Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

নৈতিকতার সাথে ব্যবসা করুন

ব্যবসায়ীদের সঙ্গে রুদ্ধদ্বার বৈঠকে দুই মন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ নভেম্বর, ২০১৯, ১২:০১ এএম

বাজারে অস্থিরতার মধ্যে ব্যবসায়ীদের সঙ্গে রুদ্ধদ্বার বৈঠক করেছেন সরকারের গুরুত্বপূর্ণ দুই মন্ত্রী। গতকাল রোববার রাজধানীর মতিঝিলে এফবিসিসিআই সম্মেলন কেন্দ্রে আলোচিত ওই বৈঠক অনুষ্ঠিত হয়। ওই বৈঠকে উপস্থিত ছিলেন, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি ও খাদ্যমন্ত্রী সাধনচন্দ্র মজুমদার। এ ছাড়াও এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম সেখানে উপস্থিত ছিলেন।
বৈঠকে সূত্রে জানা গেছে, নিত্যপণ্যের দাম সহনীয় রাখতে আমদানিকারক, পাইকারি বিক্রেতাদের সঙ্গে এ রুদ্ধদ্বার বৈঠক হয়েছে। এতে নিত্যপ্রয়োজনীয় পণ্যসামগ্রীর বছরব্যাপী চাহিদা, উৎপাদন, আমদানি, মজুদ ব্যবস্থা, সরবরাহ ব্যবস্থাপনা ও যৌক্তিক মূল্য নির্ধারণ বিষয়ে আলোচনা হয়েছে। পরে একই দিন এফবিসিসিআই’র সম্মেলন কক্ষে আয়োজিত এক গোলটেবিল বৈঠকের আয়োজন করা হয়। বৈঠকে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, কথা দিয়েও ভারত পেঁয়াজ রফতানি না করায় সংঙ্কট দেখা দিয়েছে। মিসর-তুরস্ক থেকে জাহাজে আমদানি করা এবং নতুন পেঁয়াজ বাজারে উঠলে পেঁয়াজের দাম কমে আসবে।
অন্যদিকে খাদ্যমন্ত্রী সাধনচন্দ্র মজুমদার বলেছেন, মোটা চালের দাম বাড়েনি। খুচরা পর্যায়ে সরু চালের দাম সামান্য বেড়েছে। বৈঠকে বাণিজ্যমন্ত্রী বলেন, মিসর থেকে জাহাজে আমদানি করা পেঁয়াজ আগামী ১০ দিনের মধ্যে বাজারে আসবে। এ পেঁয়াজ চট্টগ্রাম পর্যন্ত আমদানি খরচ কেজিপ্রতি ৩২ টাকা পড়বে। কিন্তু খুচরা বাজারে এটি সর্বোচ্চ ৬০ টাকায় বিক্রি হবে। এ ছাড়া ডিসেম্বরের প্রথমেই বাজারে দেশি নতুন পেঁয়াজ আসতে শুরু করবে। সবমিলিয়ে আগামী ১০ দিনের মধ্যে পেঁয়াজের বাজার স্বাভাবিক হয়ে যাবে।
এনবিআর চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, ব্যবসায়ীদের নৈতিকতার দিকে খেয়াল রাখতে হবে। এখন বাজারে নিত্যপণ্যের ঘাটতি নেই। যদি কেউ মজুদ করে অহেতুক দাম বাড়ানোর চেষ্টা করলে ব্যবসায়ীদের শাস্তি দেয়া হবে। আমদানির তথ্য বলছে, ঘাটতি মেটাতে চাহিদা অনুযায়ী পেঁয়াজ আমদানি করা হয়েছে। কবে, কখন, কারা পেঁয়াজ আমদানি করেছেন এবং তা বাজারে সরবরাহ করছেন সে তথ্য সংগ্রহ করা হচ্ছে। দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। তিনি আরও বলেন, পেঁয়াজের ক্ষেত্রে যা হয়েছে, এরপর অন্য কোনো দ্রব্যের ক্ষেত্রে তা হতে দেয়া হবে না। লবণ, তেল, চিনি, ডাল নিয়ে ভবিষ্যতে সমস্যা হবে না।
প্রতিযোগিতা কমিশনের চেয়ারপার্সন মফিজুল ইসলাম বলেন, ভারত পেঁয়াজ রফতানি বন্ধ করার পরদিনই দাম বেড়েছে। সব সংস্থা থেকে তথ্য সংগ্রহ করা হচ্ছে। যদি দেখা যায় ব্যবসায়ীরা যোগসাজশ করে দাম বাড়িয়েছে তবে দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিমের সভাপতিত্বে বৈঠকে আরও উপস্থিত ছিলেন খাদ্য সচিব শাহাবুদ্দিন আহমদ, শিল্প সচিব আব্দুল হালিম, জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া, প্রতিযোগিতা কমিশনের চেয়ারপার্সন মফিজুল ইসলাম ও ট্যারিফ কমিশনের সদস্য আবু রায়হান প্রমুখ।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ