Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

গেটম্যান নিয়োগের নির্দেশনা চেয়ে রিট অরক্ষিত ৪৯৬ ক্রসিং

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ নভেম্বর, ২০১৯, ১২:০১ এএম

দেশের ১ হাজার ২৪২টি রেল ক্রসিংয়ের মধ্যে ৪৯৬টিই অরক্ষিত। ৪৬৬টি রেল ক্রসিংয়ে গেটম্যান আছে। রেলওয়ে ইস্ট জোনে ৪৩৪টি রেল ক্রসিংয়ের মধ্যে ২৫৫টিতে গেটম্যান রয়েছে। বাকিগুলো অরক্ষিত। এ তথ্য উল্লেখ করে অরক্ষিত ক্রসিং বন্ধ এবং গেটম্যান নিয়োগের নির্দেশনা চেয়ে রিট করা হয়েছে। 
গতকাল রোববার সুপ্রিমকোর্ট বারের এডভোকেট একলাস উদ্দিন ভুইয়া রিটটি করেন। বিচারপতি এম. ইনায়েতুর রহিম এবং বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের ডিভিশন বেঞ্চে রিটের শুনানি হতে পারে বলে জানিয়েছেন রিটকারী একলাসউদ্দিন ভুইয়া। রিটে মন্ত্রী পরিষদের সচিব, সড়ক ও জনপদ মন্ত্রণালয়ের সচিব, রেলওয়ের মহাপরিচালক (ডিজি) ও পুলিশের মহাপরিদর্শক (আইজিপি)কে বিবাদী করা হয়েছে। 
রিটে বলা হয়, দেশের রেলওয়েতে এখন ১ হাজার ৪১২টি লেভেল ক্রসিং আছে। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) সড়ক দুর্ঘটনা গবেষণা ইনস্টিটিউটের (এআরআই) তথ্য অনুযায়ী, ২০১৮ সালে ২৩৫টি দুর্ঘটনায় ২৪৪ জন মানুষ মারা গেছে। এসময় ২২৮ জন মারাত্মকভাবে আহত হয়েছেন। ২০১৭ সালে ২১১টি দুর্ঘটনায় ২২৯ জন মারা যায় এবং ১৫৫ জন আহত হয়। ২০১৬ সালে ১০ মাসে ৫৬টি দুর্ঘটনায় ৫৯ জন মারা যায় এবং ৪৬ জন আহত হয়। 
সর্বশেষ ২০১৯ সালের ১৫ জুলাই সিরাজগঞ্জ উল্লাপাড়ায় বর-কনেসহ ১০ জন মারা যান, ৫ জন গুরুতর আহত হন। বাংলাদেশ রেলওয়ের ডাটাবেজ-২০১৮ অনুযায়ী ১ হাজার ২৪২টি রেল ক্রসিংয়ের মধ্যে ৪৬৬টিতে গেটম্যান আছে। ৪৯৬টি ক্রসিং অরক্ষিত অবস্থায় রয়েছে। এর মধ্যে রেলওয়ে ইস্ট জোনে ৪৩৪টি রেল ক্রসিংয়ের মধ্যে ২৫৫টিতে গেটম্যান রয়েছে। বাকিগুলো অরক্ষিত অবস্থায় আছে। অথচ ‘বাংলাদেশ রেলওয়ে আইন, ১৮৯০’ এর ১৩, ১৪ এবং ১২৮ ধারায় রেলওয়েতে নিরাপত্তা নিতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে। 
রিট আবেদনে আরও বলা হয়, প্রতিদিন বহুলোক নিহত ও আহত হওয়ার ফলে সুখময় রেলযাত্রা ব্যাহত ও ঝুঁকিপূর্ণ অবস্থায় নিপতিত হচ্ছে। বাংলাদেশ সরকারের রেলওয়ে ডিভিশন এবং স্থানীয় সরকার প্রকৌশলী অধিদফতরসহ ৯টি ডিপার্টমেন্ট বৈধ ও অবৈধ রেল ক্রসিং সংশ্লিষ্টতা রয়েছে। কিন্তু সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এতসব দুর্ঘটনার পরেও প্রয়োজনীয় ব্যবস্থ্য নিচ্ছে না।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ