Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

‘ছাত্র রাজনীতি এখন লাঠিয়াল বাহিনী’

ছাত্রসমাজের জাতীয় সম্মেলনে জিএম কাদের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ নভেম্বর, ২০১৯, ১২:০১ এএম

ছাত্র রাজনীতি এখন রাজনৈতিক দলগুলোর লাঠিয়াল বাহিনীতে পরিণত হয়েছে এবং রাজনৈতিক দলগুলো পেশী শক্তি হিসেবে ব্যবহার করছে বলে মন্তব্য করেছেন জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের। তিনি বলেছেন, শিক্ষাঙ্গনে ভক্তির জায়গায় এখন ভয়ভীতি, শ্রদ্ধার জায়গায় আতঙ্কে পরিণত হয়েছে। ছাত্র রাজনীতিকে এখন লাঠিয়াল বাহিনীতে পরিণত করা হয়েছে। গতকাল বুধবার রাজধানীর আইইবি মিলনায়তনে জাতীয় ছাত্র সমাজের কেন্দ্রীয় সম্মেলনে তিনি এ মন্তব্য করেন। তিনি আরো বলেন, ছাত্রদের আমরা লাঠিয়াল হিসেবে গড়ে তুলতে চাই না। তারা নীতি আদর্শ দিয়ে মানুষের মন জয় করবে, ভয় দেখিয়ে নয়।

জিএম কাদের বলেন, আমাদের ছাত্র রাজনীতির গর্বিত ঐতিহ্য রয়েছে। এমন ইতিহাসে দেখা যায় দেশের জন্য ছাত্ররা জীবন দিতে দ্বিধাবোধ করেননি। সেই ঐতিহ্য মøান হতে বসেছে। আগে ছাত্র নেতারা সাধারণ মানুষের কাছে শ্রদ্ধার পাত্র ছিল। ছাত্র রাজনীতির কাছ থেকে নেতারাও কিছুটা গ্রহণ করত। আমরা দু’টি ধারার রাজনীতি, চিরাচরিত ছাত্র রাজনীতি পরিবর্তন করতে চাই। ছাত্র রাজনীতির অতীত ঐতিহ্য ফেরাতে চাই।
শিক্ষা প্রতিষ্ঠানের ক্যাম্পাসভিত্তিক ছাত্র রাজনীতির চর্চার প্রতি গুরুত্বারোপ করে তিনি বলেন, আমি চাই না সেখানে পেশী শক্তি ব্যবহার হোক। আমরা চাই, ছাত্ররাই নেতৃত্বে আসুক।

ছাত্র সমাজের সর্বশেষ সম্মেলন হয়েছিল ২০১৪ সালের ২৭ মার্চ। ওই সম্মেলনে সভাপতি নির্বাচিত হয়েছিলেন সৈয়দ ইফতেখার আহসান হাসান, সাধারণ সম্পাদক নির্বাচিত হন মিজানুর রহমান মিরু। মেয়াদ শেষ হয়ে গেলে ২০১৮ সালের নভেম্বর মাসে। ওই কমিটি ভেঙ্গে দিয়ে মোড়ল জিয়াউর রহমানকে আহŸায়ক ও ইয়াছিন মেজবাহকে সদস্য সচিব করে সস্মেলন প্রস্তুতি কমিটি গঠন করা হয়। তারা সম্মেলন করতে ব্যর্থ হওয়ায় চলতি বছরের ২৮ জুনে ওই কমিটি বাতিল করে জামাল উদ্দিনকে আহ্বায়ক ও ফয়সাল দিদার দীপুকে সদস্য সচিব করা হয়।

জামাল উদ্দিনের সভাপতিত্বে সম্মেলনে অন্যদের মধ্যে বক্তৃতা করেন জাতীয় পার্টির মহাসচিব মশিউর রহমান রাঙ্গা, প্রেসিডিয়াম সদস্য জিয়াউদ্দিন আহমেদ বাবলু, সৈয়দ আবু রহাসেন বাবলা, গোলাম কিবরিয়া টিপু, আলমগীর সিকদার লোটন, রংপুর সিটি করপোরেশনের মেয়র ও প্রেসিডিয়াম সদস্য মোস্তাফিজার রহমান মোস্তফা, ফয়সাল দিদার দীপু প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ