Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

খুলনা শিপইয়ার্ডের ১৩১ কোটি টাকা মুনাফা

সরকারি কোষাগারে শত কোটি টাকা

নাছিম উল আলম | প্রকাশের সময় : ২৪ নভেম্বর, ২০১৯, ১২:০১ এএম

নৌবাহিনীর নিয়ন্ত্রণাধীন খুলনা শিপইয়ার্ড গত অর্থবছরে প্রায় ১৩১ কোটি টাকা করপূর্ব মুনাফা অর্জনে সক্ষম হয়েছে। গত অর্থবছরে প্রতিষ্ঠানটির টার্নওভার ছিল প্রায় ১ হাজার ৯২ কোটি টাকা। যা আগের বছরের তুলনায় প্রায় ১৭১ কোটি টাকা বেশি।
খুলনা শিপইয়ার্ড গত অর্থবছরে সরকারি কোষাগারে ভ্যাট বাবদ অর্ধ শতাধিক কোটি টাকা এবং আয়কর বাবদও প্রায় ৫০ কোটি টাকা প্রদান করে। গত অর্থবছরে খুলনা শিপইয়ার্ড উৎপাদন খাতে দেশের দ্বিতীয় শীর্ষ করদাতার সম্মান অর্জনে সক্ষম হয়েছে। এছাড়াও প্রতিষ্ঠানটি গত প্রায় এক দশক ধরে খুলনা অঞ্চলে অন্যতম শ্রেষ্ঠ ভ্যাট ও করদাতা প্রতিষ্ঠানেরও সম্মান অর্জন করে আসছে।

গত অর্থবছরে খুলনা শিপইয়ার্ড সরকারি কোষাগারে ৫০ কোটি ২২ লাখ টাকার ভ্যাট প্রদান করে, যা আগের বছরের চেয়ে প্রায় ২২ কোটি টাকা বেশি। প্রায় ৫০ কোটি টাকা আয়কর প্রদানের পরে প্রতিষ্ঠানটির নিট মুনাফার পরিমাণ দাঁড়ায় ৮১ কোটি ২ লাখ ১০ হাজার টাকা। ইতোমধ্যেই গত অর্থবছরের পরিপূর্ণ নিরীক্ষা সম্পন্ন করছে দেশের খ্যাতনামা নিরীক্ষা প্রতিষ্ঠান। সম্প্রতি প্রতিষ্ঠানটির পরিচালনা পরিষদ নিরিক্ষিত সে হিসেব অনুমোদনও করেছে। নৌবাহিনী প্রধান পদাধিকার বলে খুলনা শিপইয়ার্ডের পরিচালনা পরিষদের চেয়ারম্যান।
খুলনা শিপইয়ার্ড তার নিজস্ব ১শ’ কোটি টাকার তহবিলে প্রতিষ্ঠানটির অভ্যন্তরে একটি অত্যাধুনিক মেরিন রাবার ফ্যাক্টরি ও ফেব্রিকেশন ইয়ার্ড নির্মাণ করেছে। ফলে দেশে মেরিন রাবার আইটেম উৎপাদনে বহির্বিশ্বের ওপর নির্ভরতা হ্রাস পাবে। এছাড়া ফেব্রিকেশন ইয়ার্ড নির্মাণের ফলে এখানে বার মাসই যেকোন ধরনের আবহাওয়ায় মানসম্পন্ন নৌযান নির্মাণ ও মেরামত এখন নির্বিঘেœ সম্পন্ন হচ্ছে।
প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক ক্যাপ্টেন এম সাজেদুল করিম জানান, শিপইয়ার্ডে কর্মরত প্রতিটি কর্মী দেশপ্রেমে উজ্জীবিত হয়ে সততা ও নিষ্ঠার সাথে কাজ করছে বলেই এক সময়ের রুগ্ন এ শিল্প প্রতিষ্ঠানটি নিট মুনাফা অর্জন করে বিভিন্ন ধরনের কর বাবদ সরকারি কোষাগারে বিপুল অর্থ জমা করতে সক্ষম হয়েছে। প্রতিষ্ঠানটির সকল স্তরের কর্মকর্তা-কর্মচারীদের উৎসব ভাতা ছাড়াও সরকারি নির্দেশনার আলোকে লভ্যাংশের একটি অংশ ভাতা হিসেবে প্রদান করা হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ