Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

ভারতের সঙ্গে সম্পর্কে কোনো টানাপড়েন নেই

সংবাদ সম্মেলনে ওবায়দুল কাদের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ নভেম্বর, ২০১৯, ১২:০১ এএম

ভারতের সঙ্গে আমাদের দ্বিপাক্ষিক সম্পর্কে কোনো টানাপড়েন সৃষ্টি হয়নি বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি বলেছেন, আসামের নাগরিকত্ব তালিকার (এনআরসি) ব্যাপারে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছেন, এনআরসি নিয়ে উদ্বিগ্ন হওয়ার কিছু নেই।
গতকাল সচিবালয়ে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সম্মেলন কক্ষে সমসাময়িক ইস্যু নিয়ে ডাকা সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। ভারতের আসামে এনআরসির কারণে বাংলা ভাষাভাষীর মানুষ উদ্বিগ্ন। এ অবস্থায় গত রোববার বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ৪৬ জনকে আটক করেছে। এ বিষয়ে গত রোববার পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, আমাদের এখানে থাকা-খাওয়াতে সুবিধা বেশি এরকম একটি আশ্বাসে তাদের এখানে পাঠানো হয়েছে। এ কারণে বিজিবি ২৪০ জনকে আটকও করেছে।
এ পরিস্থিতিতে সরকার উদ্বিগ্ন কি-না, জানতে চাইলে সেতুমন্ত্রী বলেন, দেশের স্বার্থ সংশ্লিষ্ট কিছু থাকলে উদ্বেগতো কিছু থাকবেই। এটা দ্বিপাক্ষিক আলাপ-আলোচনার মাধ্যমেই সমাধান করা হবে। তবে এখানে উদ্বেগের কোনো কারণ দেখছি না। সাময়িক একটা অস্বস্তির কারণে এমনটা হচ্ছে। এর আগেও অনেক বিষয় আলাপ-আলেচনা করেই আমরা সমাধান করেছি। এ বিষয়টিও আলোচনা করে সমাধান করা হবে।
বিএনপির বিষয়ে ওবায়দুল কাদের বলেন, অনুমতি না নিয়ে বিএনপির সভা-সমাবেশ করার ঘোষণা হাস্যকর। অনুমতি না নিয়ে সভা-সমাবেশ করার সেই সাহস, শক্তি বা সক্ষমতা বিএনপির নেই। বিএনপি নেতারা তাদের নেত্রীকে কারাগার থেকে মুক্ত করতে ৫০০ কর্মী নিয়ে একটি মিছিল-মিটিং করতে পারেনি। তারা কীভাবে অনুমতি না নিয়ে সভা-সমাবেশ করবে?
নতুন সড়ক পরিবহন আইনের সহনীয় প্রয়াগ করা হবে জানিয়ে ওবায়দুল কাদের বলেন, আইনের প্রয়োগে যতটা সহনীয়ভাবে দেখানো যায় দেখব। বাস্তবতার নিরিখে রয়ে সয়ে চলতে হবে। কারণ, বাস্তবতা ভিন্ন। সিদ্ধান্ত তো চাপিয়ে দেয়া হয়নি, সবার সঙ্গে আলোচনা করে বাস্তবসম্মত সিদ্ধান্ত হয়েছে।
তিনি বলেন, সড়ক আইনের বিষয়টি নিয়ে সমস্যা সমাধানে স্বরাষ্ট্রমন্ত্রীকে দায়িত্ব দেওয়া হয়েছে। যখন পরিবহন নেতাদের সঙ্গে তিনি যখন বৈঠক করেছেন আমার সঙ্গে আলোচনা করেছেন। যদি যাচাই-বাছাই করে সংশোধনের কোনো বাস্তবসম্মত, যুক্তিসংগত ও ন্যায়সংগত কোনো বিষয় থাকে সেটা অবশ্যই বিবেচনা করা হবে। সড়ক পরিবহন মন্ত্রী বলেন, যাচাই-বাছাই করার আগে, পরীক্ষা-নিরীক্ষা করার আগে তাদের দাবি নিয়ে হুট করে আমি তো কোনো মন্তব্য করতে পারিনা। আইন টি যেহেতু সংসদে পাশ হয়েছে। প্রধানমন্ত্রীর সঙ্গেও বিষয়টি আলোচনা করব।
বিআরটিএ’র জনবল বাড়ানোর উদ্যোগ নেয়া হয়েছে জানিয়ে ওবায়দুল কাদের বলেন, দ্রæত জনবল সংকটের সমাধান হবে। চালক তৈরির জন্য বিরাট প্রকল্প আছে, বিআরটিসি ও বিআরটিএ উদ্যোগ নিয়েছে। দক্ষ চালক সৃষ্টিতে পরিকল্পনা হাতে নিয়েছি।#



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ