Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

দেশকে সমৃদ্ধ করার লক্ষ্যে দ্বিতীয় প্রেক্ষিত পরিকল্পনা : প্রধানমন্ত্রী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ নভেম্বর, ২০১৯, ৫:৫১ পিএম

২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে দক্ষিণ এশিয়ায় একটি উন্নত-সমৃদ্ধ দেশ হিসেবে গড়তে সরকার দ্বিতীয় প্রেক্ষিত পরিকল্পনা বাস্তবায়ন করতে যাচ্ছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

রোববার (২৪ নভেম্বর) সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে 'বাংলাদেশের দ্বিতীয় প্রেক্ষিত পরিকল্পনা ২০২১-২০৪১: রূপগল্প ২০৪১ এর বাস্তবায়ন' এর চূড়ান্ত বিষয়বস্তুর ওপর উপস্থাপনা পর্যবেক্ষণের আগে সূচনা বক্তব্যে তিনি একথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, ২০০৯ সালে ক্ষমতায় আসার পর আওয়ামী লীগ সরকার দেশকে একটি উন্নত রাষ্ট্রে উন্নীত করতে তাৎক্ষণিক পরিকল্পনা গ্রহণ করে। পরে, আমরা পঞ্চবার্ষিকী পরিকল্পনা তৈরি ও তা বাস্তবায়ন করি। একই সাথে ২০১১-২১ সালের জন্য প্রথম প্রেক্ষিত পরিকল্পনা তৈরি করি এবং সে পরিকল্পনা অনুযায়ী তা বাস্তবায়ন করার কাজ শুরু করি। বাংলাদেশ উন্নয়ন ও সমৃদ্ধির দিকে এগিয়ে যাচ্ছে এবং আগামি দিনগুলোতেও এগিয়ে যাবে।

বর্তমান সরকারের ভিশন-২০৪১ বাস্তবায়নের লক্ষ্যে নেয়া বাংলাদেশ দ্বিতীয় প্রেক্ষিত পরিকল্পনা (২০১০-২০২১) নিয়ে একটি পাওয়ার পয়েন্ট উপস্থাপনা দেখার পর এসব কথা বলেন সরকার প্রধান।
শেখ হাসিনা বলেন, ২০ বছরের প্রেক্ষিত পরিকল্পনাটি ২০২১ সাল থেকে আগামী চারটি পঞ্চবার্ষিকী পরিকল্পনার সাথে বাস্তবায়ন করা হবে।

পাওয়ার পয়েন্ট উপস্থাপনার সময় সিনিয়র সচিব ও পরিকল্পনা কমিশনের সদস্য সামসুল আলম প্রেক্ষিত পরিকল্পনার মূল বিষয়গুলো তুলে ধরেন।

অনুষ্ঠানে পরিকল্পনা মন্ত্রী এমএ মান্নান প্রেক্ষিত পরিকল্পনাকে দীর্ঘ মেয়াদী “স্বপ্নের দলিল” হিসেবে উল্লেখ করেন।

কৃষি মন্ত্রী ড. আব্দুর রাজ্জাক, অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন, প্রধানমন্ত্রীর উপদেষ্টা এইচ টি ইমাম, ড. তৌফিক-এ-এলাহী এবং ড. মশিউর রহমান এসময় উপস্থিত ছিলেন। সূত্র : ইউএনবি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ