Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

নারীকর্মী পাঠানো বন্ধে রিট

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ নভেম্বর, ২০১৯, ১২:০৪ এএম

আইনি সুরক্ষার বিষয়টি নিশ্চিত না করে বিদেশে (বিশেষত: মধ্যপ্রাচ্যে (সৌদি আরব, ইরান, জর্ডান, লেবানন ও সিরিয়ায়) নারীকর্মী পাঠানো বন্ধে রিট করা হয়েছে। সুপ্রিমকোর্ট বারের অ্যাডভোকেট জামানা আক্তার বুলবুল বাদী হয়ে এ রিট করেন। আজ (মঙ্গলবার) বিচারপতি এফআরএম নাজমুল আহসান এবং বিচারপতি কেএম কামরুল কাদেরের ডিভিশন বেঞ্চে রিটটির শুনানি হওয়ার সম্ভাবনা রয়েছে।

রিটে বলা হয়, সরকার মানবপাচার রোধে আইন করেছে। কিন্তু সেই আইনের প্রয়োগের অভাবে নারীরা তাদের মানবাধিকার ও আইনি অধিকার প্রতিষ্ঠা করতে পারছেন না। প্রতিদিন বিদেশ থেকে অসংখ্য নারীকর্মী দেশে ফিরে আসছেন। কিন্তু তাদের পুনর্বাসন বা ক্ষতিপূরণের জন্য কোনও পদক্ষেপ নেয়া হচ্ছে না। এছাড়া রিটে রুল জারির আর্জি জানানো হয়েছে। আইন মন্ত্রণালয় সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয় সচিব, প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় সচিব, আইজিপি, চট্টগ্রামের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক ও চট্টগ্রামের ডেপুটি কমিশনারকে রিটে বিবাদী করা হয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ