্তিতে আছেন। একজন চেয়ারম্যান জানান দশ/বার কিলোমিটার সীমান্তে কোন কাটা তারের বেড়া না থাকায় এবং নদীর পানি শুকিয়ে যাওয়ায় বিজিবির চোখ ফাঁকি দিয়ে বিএসএফ দালাল চক্রের মাধ্যমে সুযোগমত তাদের বাংলাদেশের অভ্যান্তরে ঠেলে দিচ্ছে। সীমান্ত এলাকার বিভিন্ন সূত্রে থেকে জানা গেছে, ভারতের মধুপুর, পুলিয়া, রাজপুল, রণঘাট, সোয়াদিয়া, হাবাসপুর, শালপাড়া, কুমারি, পাখিউড়া, সুতিপুর, ফতেপুর ও বাদুরঘাটাসহ বিভিন্ন বিএসএফ ক্যাম্পের আশেপাশে কমবেশি নারী, পুরুষকে জড়ো করা হচ্ছে যাদের অধিকাংশই দীর্ঘকাল ধরে ব্যাঙ্গালুর, আসাম,বম্বেসহ বিভিন্ন রাজ্যে বসবাস করতো।
খালিশপুর ৫৮ ব্যাটালিয়ানের পরিচালক লে. কর্নেল কামরুল আহসান জানান, সীমান্তে বিজিবি তৎপর আছে। কোন প্রকারের অবৈধভাবে বাংলাদেশে অনুপ্রবেশের সুযোগ নেই।

২১ দিন পর বাংলাদেশীর লাশ ফেরত দিল বিএসএফ
গুলি করে হত্যার ২১ দিন পর বাংলাদেশী আব্দুর রহিমের লাশ ফেরত দিয়েছে ভারতীয় সীমান্ত রক্ষী বাহিনী (বিএসএফ)। রোববার রাতে ৫৮ বিজিবির পাঠানো এক প্রেসবিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
বিজিবির পাঠানো প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত রোববার রাত ৯ টার দিকে ঝিনাইদহের মহেশপুর উপজেলার পলিয়ানপুর বিওপির দায়িত্বপূর্ণ মেইন পিলারের নিকট থেকে বিজিবি ও বিএসএফ কোম্পানী কমান্ডার পর্যায়ে পতাকা বৈঠক হয়। পতাকা বৈঠক শেষে ভারতীয় পুলিশ মহেশপুর থানা পুলিশের কাছে লাশ হস্তান্তর করে। সেসময় স্থানীয় চেয়ারম্যান, মেম্বর, গন্যমান্য ব্যক্তিবর্গ, ও নিহতের আত্মীয়-স্বজন উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, গত ৩ নভেম্বর মহেশপুর উপজেলার বাউলি গ্রামের মৃত আবুল কাশেমের ছেলে আব্দুর রহিম ভারত অভ্যন্তরে গরু আনতে যায়। গরু নিয়ে ফেরার পথে ভারতের ৯৯ ব্যাটালিয়নের নারায়ণপুর বিএসএফ ক্যাম্পের সদস্যদের সামনে পড়লে তারা আব্দুর রহিমকে গুলি করে হত্যা করে।



 

Show all comments
  • M H Rahman ২৬ নভেম্বর, ২০১৯, ১২:৫৪ এএম says : 0
    আটক করে ভালোমন্দ খেতে দিন তা না হলে দাদাদের পাঠানো মেহমান কষ্ট পাবে যে?
    Total Reply(0) Reply
  • রিদওয়ান বিবেক ২৬ নভেম্বর, ২০১৯, ১২:৫৭ এএম says : 0
    অবৈধভাবে বাংলাদেশে প্রবেশকারী ভারতীয়দের জেলে পাঠানো হচ্ছে কেন?জেল তো বাংলাদেশের ভিতরে সাথে তিনবেলা খাবারের নিশ্চয়তা।অবৈধ ভারতীয়দের সীমান্তেই আটক করে রাখা উচিত।
    Total Reply(0) Reply
  • Zaman Bhutto ২৬ নভেম্বর, ২০১৯, ১২:৫৭ এএম says : 0
    সবে শুরু, মুসলমান সব গুলোকে বাংলাদেশী বলে বাংলদেশে পুশ ইন করা হবে আর আমরা নোবেল পুরুষ্কারের আশায় এদের গ্রহন করবো,আর চাটুকার রা বলবে উনি হচ্চেন মানবতার,...
    Total Reply(0) Reply
  • Kamal Pasha ২৬ নভেম্বর, ২০১৯, ১২:৫৮ এএম says : 0
    সীমান্ত বাংলাদেশি পাবলিক কি করে,শুধু বি জি,বি র দিকে তাকিয়ে থাকলে কি হবে,পাহারা দিয়ে পিটিয়ে ওপার যেনো দিয়ে আসে,এখনও সময় আছে,সীমান্ত ঘেঁষা বাংলাদেশিরা রাত জেগে পাহারা দিয়ে যেনো অনুপ্রবেশ ঠেকায়,না হয় সীমান্ত বাসিরাই আগে নির্যাতিত ও মরবে,
    Total Reply(0) Reply
  • Nasim Ahamed Liton ২৬ নভেম্বর, ২০১৯, ১২:৫৯ এএম says : 0
    বাংলাদেশ এবং ভারতের মধ্যে যখন ছিটমহল বিনিময় হলো তখন উভয় পাশের ছিটমহলবাসীর নিজের ইচ্ছা অনুযায়ী বাংলাদেশ অথবা ভারতের নাগরিক হওয়ার সুযোগ ছিলো। কিন্তু একজন মুসলিমও ভারতের নাগরিকত্ব গ্রহণ করে নাই। সবাই বাংলাদেশের নাগরিকত্ব আনন্দচিত্তে গ্রহণ করেছিলো, শুধুমাত্র হিন্দুরা ছাড়া। পশ্চিমবঙ্গ, ভারতের সেভেন সিস্টার্স থেকে বাংলাদেশ ১০ গুন বেশি উন্নত। ভারতে এমন কোনও একক রাজ্য আছে কি, যার অর্থনৈতিক এবং সামাজিক কাঠামো বাংলাদেশের চেয়ে উন্নত?????বাংলাদেশ থেকে কোনও মুসলিম নাগরিক (অপরাধী ছাড়া) ভারতে অবৈধভাবে যাওয়াতো দূরে থাক, নাগরিকত্ব নিয়েও ভারতে যেতে চাইবে না। আমরা মুসলিম বাংলাদেশী বাঙালীগণ খাঁটি বাঙালী জাতীয়তাবাদে বিশ্বাসী। আর এই কারনে আমরা পাকিস্তান বা ভারত কারোও সাথে নাই।
    Total Reply(0) Reply
  • রাঈসুল সিদ্দীক ২৬ নভেম্বর, ২০১৯, ১২:৫৯ এএম says : 0
    গলাবাজরা এখন কোথায়? যারা বলছিল NRC ভারতের অভ্যন্তরীণ বিষয় ।দুর্বল ও নতজানু পররাষ্ট্র নীতির খেসারত আমরা দিয়েই চলছি ।
    Total Reply(1) Reply
    • bulbul ahmed ২৬ নভেম্বর, ২০১৯, ৯:১৩ এএম says : 4
      galabajra to somoy moto kholos paltia hindustani hoya jabe
  • Nazmul Rephat ২৬ নভেম্বর, ২০১৯, ১:০০ এএম says : 0
    বাংলাদেশের ভবিষ্যত খুব অন্ধকার একদিকে মিয়ানমারের রোহিঙ্গাদের চাপ আরেকদিকে ভারতের মুসলিমদের বাংলাদেশ বিতাড়নের চাপ। দুই চাপ সামলানোর মতো সক্ষমতা বাংলাদেশের নেই। দিন যত যাবে বাংলাদেশের পরিবেশ তত ঘোলাটে হবে। সরকার কেন ক্ষমতায় রয়েছে !ভারত কেন সমর্থন দিচ্ছে? সে জিনিসটি বুঝতে পারার জন্য খুব শিক্ষিত হওয়ার প্রয়োজন নেই। সকলেরই সব অবস্থান থেকে প্রতিবাদ করা উচিত দল-মত-নির্বিশেষে।
    Total Reply(0) Reply
  • নাজারেথ স্বনন ২৬ নভেম্বর, ২০১৯, ১:০০ এএম says : 0
    এই সরকার বড় গলায় বলেছিল নরেন্দ্র মোদী কথা দিয়েছিল, তাহলে এখন এই অবস্থা কেন? বাংলাদেশের সকলেই সচেতন নাগরিক যারা সকলেই জানি বর্তমান সরকার আর ভারত সরকারের মধ্যে ব্যবধান খুবই নগণ্য । তারপরও কি আমরা বলব এই সরকার বর্তমানে বাংলাদেশের স্বার্থ দেখতেছে। আমি একজন সচেতন বাঙালি হিসেবে এই সরকারকে বিশ্বাস করিনা ভারতকে তো নয়ই। তারা উভয়েই বাংলাদেশের স্বাধীনতার জন্য এবং উন্নয়নের জন্য ক্ষতিকর।
    Total Reply(0) Reply
  • Miaraj Hossen ২৬ নভেম্বর, ২০১৯, ১:০১ এএম says : 0
    অবিলম্বে বিজিবি কে গুলি করার অনুমতি রেখে বিল পাশ করা হোক,যেন এই চোরগুলোর কোন অনুপ্রবেশ না ঘটে এই বাংলায়
    Total Reply(0) Reply
  • Nannu chowhan ২৬ নভেম্বর, ২০১৯, ৬:৪৮ এএম says : 0
    Eto kisur poro amader shorkar o shorkari doler lokder varot priti keno,taha amader jonogoner bodhgommo noy....
    Total Reply(0) Reply
  • Humayun Kabir ২৬ নভেম্বর, ২০১৯, ৯:৩০ এএম says : 0
    যারা বলছিল NRC ভারতের অভ্যন্তরীণ বিষয় গলাবাজরা এখন কোথায়? এই সরকার বড় গলায় বলেছিল নরেন্দ্র মোদী কথা দিয়েছিল, তাহলে এখন এই অবস্থা কেন? আমরা মুসলিম বাংলাদেশী বাঙালীগণ খাঁটি বাঙালী জাতীয়তাবাদে বিশ্বাসী। আর এই কারনে আমরা পাকিস্তান বা ভারত কারোও সাথে নাই। আমি একজন সচেতন বাঙালি হিসেবে ভারতকে বিশ্বাস করিনা। দল-মত-নির্বিশেষে সকলেরই সব অবস্থান থেকে প্রতিবাদ করা উচিত।এখনও সময় আছে,সীমান্ত ঘেঁষা বাংলাদেশিরা রাত জেগে পাহারা দিয়ে অনুপ্রবেশ ঠেকান। বাংলাদেশের ভবিষ্যত খুব অন্ধকার দিন যত যাবে বাংলাদেশের পরিবেশ তত ঘোলাটে হবে। বাংলাদেশের জেল কেন? অবৈধ ভারতীয়দের সীমান্তেই আটক করে রাখা উচিত।অবিলম্বে বিজিবি কে গুলি করার অনুমতি রেখে বিল পাশ করা হোক,যেন এই চোরগুলোর কোন অনুপ্রবেশ না ঘটে এই বাংলায়
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ