Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

এলএনজি বিশ্ববাজারে বাংলাদেশের চমক

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ নভেম্বর, ২০১৯, ১২:৩৯ এএম

আমদানির প্রথম বছরেই বিশ্ব এলএনজি মার্কেটে স্বীকৃতি লাভ করেছে বাংলাদেশ। বিশ্বের মোট এলএনজি উৎপাদনের এক শতাংশেরও বেশি সংগ্রহ করে বাংলাদেশ বিশে^ চমক সৃষ্টি করেছে। গত বুধবার প্রধানমন্ত্রীর জ্বালানী উপদেষ্টা ড. তৌফিক-ই-এলাহী চৌধুরী রাজধানীর হোটেল ইন্টার কন্টিনেন্টালে যুক্তরাষ্ট্রের এক্সিলারেট এনার্জি আয়োজিত দিনব্যাপী বাংলা এলএনজি কর্মশালা ২০১৯ এর উদ্বেধনী অনুষ্ঠানে বক্তৃতাকালে এসব কথা জানান।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন ঢাকায় মার্কিন দূতাবাসের ডেপুটি চিফ অব মিশন (ডিসিএম) জোঅ্যান ওয়াগনার ও এক্সিলারেটের প্রেসিডেন্ট, ব্যবস্থাপনা পরিচালক স্টিভেন কোবোস. কাতারের রাষ্ট্রদূত আহমেদ মোহাম্মদ নাসের আল-দেহাইমি ও দক্ষিন কোরিয়ার রাষ্ট্রদূত হু কং-ইল্ড। দিনব্যাপী কর্মশালায় সরকারি ও বেসরকারি খাতের ১২০ জনেরও বেশি সংশ্লিষ্ট খাতের নেতৃবৃন্দ একত্রিত হয়ে বিশ্বব্যাপী এলএনজি খাত ও গ্যাস বাজার এবং বাংলাদেশের সাথে সম্পর্কিত প্রাসঙ্গিক বিষয়গুলি নিয়ে আলোচনায় অংশ নেন।

এক্সিলারেটের প্রেসিডেন্ট এবং ব্যবস্থাপনা পরিচালক স্টিভেন কোবোস বলেন, বিশ্ব এলএনজির বাজারে বাংলাদেশের নাটকীয় প্রবেশ বিশ্বকে অবাক করে দিয়েছে। প্রথম ১২ মাসের মধ্যেই বিশ্বের মোট এলএনজি উৎপাদনের এক শতাংশেরও বেশি সংগ্রহ করা সত্যিই একটি উল্লেখযোগ্য অর্জন। তিনি বলেন, এলএনজি আমদানি কর্মসূচীকে কিভাবে সফল করা যায় এ বিষয়ে বাংলাদেশ সরকার এবং পেট্রোবাংলার কাছ থেকে বিশ্ববাসীর অনেক কিছু শেখার আছে।

এলএনজি আমদানীর প্রথম বছরের কথা উল্লেখ করে ড. তৌফিক-ই-এলাহী চৌধুরী বলেন, কখনও কখনও দ্রুত অগ্রগতি করতে চাইলে সাহস ও দূরদৃষ্টিতা কাজে লাগাতে হয়। আশা করি বাংলাদেশের এই অগ্রগতি অব্যাহত থাকবে। গত বছর দেশের প্রথম এলএনজি আমদানি টার্মিনাল মহেশখালী ভাসমান এলএনজি (এমএলএনজি) থেকে গ্যাস সরবরাহের মাধ্যমে এলএনজি আমদানি মার্কেটপ্লেসে বাংলাদেশ ৩৯ তম দেশ হিসেবে যোগদান করেছে।####

 

 

 

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ