Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ফসলের ব্যাপক ক্ষতি

নষ্ট ২ লাখ ৮৯ হাজার হেক্টর জমির ফসল : ক্ষতিগ্রস্থ ১৪ হাজার ৮৫৮টি খামার : ক্ষতি শতাধিক কোটি টাকা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ নভেম্বর, ২০১৯, ১২:০১ এএম

বঙ্গোপসাগরে সৃষ্ট শক্তিশালী ঘ‚র্ণিঝড় ‘বুলবুল’ দেশের ১৬ জেলার ফসলি ক্ষেতে তান্ডব চালিয়েছে। নষ্ট হয়েছে অন্তত ২ লাখ ৮৯ হাজার হেক্টর জমির ফসল। এসব জেলার ক্ষতিগ্রস্ত কৃষক এখন হতাশা ও দুশ্চিন্তায় সময় কাটাচ্ছেন। গত শনিবার (৯ নভেম্বর) মধ্যরাতে ঘ‚র্ণিঝড়টি সুন্দরবন অঞ্চল দিয়ে উপক‚লে প্রবেশ করে। রোববার দুপুরে এটি নিম্নচাপে পরিণত হয়। যা সন্ধ্যা পর্যন্ত বরিশাল অঞ্চলে অবস্থান করে।
কৃষি স¤প্রসারণ অধিদফতরের পরিচালক চান্দি দাস কুন্ড জানান, ১৬ জেলার ২ লাখ ৮৯ হাজার হেক্টর জমির ১৮ ধরনের ফসলের ক্ষতি হয়েছে। বাতাসের তীব্রতায় ধানসহ অন্যান্য ফসল নুয়ে পড়েছে। ১৮ ধরনের ফসলের মধ্যে রোপা আমন ও সরিষা বেশি আক্রান্ত হয়েছে। এছাড়াও খেসারি ডাল ও শীতকালীন সবজির ব্যাপক ক্ষতি হয়েছে। কৃষকদের এই ক্ষতি কাটিয়ে ওঠার জন্য ইতোমধ্যেই সরকার ৮০ কোটি টাকা বরাদ্দ দিয়েছে বলেও জানান তিনি।
জানা গেছে, ঘ‚র্ণিঝড়ে সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট, পটুয়াখালী, পিরোজপুর, বরিশাল, বরগুনা, লক্ষীপুরসহ উপক‚লের জেলাগুলোর ফসলি জমির বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। খুলনা জেলার দাকোপ উপজেলার কৈলাশগঞ্জ ইউনিয়নের রামনগর গ্রামের বাসিন্দা ইমরান আলম বলেন, বুলবুলের প্রভাবে সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে কৃষিক্ষেত, শীতকালীন সবজি ও আমন ধানের। পানিতে সব তলিয়ে গেছে। এতে এ অঞ্চলের কৃষকের অপূরণীয় ক্ষতি হয়ে গেলো। এ যেন পাকা ধানে মই দিয়ে গেলো ঘূর্ণিঝড় বুলবুল। এ উপজেলার মতো একই অবস্থায় কয়রা, ডুমুরিয়া, রূপসা ও পাইকগাছার। বুলবুলের প্রভাবে বৃষ্টি ও ঝড়ো হাওয়ায় ধানসহ বিভিন্ন ফসলের ক্ষতি হয়েছে। বিশেষ করে পাকা ও আধাপাকা ধান তলিয়ে যাওয়ায় সেগুলো দ্রæত কেটে ঘরে তুলতে না পারলে ফলনে ব্যাপক প্রভাব পড়ার আশঙ্কা দেখা দিয়েছে। অনেক এলাকায় ক্ষেতের ধান হেলে মাটির সঙ্গে বিছিয়ে পড়েছে।
এছাড়া মৎস্য অধিদপ্তর সূত্রে জানা গেছে, এসব জেলার ১৪ হাজার ৮৫৮টি খামার ক্ষতিগ্রস্ত হয়েছে। এসব খামারের আয়তন ৯৩০০ হেক্টর। খামারের তিন হাজার ২৩৮ টন চিংড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে, যার আনুমানিক ম‚ল্য ১০৫ কোটি টাকা।
খুলনা : ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাবে খুলনাঞ্চলের বেশ কিছু এলাকায় আমন ফসল নুয়ে পড়েছে, শীতকালীন শাক-সবজিসহ মৌসুমী ফসলের ক্ষতি হয়েছে। এছাড়া মৎস্য ঘেরের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। দুশ্চিন্তায় কৃষক ও মৎস্য খামারিরা ।
সাতক্ষীরা : সাতক্ষীরায় তলিয়ে গেছে শত শত বিঘার ফসলি জমি ও মাছের ঘের। ১৬ হাজার ২০০ হেক্টর জমির ফসলের ক্ষতি হয়েছে। উপকূলীয় উপজেলায় শতশত বিঘা মাছের ঘের ও ফসলি জমি বৃষ্টির পানিতে তলিয়ে গেছে। ফলে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে।
বাগেরহাট : ঘুর্ণিঝড় বুলবুলের তান্ডবে বাগেরহাটে ৬২টি ইউনিয়নে প্রায় ৪৪ হাজার ৫৬৩টি ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। জেলার বিভিন্ন স্থানে প্রায় ৩৫ হাজার ৫২৯ হেক্টর ফসলি জমি এবং সাত হাজার ২৩৪টি মৎস্য ঘের ক্ষতিগ্রস্ত হয়েছে।
বরিশাল : দক্ষিণাঞ্চলে প্রধান দানাদার খাদ্য ফসল আমনের পুরো জমিও প্লাবিত হয়েছে। ঝড়ে দক্ষিণাঞ্চলের মাঠে থাকা প্রায় সোয়া ৭লাখ হেক্টর জমির আমন ফসলসহ আরো লক্ষাধিক হেক্টরের আগাম শীতকালীন সবজিসহ বিভিন্ন ধরনের রবি ফসল পানির তলায় চলে গেছে।
ভোলা : ভোলার প্রায় সাড়ে ৫৭ হাজার হেক্টর জমির আমন ধানসহ ৫৯ হাজার হেক্টর জমির ফসল ক্ষতিগ্রস্ত হয়েছে। এর মধ্যে শাকসবজি ৭৪২, খেশারী ২১৮, পান ৫৪ ও আখ ৭ হেক্টর।
ল²ীপুর : বুলবুলের প্রভাবে কয়েক হাজার হেক্টর জমির আমন ধান এবং ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। কৃষি বিভাগের তথ্য অনুযায়ী- ল²ীপুর সদর, রায়পুর, রামগতি ও কমলনগর উপজেলার প্রায় ৩০ হাজার হেক্টর জমির আমন ধান ও তিন হাজার হেক্টর জমির শীতকালীন সবজির ক্ষতি হয়েছে।
ঝালকাঠি : ঘূর্ণিঝড় বুলবুলের আঘাতে ঝালকাঠিতে ৪১ হাজার ৯৫০ হেক্টর জমির উঠতি আমন, ৫ হাজার ২২০ হেক্টরের অন্যান্য ফসল, ১ হাজার ৪৫০ হেক্টরের শাক সবজি ক্ষতিগ্রস্থ হয়েছে।
মাদারীপুর : ঘূর্ণিঝড় বুলবুলের কালকিনি উপজেলার নিন্মাঞ্চলে আমন ধানেরও ব্যাপক ক্ষতি হয়েছে। রাজৈরে উড়তি ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। বৃষ্টি পানিতে একাকার হয়ে গেছে মৎস্য ঘের ও ধানের ক্ষেত।
পটুয়াখালী: পটুয়াখালীতে ক্ষতিগ্রস্ত হয়েছে ৫৫ হাজার ১৬৫ হেক্টর জমির রোপা আমান, ৬০০ হেক্টর জমির শাকসবজি ও ১৮০০ হেক্টর জমির খেসারী ডাল পুরোপুরি। এছাড়া ঝড়ের আঘাতে দুই লাখ গাছপালা,এক হাজার ৪৫৮টি গবাদি পশু ও হাস মুরগী ক্ষতিগ্রস্থ হয়েছে।
পিরোজপুর : পিরোজপুরে প্রায় শত কোটি টাকার ক্ষয়-ক্ষতি হয়েছে বলে জানান জেলা প্রশাসক আবু আলী মো: সাজ্জাদ হোসেন। পিরোজপুরের জেলা প্রশাসক আবু আলী মো: সাজ্জাদ হোসেন জানান, ফসলরের ব্যাপক ক্ষতি সাধান হয়েছে এবং কয়েক হাজার গাছ উপড়ে গেছে।
কলাপাড়া (পটুয়াখালী) : পটুয়াখালীর কলাপাড়ায় ৫ হাজার ১২০ হেক্টর জমির আমন ও সবজির ক্ষতি হয়েছে।
কালকিনি (মাদারীপুর) : ঘূর্ণিঝড় বুলবুলের তান্ডবে মাদারীপুরের কালকিনিতে ব্যাপক ক্ষতি সাধন হয়েছে চলতি আমন ধান ও পানের বরজে।
কোটালীপাড়া (গোপালগঞ্জ) : গোপালগঞ্জের কোটালীপাড়ায় ঘূর্ণিঝড় বুলবুলের আঘাতে ব্যাপক ক্ষয়ক্ষতির খবর পাওয়া গেছে।
মংলা : ১৬শ ৮০টি চিংড়িঘের ভেসে গেছে। এ কারনে এই খাতে প্রায় ১ কোটি টাকার ক্ষতি হয়েছে ।
রাজাপুর ( ঝালকাঠি) : ঝালকাঠির রাজাপুর উপজেলায় উপজেলার ১১ হাজার ২ শত ৫০ হেক্টর জমিতে রোপা আমনের চাষ হলেও ২ হাজার ৬ শত হেক্টর জমির আমন ও ৭০ হেক্টর জমির রবি ফসলের মারাত্মক ক্ষতি হয়েছে।পানের বরজের ক্ষতি হয়েছে।
ভান্ডারিয়া (পিরোজপুর) : উপজেলায় প্রায় ১শ ৬০ হেক্টর জমির প্রায় ৬৪ লাখ টাকার রোপা আমন এবং ৪৫০ হেক্টর জমির রবি শষ্য নষ্ট হয়ে গেছে। এছাড়া পানের বরজ পেপে কলাসহ ব্যাপক ক্ষয় ক্ষতি হয়। জোয়ারের পানিতে ৭০ টি পুকুরে প্রায় ১৭ মেট্রিকটন মাছ ভেসে গেছে ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ