Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বিভিন্ন কর্মসূচিতে তারেক রহমানের জন্মদিন পালন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ নভেম্বর, ২০১৯, ১২:০০ এএম

দোয়া মাহফিল, দুস্থদের মধ্যে ওষুধ, বস্ত্র বিতরণসহ নানা কর্মসূচিতে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের ৫৫তম জন্মদিন পালন করেছে বিএনপি ও বিভিন্ন অঙ্গ-সহযোগী সংগঠন। গতকাল (বুধবার) সকালে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে তারেক রহমানের ৫৫তম জন্মদিন উপলক্ষে যুবদল ও ছাত্রদলসহ বিভিন্ন সংগঠন দোয়া এবং মিলাদের আয়োজন করে। মহিলা দলের সাধারণ সম্পাদক সুলতানা আহমেদের বাসায়ও আয়োজন করা হয় মহিলা দলের দোয়া মাহফিল। দুস্থ ও এতিমদের মধ্যে ওষুধ ও বস্ত্র সামগ্রী বিতরণ অনুষ্ঠানের আয়োজন করে শ্যামপুর ও কদমতলী থানা বিএনপি

সকালে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে তারেক রহমানের জন্মদিন উপলক্ষে দোয়া মাহফিলের আয়োজন করে যুবদল। যুবদলের সভাপতি সাইফুল আলম নিরব ও সাধারণ সম্পাদক সুলতান সালাহউদ্দিন টুকুর পরিচালনায় দোয়া মাহফিলে উপস্থিত ছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, ভাইস চেয়ারম্যান বরকতউল্লাহ বুলু, সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল।

তারেক রহমানের জন্মদিনে সকালে মহানগর বিএনপির কার্যালয়ে জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দলের ঢাকা মহানগর উত্তরের উদ্যোগে দুস্থ ছাত্রদের মধ্যে বস্ত্র বিতরণ করেন রুহুল কবির রিজভী। এ সময় স্বেচ্ছাসেবক দলের শফিউল বারী বাবু, আবদুল কাদের ভুঁইয়া জুয়েল, মোস্তাফিজুর রহমান, গোলাম সারোয়ার, ফখরুল ইসলাম রবিন, গাজী রেজওয়ান-উল হোসেন রিয়াজ। পরে তার সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনায় মোনাজাতে অংশ নেন নেতাকর্মীরা।
বাদ জোহর নয়াপল্টনে ছাত্রদলের উদ্যোগে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এতে দলের স্থায়ী কমিটির সদস্য সেলিমা রহমান, ছাত্রদলের সভাপতি ফজলুর রহমান খোকন, সাধারণ সম্পাদক ইকবাল হোসেন শ্যামল উপস্থিত ছিলেন।

ফ্রি মেডিক্যাল ক্যাম্প : দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের ৫৫তম জন্মদিন উপলক্ষে ফ্রি মেডিক্যাল ক্যাম্প এবং মাদরাসার এতিম ছাত্র ও দুস্থ নারীদের মধ্যে বিনামূল্যে ওষুধ বিতরণ করে বিএনপি। বুধবার শ্যামপুর-কদমতলী থানা বিএনপির উদ্যোগে শ্যামপুর লাল মসজিদের সামনে এই কর্মসূচির উদ্বোধন করেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ। তিনি বলেন, ‘শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান এবং বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার জ্যেষ্ঠ পুত্র তারেক রহমানের ৫৫তম জন্মদিন আজ। জন্মদিনের এই শুভক্ষণে দলের লাখ লাখ নেতাকর্মী, সমর্থক, শুভানুধ্যায়ী ও আমার পক্ষ থেকে তাকে জানাই আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। কায়মনোবাক্যে তার দীর্ঘায়ু কামনা করি।’

রিজভী বলেন, ‘১/১১-এর মইন উদ্দিন-ফখরুদ্দীনের অবৈধ সরকার এবং তাদের দোসরদের গভীর ষড়যন্ত্রের শিকার হয়ে বিদেশের মাটিতে চিকিৎসারত তারেক রহমান। দেশ ও জাতিকে স্বৈরাচারের অন্যায়-অপকর্মের ছোবল থেকে রক্ষা করে বহুদলীয় গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠায় তারেক রহমানের অবদান দলের নেতাকর্মীদের কাছে অনন্য প্রেরণা। তারেক রহমানের জন্মদিনে হৃদয় নিংড়ানো শুভেচ্ছা জ্ঞাপন করছি।’
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিএনপির বাণিজ্যবিষয়ক সম্পাদক সালাহউদ্দিন আহমেদ, সহ-স্বাস্থ্যবিষয়ক সম্পাদক ডা. রফিকুল ইসলাম, ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির সাংগঠনিক সম্পাদক তানভীর আহমেদ রবিন, সহ-সাধারণ সম্পাদক জাফর আহমেদ, স্বেচ্ছাসেবক দলের কেন্দ্রীয় নেতা ডা. জাহিদুল কবির জাহিদসহ স্থানীয় বিএনপির নেতাকর্মীরা। পরে এতিমখানার শিক্ষার্থী ও দুস্থ নারীদের মধ্যে শীতবস্ত্র বিতরণ করা হয়।

মহিলা দলের মিলাদ : তারেক রহমানের জন্মদিন উপলক্ষে মিলাদ ও দোয়া মাহফিল করেছে জাতীয়তাবাদী মহিলা দল। বুধবার সকালে রাজধানীর গুলশানে জাতীয়তাবাদী মহিলা দলের সাধারণ সম্পাদক সুলতানা আহমদের বাসভবনে এই মিলাদ ও দোয়া মাহফিল হয়। এতে উপস্থিত ছিলেন সহ-সভাপতি জিবা খান, সাবেক এমপি শাহানা রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক নায়াবা ইউসুফ, ঢাকা মহানগর উত্তরের সভাপতি পিয়ারা মোস্তফা, সাধারণ সম্পাদক আমিনা খাতুন, ঢাকা মহানগর দক্ষিণের সাধারণ সম্পাদক সামসুন্নাহার ভূঁইয়া, যুগ্ম সম্পাদক রোকেয়া চৌধুরী, উত্তরের যুগ্ম সাধারণ সম্পাদক রোকেয়া সুলতানা তামান্না, কাউন্সিলর মেহেরুন্নেসা হক, সাবেক কাউন্সিলর মনি বেগম, ঢাকা বিভাগের সাংগঠনিক সম্পাদক পারভীন আক্তারসহ বিভিন্ন থানা ওয়ার্ড মহিলা দলের নেতাকর্মীরা। দোয়া মাহফিলে তারেক রহমানের দীর্ঘায়ু কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। এ ছাড়া খালেদা জিয়ার রোগমুক্তির জন্য দোয়া করা হয়।

জিয়াউর রহমান ফাউন্ডেশনের আয়োজন : তারেক রহমানের জন্মদিন উদযাপন উপলক্ষে বুধবার দুপুরে রাজধানীর উত্তরা বায়তুল আমান মসজিদ ও তাহফিজুল কুরআন মাদরাসায় মিলাদ মাহফিল ও দুস্থদের মধ্যে খাবার বিতরণ কর্মসূচির আয়োজন করে জিয়াউর রহমান ফাউন্ডেশন (জেডআরএফ)। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা ও জেডআরএফের নির্বাহী পরিচালক অধ্যাপক ডা. ফরহাদ হালিম ডোনার। এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিএনপির সহ-প্রশিক্ষণ সম্পাদক ও ঢাবি সাদা দলের যুগ্ম আহ্বায়ক অধ্যাপক ড. মোর্শেদ হাসান খান, বিএনপি নেতা মামুন বিন আব্দুল মান্নান, মহিলা দলের শামীমা রহিম, অ্যামট্যাবের বিপ্লবুজ্জামান বিপ্লব, ড্যাবের যুগ্ম মহাসচিব ডা. শাহ মুহাম্মদ আমান উল্লাহ, সাংগঠনিক সম্পাদক ডা. খালেকুজ্জামান দীপু। অনুষ্ঠানে প্রায় দুই শতাধিক দুস্থ মানুষের মধ্যে খাবার বিতরণ করা হয়। মিলাদ মাহফিলে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া, ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানসহ দেশবাসীর সমৃদ্ধি কামনায় বিশেষ মোনাজাত করা হয়।

এর আগে মঙ্গলবার রাতে তারেক রহমানের জন্মদিন উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল করেছে জেডআরএফ। গুলশানে সংগঠনের কার্যালয়ে আয়োজিত অনুষ্ঠানে বিএনপির চেয়ারপারসন কারাবন্দি বেগম খালেদা জিয়া ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের জন্য বিশেষ দোয়া করা হয়।
১৯৬৫ সালের ২০ নভেম্বর তারেক রহমান জন্মগ্রহণ করেন শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান ও সাবেক প্রধানমন্ত্রী, বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বড় ছেলে তারেক রহমান।

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী জানান, তারেক রহমান ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজ থেকে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে উত্তীর্ণ হন। ১৯৮৫-৮৬ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ে এলএলবিতে পরে আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের প্রথম বর্ষে ভর্তি হন এবং স্নাতক ডিগ্রি অর্জন করেন। পরে রাষ্ট্রবিজ্ঞান বিভাগে মাস্টার্সে ভর্তি হন তারেক রহমান। বাবা শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের গড়া বাংলাদেশ জাতীয়তাবাদী দলের বগুড়া কমিটির সদস্য হিসেবে তার রাজনৈতিক জীবনের যাত্রা শুরু। মাত্র ২২ বছর বয়সে ১৯৮৮ সালে তারেক রহমান বগুড়া জেলার গাবতলী থানা বিএনপির সদস্য হন। ২০০৯ সালের ৮ ডিসেম্বর ঢাকায় অনুষ্ঠিত বিএনপির পঞ্চম জাতীয় কাউন্সিলে এবং চলতি বছর ১৯ মার্চ ষষ্ঠ কাউন্সিলে তারেক রহমান দলের সিনিয়র ভাইস চেয়ারম্যান নির্বাচিত হন। বিএনপি চেয়ারপারসন কারাগারে যাওয়ার পর তিনি ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন।

গুলশানে বিএনপির দোয়া মাহফিল : তারেক রহমানের জন্মদিন উপলক্ষে গতকাল বুধবার মাগরিবের নামাজের পর গুলশানে দলের চেয়ারপারসনের কার্যালয়ে বিশেষ দোয়া মাহফিলের আয়োজন করে বিএনপি। এতে অংশগ্রহণ করেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, মির্জা আব্বাস, গয়েশ^র চন্দ্র রায়, ড. আব্দুল মঈন খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, ভাইস চেয়ারম্যান মোহাম্মদ শাহজাহান, কামাল ইবনে ইউসুফ, জয়নাল আবেদীন, রুহুল আলম চৌধুরী, শামসুজ্জামান দুদু, বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা আমান উল্লাহ আমান, অধ্যাপক ড. সুকোমল বড়–য়া, আব্দুল কাইয়ুম, সাবিহ উদ্দিন আহমেদ, ইসমাঈল জবিহুল্লাহ, চেয়ারপারসনের একান্ত সচিব এ বি এম আব্দুস সাত্তার, বিশেষ সহকারী শামসুর রহমান শিমুল বিশ্বাস, যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, হাবিব উন নবী খান সোহেল, সাংগঠনিক সম্পাদক ফজলুল হক মিলন, এমরান সালেহ প্রিন্স, শামা ওবায়েদ, শিক্ষাবিষয়ক সম্পাদক অধ্যাপক ড. এ বি এম ওবায়দুল ইসলাম, মুক্তিযোদ্ধা দলের সভাপতি ইশতিয়াক আজিজ উলফাত, বিএনপির নির্বাহী কমিটির সদস্য প্রকৌশলী ইশরাক হোসেন, এলডিপির নেতা সাহাদাত হোসেন সেলিম, বিএনপির চেয়ারপারসনের প্রেস উইংয়ের সদস্য শামসুদ্দিন দিদার, শায়রুল কবির খানসহ বিভিন্ন অঙ্গ ও সহযোগী সংগঠনের সভাপতি-সাধারণ সম্পাদকবৃন্দ। মিলাদ শেষে তারেক রহমানের সুস্বাস্থ্য কামনা এবং বেগম খালেদা জিয়ার রোগমুক্তি কামনায় বিশেষ মোনাজাত পরিচালনা করেন ওলামা দলের আহ্বায়ক শাহ নেছারুল হক।

 



 

Show all comments
  • Riyadh khan ২১ নভেম্বর, ২০১৯, ১:৫৯ পিএম says : 0
    He is the best leader of Bangladesh.So i want get he is a good position of the world.then improve in Bangladesh and create good relationship all other countries.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ