Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

পরিবারের কাছেও নিরাপদ নয় নারীরা

ক্যাম্পেইনে মহিলা প্রতিমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ নভেম্বর, ২০১৯, ১২:০১ এএম

মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেছা বলেছেন, আমরা চাই না একটি নারীও নির্যাতনের শিকার হোক। কিন্তু বর্তমান প্রেক্ষাপটে নারীরা তার পরিবারের কাছেও নিরাপদ নয়। বিভিন্ন সময় আত্মীয় স্বজন এবং পরিবারের সদস্যদের কাছেও তারা নির্যাতনের শিকার হচ্ছে। এজন্য প্রতিটি পাড়া-মহল্লায় বিভিন্ন কার্যক্রমের মাধ্যমে এ বিষয়ে জনসচেতনতা সৃষ্টি করতে হবে।
গতকাল সোমবার রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে ‘ন্যাশনাল ডায়লগ অন অ্যাকশন অ্যাগেইনস্ট সেক্সুয়াল ভায়োলেন্স’ শীর্ষক ক্যাম্পেইনের উদ্বোধনীতে অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। ১৬ দিনব্যাপী এই ক্যাম্পেইনের উদ্যোগে নারীর প্রতি সহিংসতা এবং নির্যাতন বন্ধে বিভিন্ন কার্যক্রম অনুষ্ঠিত হবে। ক্যাম্পেইন চলবে ১০ ডিসেম্বর পর্যন্ত।
প্রতিমন্ত্রী বলেন, আবহমান কাল থেকেই নারীরা বিভিন্ন ক্ষেত্রে বঞ্চিত। পারিবারিক, রাজনৈতিক, সামাজিক ক্ষেত্রে তারা বৈষম্যের শিকার। তবে সরকার নারীর প্রতি সহিংসতা দূর করতে বিভিন্ন আইন ও নীতি প্রণয়ন করেছে। আমরা চাই না সমাজের কোনো নারী নির্যাতন, সহিংসতা ও বৈষম্যের শিকার হোক।
মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব কামরুন নাহারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন মন্ত্রণালয়টির প্রজেক্ট ডিরেক্টর ডা. আবুল হোসেন, ইউনাইটেড নেশনসের রেসিডেন্ট কো-অর্ডিনেটর মিয়া সেপো এবং সামাজিক সংগঠন কথার পরিচালক উমামা জিল্লুর।
অনুষ্ঠানে বক্তারা বলেন, বাংলাদেশ সবসময়ই নারীদের সম অধিকার দিতে চায়। এক্ষেত্রে তারা গুরুত্বপূর্ণ কাজ করে যাচ্ছে। বাল্যবিবাহ বর্তমানে প্রায় বন্ধ হয়ে গেছে। নারীদের ওপর যৌন হয়রানিসহ নানাবিধ নির্যাতন সহিংসতা হলে সরকার দ্রæত পদক্ষেপ নিচ্ছে। তবে জনগণকে আরও সচেতন হতে হবে। নারীবান্ধব সমাজ গড়ে তুলতে হবে। দেশকে এগিয়ে নিতে সরকারের বিভিন্ন পদক্ষেপ বাস্তবায়ন করতে হলেও সমাজে নারীদের সমান অধিকার প্রতিষ্ঠা এবং নিরাপত্তা অত্যন্ত জরুরি বিষয়।
সভাপতির বক্তব্যে সচিব কামরুন নাহার বলেন, নারীর প্রতি সহিংসতা মোকাবিলায় কোনো একক সমাধান নেই। শিক্ষা, দারিদ্র্য, সচেতনতা, মানসিকতাসহ বিভিন্ন জায়গায় সমস্যা। আমাদের সেসব জায়গায় কাজ করতে হবে। আমাদের মানসিকতার পরিবর্তন না করলে সমস্যা দূর করা সম্ভব নয়। আমরা অনেক কিছু জানলেও মানি না। এটি আমাদের মানাতে এবং মানতে অভ্যস্ত হতে হবে।
##



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ