Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

আপিলের পূর্ণাঙ্গ বেঞ্চ শুনবেন বৃহস্পতিবার

খালেদা জিয়ার জামিন শুনানি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ নভেম্বর, ২০১৯, ১২:০১ এএম

জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় খালেদা জিয়ার জামিন আবেদনের শুনানি আগামী বৃহস্পতিবার। গতকাল সোমবার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের আপিল বিভাগের পাঁচ সদস্যের পূর্ণাঙ্গ বেঞ্চ এ তারিখ ধার্য করেন। গতকালই এ বিষয়ে শুনানির তারিখ ছিলো।
আদালত থেকে বেরিয়ে খালেদা জিয়ার আইনজীবী জয়নুল আবেদীন জানান, আগামী বৃহস্পতিবার আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চ আবেদনটির ওপর শুনানি নেবেন। শুনানি শেষে তিনি মানবিক কারণেই জামিন পাবেন বলে আশা করছি।
এ সময় দুর্নীতি দমন কমিশনের পক্ষে অ্যাডভোকেট খুরশিদ আলম খান উপস্থিত ছিলেন। খালেদা জিয়ার পক্ষে জয়নুল আবেদিন ছাড়াও বিএনপির স্থায়ী কমিটির সদস্য মওদুদ আহমেদ, খোন্দকার মাহবুব হোসেন, ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, নিতাই রায় চৌধুরী প্রমুখ উপস্থিত ছিলেন। এর আগে গত ১৪ নভেম্বর বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার পক্ষে জামিন আবেদন করা হয়। গত ১৭ নভেম্বর জামিন আবেদন উপস্থাপন করা হলে সেটি চেম্বার জাস্টিস মো. নূরুজ্জামান পূর্ণাঙ্গ বেঞ্চে পাঠানোর আদেশ দেন।
গত বছরের ২৯ অক্টোবর জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলার রায় ঘোষণা করেন ঢাকার বিশেষ জজ আদালত-৫-এর বিচারক। রায়ে খালেদা জিয়াকে ৭ বছরের কারাদন্ডও ১০ লাখ টাকা অর্থদন্ড দেয়া হয়। ওই রায়ের দন্ডাদেশ বাতিল ও খালাস চেয়ে গত বছরের ১৮ নভেম্বর হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় আপিল করেন খালেদা জিয়া। এর গ্রহণযোগ্যতার ওপর শুনানি নিয়ে গত ৩০ এপ্রিল হাইকোর্ট খালেদা জিয়ার আপিল শুনানির জন্য গ্রহণ করেন। সেইসঙ্গে ওই মামলায় খালেদা জিয়াকে বিচারিক আদালতে দেয়া জরিমানার আদেশ স্থগিত করেন হাইকোর্ট।
বিচারিক আদালত থেকে মামলার নথি গত ২০ জুন হাইকোর্টে পাঠানো হয়। খালেদা জিয়ার জামিন আবেদন আদালতে জামিনের পক্ষে বক্তব্য তুলে ধরেন তার কৌঁসুলিগণ। বিচারপতি ওবায়দুল হাসান এবং বিচারপতি এস এম কুদ্দুস জামানের ডিভিশন বেঞ্চ গত ৩১ জুলাই আবেদনটি খারিজ করে দেন। এ আদেশের বিরুদ্ধে আপিল করেন খালেদা জিয়ার আইনজীবীরা। দুদকের দুটি পৃথক মামলায় দন্ডিত সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া এখন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে অন্তরীণ অবস্থায় চিকিৎসাধীন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ