Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) পালিত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ নভেম্বর, ২০১৯, ১২:০০ এএম

রাজধানী ঢাকাসহ সারাদেশে যথাযোগ্য মর্যাদা ও বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে রোববার পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) পালিত হয়েছে। হিজরি সনের ১২ রবিউল আউয়াল ঈদে মিলাদুন্নবী (সা.) পালন করা হয়। মহানবী হযরত মুহাম্মদ (সা.) এর জন্ম ও ওফাত দিবস হিসেবে সারাদেশে যথাযোগ্য ধর্মীয় মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্যদিয়ে দিবসটি পালিত হয়েছে।

দিবসটি উপলক্ষে বাংলাদেশে সরকারি ছুটির দিন ছিল। দেশের সব সরকারি-বেসরকারি টেলিভিশন ও রেডিও চ্যানেল দিনটিতে পবিত্র ঈদে মিলাদুন্নবীর (সা.) গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরে বিশেষ অনুষ্ঠান প্রচার করেছে। সংবাদপত্রগুলোও বিশেষ নিবন্ধ প্রকাশ করে। মহানবী (সা.) এর জীবনীর ওপর আলোচনার আয়োজন করা হয়। স্কুল-মাদরাসার শিক্ষার্থীদের জন্য বিভিন্ন প্রতিষ্ঠানে ইসলামিক সাংস্কৃতিক প্রতিযোগিতারও আয়োজন করা হয়।
দিবসটি উপলক্ষে রোববার সকালে নগরীর গুলিস্তানস্থ কাজী বশির মিলনায়তনে গাউছিয়া রহমানিয়া মঈনিয়া সহিদিয়া মাইজভান্ডারীর উদ্যোগে শাহজাদা সৈয়দ সহিদউদ্দিন আল-হাসানী ওয়াল হোসাইনী মাইজভান্ডারীর সভাপতিত্বে মহানবী (সা.) জীবনীর ওপর ধর্মীয় সেমিনারে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। বিশেষ অতিথি ছিলেন সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী এডভোকেট সামছুল হক টুকু ও ইসলামী ঐক্যজোটের নেতা মাওলানা মাসুদুর রহমান বিক্রমপুরী।

ঢাকার মিরপুরে আন্জুমানে রহমানিয়া মইনীয়া মাইজভান্ডারীয়ার উদ্যোগে ও মাইজভান্ডার দরবার শরীফের ইমাম হযরত শাহ্সূফী মাওলানা সৈয়দ সাইফুদ্দীন আহমদ আল্-হাসানীর নেতৃত্বে লাখো নবীপ্রেমী জনতার উচ্ছ¡াস মুখর অংশ গ্রহণে জশনে জুলুছ বের করা হয়। রোববার সকালে মিরপুর দারুস সালাম রোড থেকে জশ্নে জুলুস শুরু করে বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে মিরপুর সরকারি বাঙলা কলেজ মাঠে অনুষ্ঠিত হয় আন্তর্জাতিক শান্তি মহাসমাবেশ। এতে প্রধান অতিথির বক্তব্যে সৈয়দ সাইফুদ্দীন আহমদ আল্-হাসানী বলেন, মানবজাতিসহ সমগ্র সৃষ্টি জগতের মাঝে আজ আনন্দের বন্যা বইছে। আমাদেরকে মহানবী (সা.) এর আদর্শকে আঁকড়ে ধরতে হবে।
পবিত্র মিলাদুন্নবী (সা.) ও জাকের পার্টির ৩০তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউট মিলনায়তনে রোববার অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন জাকের পার্টির সিনিয়র ভাইস চেয়ারম্যান ড. সায়েম আমীর ফয়সল। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন, জাকের পার্টি চেয়ারম্যান পীরজাদা মোস্তফা আমীর ফয়সল মুজাদ্দেদী।

এছাড়া জাতীয় প্রসক্লাবের সামনে আন্তর্জাতিক উদযাপন কমিটি অভিনন্দন মিছিল বের করে। নগরীর শাহজাহানপুর রেলওয়ে ময়দান থেকে আশেকানে মাইজভান্ডারী এসোসিয়েশনের উদ্যোগে লাখো মুসল্লির জশনে জুলুছ বের করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন, মাইজভান্ডার দরবার শরীফের গদ্দিনশীন পীর হযরত মাওলানা সৈয়দ মুজিবুল বশর আল-হাছানী আল মাইজভান্ডারী। বিশেষ অতিথি ছিলেন, আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য আমির হোসেন আমু, ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন ও শাহাজাদা সৈয়দ নূরুল বশর আল-হাছানী। রাতে নারিন্দাস্থ মশুরীখোলা দরবার শরীফের মাহফিলে সভাপতিত্ব করেন দরবারের পীর আল্লামা শাহ মুহাম্মদ আহছানুজ্জামান। আরমানীটোলা জামে মসজিদে ঈদে মিলাদুন্নবী (সা.) গুরুত্ব তুলে ধরে বক্তব্য রাখেন মাওলানা মুসা বিন ইজহার।

এ উপলক্ষে রাজারবাগ শরীফ মসজিদে রাতব্যাপী ওয়াজ মাহফিল, মিলাদ শরীফ অনুষ্ঠানসহ ঢাকা মহানগরে আনন্দ মিছিল বের করা হয়। এছাড়াও মজলিশের পক্ষে বিভিন্ন প্রতিযোগিতা এবং শনিবার বাদ আসর থেকে ফজর পর্যন্ত বিষয়ভিত্তিক আলোচনা মাহফিল অনুষ্ঠিত হয়। বাংলাদেশ জালালী পার্টিও এ দিবসটি উপলক্ষে জাতীয় প্রেস ক্লাবের সামনে মানববন্ধন কর্মসূচি পালন করে।

এদিন ঢাকার পর চট্টগ্রাম মহানগরী, রাজশাহী ও খুলনায় হাজারো মুসল্লির অংশ গ্রহণে বড় শোভাযাত্রা বের হয়। জাতীয় মসজিদ বায়তুল মোকাররমসহ সারাদেশে মসজিদে ওয়াজ, মিলাদ ও দোয়া মাহফিলের মাধ্যমে পবিত্র এই দিবসটি পালন করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ