Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

লেবানন থেকে অবৈধ কর্মীরা দেশে ফেরার সুযোগ পাচ্ছে

প্রথম দফায় ফিরছে ১৪৪ কর্মী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ নভেম্বর, ২০১৯, ১২:০১ এএম

জরিমান পরিশোধ করেই লেবানন থেকে অবৈধ বাংলাদেশি কর্মীরা স্বেচ্ছায় দেশে ফেরার সুযোগ পাচ্ছে। আগামীকাল মঙ্গলবার থেকে দু’দফায় ১৪৪ জন নারী পুরুষ কর্মী দেশে পৌঁছবে। লেবাননস্থ বাংলাদেশ দূতাবাসের কূটনৈতিক উদ্যোগে এসব অবৈধ প্রবাসী কর্মী দেশে ফেরার সুযোগ পাচ্ছে। লেবাননের বৈরুতস্থ বাংলাদেশ দূতাবাসের নির্ভরযোগ্য সূত্র এতথ্য জানিয়েছে।
খোঁজ নিয়ে জানা গেছে, আগামীকাল মঙ্গলবার এবং বুধবার কাতার এয়ারওয়েজের ফ্লাইটে যোগে লেবাননের রাজধানী বৈরুত থেকে এসব অবৈধ কর্মীরা ঢাকায় ফিরবেন। অবৈধ থাকার কারণে দীর্ঘদিন পরিবার থেকে বিচ্ছিন্ন ছিল এই প্রবাসীরা। দেশে যাওয়ার সুযোগ পেয়ে তারা উৎফুল্ল।

লেবাননে বাংলাদেশে দূতাবাসের বিশেষ কর্মসূচির আওতায় দেশে ফিরছেন তারা। লেবানন সরকারের সঙ্গে দীর্ঘদিন কূটনৈতিক যোগাযোগ ও দেন দরবারের মাধ্যমে অবৈধ বাংলাদেশিদের জন্য এই ব্যবস্থা করে বাংলাদেশ দূতাবাস। গত সেপ্টেম্বরে এ কর্মসূচি শুরু হলে স্বেচ্ছায় দেশে ফিরতে ইচ্ছুক প্রায় ২ হাজার ৫০০ অবৈধ প্রবাসী বাংলাদেশি বৈরুত দূতাবাসে নাম নিবন্ধন করেন। দীর্ঘদিনের জরিমানা মওকুফ করে শুধু এক বছরের জরিমানা বাবদ নারীদের ২০০ মার্কিন ডলার এবং পুরুষদের ২৬৭ মার্কিন ডলার এবং বিমান ভাড়া বাবদ ৩০০ মার্কিন ডলার পরিশোধ সাপেক্ষে দেশে ফেরার এই সুযোগ পাচ্ছে অবৈধ প্রবাসী বাংলাদেশিরা।

গত শনিবার বৈরুতস্থ বাংলাদেশ দূতাবাসের হলরুমে এক অনুষ্ঠানের মাধ্যমে ১৪৪ জনের হাতে বিমানের টিকিট ও প্রয়োজনীয় কাগজপত্র তুলে দেন লেবাননে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আব্দুল মোতালেব সরকার । এ সময় শ্রম সচিব আব্দুল্লাহ আল মামুনসহ দূতাবাসের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে রাষ্ট্রদূত বলেন, দেশটিতে চলমান রাজনৈতিক অস্থিরতা যদি না থাকতো তাহলে আরও আগেই তাদের দেশে পাঠানো সম্ভব হতো। তারপরও শেষ পর্যন্ত তারা যেতে পারছেন এটাই সবচয়ে আনন্দের বিষয়। আগামী ডিসেম্বরে স্বেচ্ছায় দেশে ফিরতে ইচ্ছুক আরও ৪০০ অবৈধ প্রবাসী বাংলাদেশি এবং পর্যায়ক্রমে বাকিদের দেশে পাঠানো হবে বলে জানান রাষ্ট্রদূত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ