Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

রংপুর এক্সপ্রেসের পুড়ে যাওয়া কোচ এখন পার্বতীপুরে

পার্বতীপুর (দিনাজপুর) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ২৩ নভেম্বর, ২০১৯, ১২:০০ এএম

সিরাজগঞ্জের উল্লাপাড়া রেল স্টেশনে দূর্ঘটনায় পুড়ে যাওয়া আন্তঃনগর রংপুর এক্সপ্রেসের ইঞ্জিনসহ সবগুলো কোচ এখন পার্বতীপুরে। গত বৃহস্পতিবার এসব বগি ও ইঞ্জিন উদ্ধারের পর গতকাল শুক্রবার ভোরে পার্বতীপুর রেলওয়ে জংশন স্টেশনে নিয়ে আসা হয়েছে। পুড়ে যাওয়া ট্রেনটি এক নজর দেখতে পার্বতীপুর রেলস্টেশনে উৎসুক জনতার ভিড় জমে।

পার্বতীপুর রেলওয়ে স্টেশন মাস্টার অফিস সূত্রে জানা গেছে, রংপুর এক্সপ্রেস ট্রেনের দূর্ঘটনা কবলিত লোকোমোটিভকে (নং- ২৯২০) পার্বতীপুর কেন্দ্রীয় লোকোমোটিভ কারখানায় নিয়ে যাওয়া হবে। সেখানে নিরুপিত হবে ইঞ্জিনটিতে কোন কোন যন্ত্রংাশ পুড়ে গেছে এবং কোন কোন যন্ত্রাংশ নষ্ট হয়েছে। ইঞ্জিন মেরামত করতে কোন কোন যন্ত্রাংশের প্রয়োজন হবে এবং মেরামত করে পুনরায় রেল বহরে যুক্ত করতে কতদিন সময় লাগবে সেটিও কারখানার দক্ষ প্রকৌশলী, কারিগররা বলতে পারবেন। স্টেশন মাস্টার সূত্রে আরও বলা হয়েছে, সবগুলি বগি এখন পার্বতীপুর ডক ইয়ার্ডে রাখা হয়েছে। ইন্দোনেশিয়া ও বাংলাদেশি দক্ষ কারিগররা এগুলো দেখবেন বলেও জানান তিনি। এরপর ভালো বগিগুলো ধোয়া মোছার পরে রংপুরে পাঠানোর ব্যবস্থা করা হবে। আর যেসব বগি পুড়ে গেছে অথবা দুমড়ে মুচড়ে গেছে সেগুলো মেরামতের জন্য পাশের সৈয়দপুর রেলওয়ে কারখানায় পাঠানো হবে।
রেলওয়ের স্থানীয় সূত্রে বলা হয়েছে, আগুনে পুড়ে যাওয়া এসি স্লিপার ১২১৫, এসি চেয়ার ১৩২৭, দুমড়ে মুচড়ে যাওয়া কোচ ১৩৩২ ও ১৩৩৭, পাওয়ারকার ১১০৯ এগুলো পার্বতীপুরে আনা হয়েছে। এর সাথে শোভন চেয়ার ১০৫১, ১০৪৪, ১০৩৮, ১০৪৫, ১০৪০, ১০৪৬ ও ১৪১৫ কোচ ও আনা হয়েছে পার্বতীপুরে।
এ ব্যাপারে জানতে চাইলে রেলওয়ের লালমনিরহাট বিভাগের বিভাগীয় রেলওয়ে ব্যবস্থাপক (ডিআরএম) মো. শফিকুর রহমান জানান, রেলওয়ের পাকশী বিভাগ ও পশ্চিম জোনের অধীনে পৃথক দু’টি তদন্ত কমিটি গঠিত হয়েছে। কি পরিমান ক্ষয়ক্ষতি হয়েছে, আর্থিক ক্ষতির বিষয়টি এ তদন্ত কমিটি জানাবেন। তিনি বলেন, ইন্দোনেশীয় এবং বাংলাদেশি এক্সপার্টরা ক্ষতিগ্রস্ত কোচগুলো দেখবেন। তবে দূর্ঘটনা কিংবা আগুনে পুড়ে ক্ষতি হওয়া কোচের ব্যাপারে ইন্দোনেশীয় এক্সপার্টদের কিছু করণীয় থাকবে না। ডিআরএম আরও জানান, অক্ষত কোচ সমূহের পরীক্ষা নিরিক্ষা করবেন পার্বতীপুর ক্যারেজ ডিপোর সংশ্লিষ্টরা।

রংপুর এক্সপ্রেস ট্রেন দূর্ঘটনার পর বর্তমানে লালমনি এক্সপ্রেস ও রংপুর এক্সপ্রেসের আগের সাদা রংয়ের দুটি রেক চালু করা হয়েছে। আগের দুটি সাদা রংয়ের রেক ও নতুন দুটি লাল সবুজের রেক নিয়ে মোট চারটি রেক দিয়ে লালমনি এক্সপ্রেস, রংপুর এক্সপ্রেস ও আন্তঃনগর কুড়িগ্রাম ট্রেন চলাচল করছে বলে তিনি উল্লেখ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ