Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

পঞ্চম দিনে রাজস্ব আহরণ ৩১১ কোটি টাকা

জাতীয় আয়কর মেলা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ নভেম্বর, ২০১৯, ১২:০৩ এএম

জাতীয় আয়কর মেলায় পঞ্চম দিনেও ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে পার করলেন করদাতারা। গতকাল মোট ৩১১ কোটি ৮৫ লাখ ৩৯ হাজার ৮৭৪ টাকা আহরিত হয়েছে। আর পাঁচ দিনে মোট ১ হাজার ৬৫৮ কোটি ৬৫ লাখ ৬৫ হাজার ৩৮৬ টাকা আহরিত হয়েছে। গত পাঁচ দিনে ই-পেমেন্টে ৩ হাজার ২৩১ জন সেবাগ্রহণকারী ২ কোটি ৩৬ লাখ টাকা কর প্রদান করেছেন।

গতকাল জাতীয় রাজস্ব বোর্ডের সাবেক চেয়ারম্যান আব্দুল মুয়ীদ চৌধুরী, ড. জাকির আহমেদ খান, ড. আব্দুল মজিদ, ড. নাসির উদ্দিন এবং মো: গোলাম হোসেন আয়কর মেলা পরিদর্শন করেন। তারা আয়কর মেলার বিভিন্ন স্টল ও বুথ ঘুরে ঘুরে দেখেন এবং করদাতাদের সাথে কুশলাদি বিনিময় করেন।

এনবিআর চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, আয়কর মেলায় করদাতাদের উপস্থিতি প্রতিদিনই বৃদ্ধি পাচ্ছে। কর প্রদানে মানুষের আগ্রহের পরিমাণও ক্রমাগতভাবে বাড়ছে। উৎসবের আমেজে মানুষ দলে দলে আয়কর মেলায় রিটার্ন জমা দিচ্ছে। তিনি আরও বলেন, কর দেয়া এখন আনন্দের বিষয়, গর্বের বিষয়। মানুষ এখন কোনো রকম হয়রানি ছাড়াই স্বাচ্ছন্দ্যে আয়কর রিটার্ন জমা দিচ্ছেন। বিশেষ করে আমরা দেখছি মেলাতে নারী করদাতাদের লক্ষ্যণীয় উপস্থিতি যা আমাদের অনুপ্রাণিত করছে, উৎসাহিত করছে, আশাবাদী করছে। সরকারের রাজস্ব ভান্ডারকে সমৃদ্ধ করতে তাদের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ।
এনবিআর সদস্য কানন কুমার রায় বলেন, ‘বাড়তি সময় ও অর্থ ব্যয় না করে দিনে-রাতে যেকোনো সময় করদাতারা যেন কর পরিশোধ করতে পারেন, সেজন্য মেলায় মোবাইল ব্যাংকিং সেবা চালু করা হয়েছে। ইতোমধ্যে সেবাটি বেশ জনপ্রিয়তা পেয়েছে। মোবাইল ব্যবহার করে করদাতারা মাত্র কয়েক মিনিটের ব্যবধানে কর পরিশোধ করতে পারছেন।’

তিনি বলেন, মেলা উপলক্ষে এই সেবাটি চালু হলেও মেলার পরেও এটি অব্যাহত থাকবে। যাতে ছোট করদাতরা অতি সহজে কর পরিশোধ করতে পারেন।

মোবাইল অ্যাপসের মাধ্যমে কর পরিশোধ করার পর বারকোটসহ একটি চালান আসে, এই চালান ই-মেইলে নিয়ে প্রিন্ট করা যায়। পরে করদাতারা আয়কর রিটার্ন দাখিলের সময় চালানের কপি সংযুক্ত করছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ