Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

দুর্ঘটনা তদন্তে রেলের ৫ কমিটি নিহতের পরিবার পাবে লাখ টাকা

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ১৩ নভেম্বর, ২০১৯, ১২:০১ এএম

ব্রাক্ষণবাড়িয়ার কসবার মন্দবাগ স্টেশনে ট্রেন দুর্ঘটনায় হতাহতের ঘটনায় রেলপথ মন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন। তিনি নিহতদের আত্মার মাগফেরাত ও আহতদের দ্রæত আরোগ্য কামনা করেন। গতকাল মঙ্গলবার সকালে তিনি দুর্ঘটনাস্থল পরিদর্শন করেন। এ সময় তিনি ট্রেন দুর্ঘটনায় নিহতের পরিবারকে ১ লাখ ও আহতদের ১০ হাজার টাকা দেয়ার ঘোষণা দিয়েছেন। এছাড়া জেলা প্রশাসনের পক্ষ থেকে নিহতদের পরিবারকে ২৫ হাজার টাকা দেওয়ার কথা বলা হয়েছে।

এদিকে দুর্ঘটনার কারণ খতিয়ে দেখে ব্যবস্থা নিতে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মিতু মরিয়মকে প্রধান করে তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছে জেলা প্রশাসন।
এছাড়া বাংলাদেশ রেলওয়ে তিনটি, রেলপথ মন্ত্রণালয় একটি তদন্ত কমিটি গঠন করেছে বলে জানিয়েছেন রেলপথমন্ত্রী নুরুল ইসলাম সুজন।

দুর্ঘটনার কারণ তদন্তে মন্ত্রণালয়ের ৪ সদস্য বিশিষ্ট মন্ত্রণালয় কমিটির আহŸায়ক অতিরিক্ত সচিব (আইন ও ভূমি) মোঃ রফিকুল ইসলাম। কমিটিতে আরও আছেন রেলওয়ের প্রধান সংকেত ও টেলিযোগাযোগ কর্মকর্তা মু. আবুল কালাম, যুগ্ম মহাপরিচালক (অপারেশন) রাশিদা সুলতানা গনি এবং রেলপথ মন্ত্রণালয়ের উপসচিব মীর আলমগীর হোসেন। কমিটিকে আগামী ৫ কার্যদিবসের মধ্যে তাদের প্রতিবেদন পেশ করতে বলা হয়েছে।

এ ছাড়া রেলওয়ের বিভাগীয় প্রধান পর্যায়ের কর্মকর্তাদের সমন্বয়ে ৪ সদস্য বিশিষ্ট আরও কমিটি গঠন করা হয়েছে। এ কমিটির আহবায়ক চিফ অপারেটিং সুপারিনটেনডেন্ট (পূর্ব) মো. নাজমুল ইসলাম। কমিটির সদস্যরনা হলেন, চিফ মেকানিক্যাল ইঞ্জিনিয়ার (পূর্ব) মো. মিজানুর রহমান, প্রধান প্রকৌশলী (পূর্ব) মো: সুবক্তগীন, এবং চিফ সিগন্যাল এন্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ার (পূর্ব) অসীম কুমার তালুকদার। এই কমিটি যথাসম্ভব দ্রæত তদন্ত করে প্রতিবেদন পেশ করবেন।

বিভাগীয় কর্মকর্তাগণের সমন্বয়ে গঠিত ৫ সদস্য বিশিষ্ট কমিটির আহবায়ক, বিভাগীয় ট্রান্সপোর্ট অফিসার, চট্টগ্রাম মো. নাসির উদ্দিন। সদস্যরা হলেন, বিভাগীয় সিগন্যাল এন্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ার, চট্টগ্রাম মো: জাহিদ আরেফিন তন্ময়, চট্টগ্রাম বিভাগীয় প্রকৌশলী-১, মো. হামিদুর রহমান, বিভাগীয় মেকানিক্যাল ইঞ্জিনিয়ার/ লোকো, চট্টগ্রাম ফয়েজ আহম্মদ খান, এবং চট্টগ্রাম বিভাগীয় মেডিক্যাল অফিসার ফাতেমা বেগম। এই কমিটি আগামী ২ দিনের মধ্যে প্রতিবেদন পেশ করবেন।

এছাড়া রেলপথ মন্ত্রণালয়ের অধীন সরকারী রেলপথ পরিদর্শক নিজে পরিদর্শন করে মন্ত্রণালয়ে তদন্ত প্রতিবেদন পেশ করবেন এবং জেলা প্রশাসক, ব্রাহ্মণবাড়িয়ার পক্ষ থেকে আরও একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

দুর্ঘটনায় ত‚র্ণা নিশিথা এক্সপ্রেস ট্রেনের লোকোমাস্টার তাছের উদ্দিন, সহকারী লোকো মাস্টার অপু দে এবং ওয়ার্কিং গার্ড আব্দুর রহমানকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ