Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

কৃষি বিশ্ববিদ্যালয়ের সমন্বিত ভর্তি পরীক্ষা নিয়ে রুল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ নভেম্বর, ২০১৯, ১২:০৩ এএম

সাত কৃষি বিশ্ববিদ্যালয়ে সমন্বিত ভর্তি পরীক্ষায় নির্ধারিত আসনের ১০ গুণ বেশি শিক্ষার্থী পরীক্ষা দিতে পারবে না মর্মে জারিকৃত শর্ত কেন অবৈধ ঘোষণা করা হবে না-এই মর্মে রুল জারি করেছেন হাইকোর্ট।
গতকাল রোববার বিচারপতি এম. ইনায়েতুর রহিম এবং বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের ডিভিশন বেঞ্চ এ রুল জারি করেন। রিটকারীর আইনজীবী ফাইজুল্লাহ ফয়েজ বলেন, সাতটি কৃষি বিশ্ববিদ্যালয়ের সমন্বতি ভর্তি পরীক্ষায় ৭৪ হাজার শিক্ষার্থী আবেদনপত্র জমা দিয়েছেন। কিন্তু বিশ্ববিদ্যালয়গুলো নির্ধারিত আসনের ১০ গুণের বেশি শিক্ষার্থী পরীক্ষা দিতে পারবে না বলে শর্ত জারি করেছে। এই শর্তের ফলে মাত্র ৩৪ হাজার শিক্ষার্থী পরীক্ষা দিতে পারবেন। বঞ্চিত হবেন প্রায় ৪০ হাজার শিক্ষার্থী।

আদালত সমন্বিত ভর্তি পরীক্ষার ওই শর্তকে কেন অবৈধ ঘোষণা করা হবে নাÑ এই মর্মে রুল জারি করা হয়েছে। এর আগে মোট আসন সংখ্যার ১০ গুণের বেশি পরীক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না শর্ত দিয়ে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়। সেখানে সাতটি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা সমন্বিতভাবে অনুষ্ঠিত হবে। পরে গত ১৮ নভেম্বর বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) সমন্বিত ভর্তি পরীক্ষায় আবেদনকারী সব শিক্ষার্থীর অংশগ্রহণের সুযোগ দেয়ার নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট করা হয়।

শিক্ষার্থীদের পক্ষে ব্যারিস্টার সালেহ আকরাম সম্রাট এ রিট করেন। পরীক্ষাকে কেন্দ্র করে শিক্ষার্থীদের প্রত্যেকের কাছ থেকে ১ হাজার করে টাকা আদায় করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। অথচ প্রায় ৪০ হাজার পরীক্ষার্থী কোন অযোগ্যতার কারণে পরীক্ষা দিতে পারবে না, তা কর্তৃপক্ষ জানায়নি বলে রিটে উল্লেখ করা হয়। চার সপ্তাহের মধ্যে সাত কৃষি বিশ্ববিদ্যালয়ের ভিসি, আহŸায়ক ও শিক্ষা মন্ত্রণালয়ের সচিবকে রুলের জবাব দিতে বলা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ