Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আদ-দ্বীন হাসপাতালে ভুল চিকিৎসায় মা-মেয়ের মৃত্যু

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ নভেম্বর, ২০১৯, ১২:০২ এএম

রাজধানীর আদ্ব-দীন হাসপাতালে ভুল চিকিৎসায় মা ও নবজাতকের মৃত্যুর হয়েছে বলে অভিযোগ করেছে স্বজনরা। মৃত নারীর নাম আসমা বেগম (৩০)। গত সোমবার দিবাগত আড়াইটার দিকে ওই হাসপাতালের লেভার রুমে সন্তান জন্মদানের সময় তাদের মৃত্যু হয়। পরে দু’জনের লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালের মর্গে পাঠায় পুলিশ। মৃত আসমা বেগম তিন মেয়ের জননী ছিলেন।
আসমার স্বামী ব্যবসায়ী আরিফ হোসেন বলেন, তাদের বাড়ি বরিশাল হিজলা উপজেলার শ্রীপুর গ্রামে। বরিশালে চিকিৎসকদের পরামর্শ অনুযায়ী গত ১৭ নভেম্বর সন্তান সম্ভাবা আসমাকে মগবাজার আদ-দ্বীন হাসপাতালের গাইনি বিভাগে ভর্তি করা হয়। কিছুক্ষণ পরেই শুরু হয় বিভিন্ন পরীক্ষা-নীরিক্ষা। পরে চিকিৎসকরা তাদের জানায়Ñ প্রথমে নরমালে ডেলিভারির চেষ্টা করা হবে। যদি না হয় পরবর্তীতে তার সিজার করা হবে। এরপর সোমবার সন্ধ্যা ৭টায় আসমাকে ইনজেকশন দিয়ে প্রসব বেদনা উঠিয়ে লেবার রুমে নিয়ে যায়। এসময় স্বজনরা তার সিজার করার কথা বলেন চিকিৎসকদের। তবে তারা তখনও সিজার করতে রাজি হননি। নরমালেই ডেলিভারি হবে বলে জানায়। এরপর লেভার রুমে সাড়ে ৭ ঘণ্টা চেষ্টা করে চিকিৎসকরা। এ সময় আসমার প্রচুর রক্তক্ষরণ হয়। পরে রাত আড়াইটার দিকে একটি মৃত মেয়ে বাচ্চা প্রসব করে মারা যান আসমা।
আরিফ হোসেন অভিযোগে বলেন, প্রথমেই যদি আসমার সিজার করা হতো তাহলে বাচ্চা ও মা কেউই মারা যেতেনো। চিকিৎসকদের অবহেলা ও ভুল সিদ্ধান্তের কারণেই তাদের মৃত্যু হয়েছে। আমরা রমনা থানায় মামলা করেছি।
রমনা থানার এসআই দুলাল চন্দ্র কু- বলেন, বাচ্চা ডেলিভারির সময় আসমা ও তার মেয়ে বাচ্চার মৃত্যু হয়েছে। পরিবারের অভিযোগ থাকায় দুটি লাশ উদ্ধার করে ঢামেক মর্গে ময়নাতদন্ত করা হয়েছে। পরে পরিবারের কাছে দু’জনের লাশ বুঝিয়ে দেওয়া হয়েছে। বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে বলে জানান এসআই।
এদিকে, অভিযোগের বিষয়ে টেলিফোনে আদ-দ্বীন হাসপাতালের কল সেন্টার ও হাসপাতাল প্রশাসনের সাথে যোগাযোগ করা হলে তারা কোন মন্তব্য করতে রাজী হননি। তারা হাসপাতালের এজিএমসহ ঊর্ধ্বতন কমকর্তাদের সাথে যোগাযোগ করতে বলেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ