Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বাবরি মসজিদের রায় নিয়ে কোনো উত্তেজনা নয়

সাংবাদিকদের পররাষ্ট্রমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ নভেম্বর, ২০১৯, ১২:০১ এএম

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেছেন, বাবরি মসজিদের রায় নিয়ে বাংলাদেশ কোনো উত্তেজনার মধ্যে থাকবে না। আমরা বিষয়টি পর্যবেক্ষণ করব। গতকাল সাউথ এশিয়ান কারাতে চ্যাম্পিয়নশিপ-২০১৯ এ যোগ দিয়ে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।
পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাবরি মসজিদের রায় নিয়ে ভারতবর্ষে যেন শান্তি বজায় থাকে, সেটিই আশা করে বাংলাদেশ। আমি আশা করব, তাদের ওখানে স¤প্রীতি বজায় থাকবে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, এ বিষয়ে আমি এখনই কিছু বলতে পারছি না। কারণ, আমি রায়ের বিষয়ে বিস্তারিত কিছু দেখিনি। বাংলাদেশে আমরা স¤প্রীতি সমঝোতার মধ্য থাকি। এখানে মুসলিম, হিন্দু, বৌদ্ধ ও খ্রিষ্টান স¤প্রদায়কে সঙ্গে নিয়েই আমাদের থাকতে হয়। আমাদের দেশের মানুষের যে সংস্কৃতি তৈরি হয়েছে, তাতে এ নিয়ে কোনো বিশৃঙ্খলা সৃষ্টি হবে না বলেই আশা করি।

উল্লেখ্য, ১৬০০ শতাব্দীর বাবরি মসজিদে হামলা হয় ১৯৯২ সালের ৬ ডিসেম্বর। ২৭ বছর ধরে মামলা চলার পর ভারতের শীর্ষ আদালত গতকাল স্থানীয় সময় সাড়ে ১০টার পর অযোধ্যা মামলার বিতর্কিত ২ দশমিক ৭৭ একর জমির রায় দিয়েছেন রাম মন্দিরের পক্ষে এবং মসজিদের জন্য ৫ একর বিকল্প জমি দেয়া হয়েছে সুন্নি ওয়াকফ বোর্ডকে।

৫০০ বছরের বিতর্ক এবং ১৩৫ বছরের আইনি লড়াইয়ের পর ভারতের ইতিহাসে অন্যতম গুরুত্বপূর্ণ এ মামলার রায় দিলেন ৫ বিচারপতির সাংবিধানিক বেঞ্চ গঠনকৃত সুপ্রিম কোর্ট। এই রায়ের জন্য প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের সঙ্গে ছিলেন বিচারপতি অশোক ভূষণ, ডিওয়াই চন্দ্রচূড়, এস এ বোবদে এবং এস আবদুল নাজির।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ