Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

রাজধানীতে তীব্র যানজট কালশী-বনানী ফ্লাইওভার বন্ধ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ নভেম্বর, ২০১৯, ১২:০২ এএম

রাজধানীতে তীব্র যানজটে জনজীবনে নেমে আসে চরম দুর্ভোগ। বিশেষ করে বিমানবন্দর, বনানী, মহাখালী, বিজয় সরণি, বাড্ডা প্রগতি সরণিসহ আশেপাশের এলাকার সড়কগুলো যানজট আচল হয়ে যায়। শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের সামনে আন্ডারপাস নির্মাণকাজের সুবিধার্থে কালশী-বনানী ফ্লাইওভার এক মাসের জন্য বন্ধ করে দেয়া হয়েছে। যে কারণে কালশি থেকে বনানী- মহাখালীগামী সব যানাবাহন খিলক্ষেত হয়ে ঘুরে যাওয়ায় এই রুটে তীব্র যানজট দেখা দিয়েছে। এছাড়াও গতকাল সকালে ঢাকার সাবেক মেয়র সাদেক হোসেন খোকার লাশ বিমানবন্দর দিয়ে ঢাকায় আসার কারণেও এ সড়কগুলোতে যানবহনের অতিরিক্ত চাপ পড়ে। এতে জনজীবনে নেমে আসে চরম দুর্ভোগ।

ফ্লাইওভার বন্ধ করে দেয়ার কারণে সকাল থেকেই এই এলাকার সড়কগুলোতে যানজট দেখা দেয়। যা দুপুরের পরে চরম আকার ধারণ করে। এই যানজট সারা শহরে ছড়িয়ে পড়ে। দিনভর প্রায় সব রাস্তায় যানবাহনের লম্বা লাইন দেখা গেছে। বিভিন্ন অফিস আদালতগামী ও বিকালে অফিস ফেরৎ মানুষ এবং নানা প্রয়োজনে ঘর থেকে বের হয়েই নগরবাসীকে পড়তে হয়েছে চরম দুর্ভোগে। সময়মত যানবাহ পাওয়া যায়নি। মাঝে মধ্যে দু’য়েকটি পাওয়া গেলেও দিতে হয়েছে অতিরিক্ত ভাড়া। বাধ্য হয়ে পায়ে হেঁটেই অনেককে যেতে হয়েছে নিজ নিজ গন্তব্যে।
ভুক্তভোগীরা বলছেন, মিরপুর কালশী থেকে বনানী-কাকলী রুটের ফ্লাইওভারে চলাচল বন্ধ। দুই ফ্লাইওভারের চলাচল এখন এক ফ্লাইওভারে হওয়ায় যানজট বেড়েছে। অন্যদিকে সকালে ঢাকার সাবেক মেয়র সাদেক হোসেন খোকার লাশ দেশে পৌঁছার পর বিমানবন্দর সড়কে তীব্র যানজট দেখা দেয়। এ যানজট সারা শহরে ছড়িয়ে পড়ে। ঢাকা মহানগর পুলিশের ট্রাফিক বিভাগ বলছে, বৃহস্পতিবার সপ্তাহের শেষ দিন। স্বাভাবিকভাবে এ দিন সড়কে চাপ একটু বেশি থাকে। তাছাড়া আন্ডারপাস নির্মাণ কাজের কারণে একটি ফ্লাইওভারে চলাচল বন্ধ থাকায় এ সমস্যা তৈরি হয়েছে।

খোঁজ নিয়ে যানা গেছে, গাবতলী ও এয়ারপোর্ট রোড দিয়ে ঢাকায় প্রবেশের সময় তীব্র যানজটে পড়ে হাজার হাজার যানবাহন। মহাখালী, মগবাজার, মালিবাগ এলাকায়ও একই অবস্থার সৃস্টি হয়েছে। রামপুরা, কাকরাইল, বাড্ডা লিংক রোড, বনানীসহ বিভিন্ন সড়কের প্রতিটি পয়েন্টে ছিলো তীব্র যানজট। গাড়ির সারিও ছিলো দীর্ঘ। পথচারীদে সাথে কথা বলে জানা গেছ, সকাল থেকেই যানজট ছিলো। তবে ১১টার পর থেকে এ জট আরও দীর্ঘ হতে থাকে। যা বিকেলর দিকে আরও তিব্র আকার ধারণ করে। বাড্ডা-নতুন বাজার সড়কে কথা হয় আমান উল্লাহ নামের এক পথচারির সাথে। তিনি বলেন, সকালে হাতিরঝিল এলাকা থেকে বের হয়ে প্রতিটি রাস্তাই তীব্র যানজট দেখতে পাই। কুড়িল বিশ্ব রোড থেকে নতুন বাজার, নর্দা হয়ে বাড্ডা পর্যন্ত রাস্তায় গাড়ি চলাচল প্রায় স্থবির হয়ে আছে।

একই অবস্থা রামপুরা রোডেরও। দীর্ঘক্ষণ গাড়ি থেমে থাকতে দেখা যায়। শাহবাগ মোড়ে তো যেন গাড়ি চলছেই না। পোস্তগালা থেকে উত্তরার দিয়াবাড়িগামী রাইদা পরিবহনের যাত্রী মারিয়াম জাহান বলেন, রামপুরা ব্রিজ থেকে নতুন বাজার পর্যন্ত আসতেই লেগেছে এক ঘণ্টা ১০ মিনিট সময়।
কাকরাইল থেকে ধানমন্ডি এলাকায় যেতে দেড় থেকে দুইঘণ্টা লেগে যায়। কাকরাইল থেকে ধানমন্ডি এলাকায় যেতে অন্যান্য দিন ২০ থেকে ২৫ মিনিট লাগলেও জটের কারণে গতকাল চারগুণ সময় লাগছে। শুধু এ সড়কেই নয়, যানজট ছিলো মিরপুর ১, ২, ১০ নম্বর কালশী এলাকাতেও গাড়ি চলছে ধীরগতিতে। মিরপুর-১ নম্বর থেকে কুড়িল বিশ্বরোডে আসতেও প্রতিটি গাড়িকে যানজটে পড়তে হয়েছে।

বনশ্রী থেকে বাড্ডাগামী যাত্রী রমজান মিয়া বলেন, অন্যদিনের তুলনায় বেশি যানজট। সড়কে যেন যানবাহনের চাকা ঘুরছেই না। কী কারণ তাও বোঝা যাচ্ছে না। ১৫ মিনিটের পথ আসতে সময় লাগল দেড় ঘণ্টা। বিমানবন্দর থেকে যাত্রাবাড়ীগামী বিআরটিসি বাসের যাত্রী তারেকুল ইসলাম বলেন, বেলা ১১টায় বেরিয়েছিলাম ব্যক্তিগত কাজে। ভেবেছিলাম এ সময়ে অফিসগামী যাত্রীদের চাপ থাকে না। দ্রুত যেতে পারবো গন্তব্যে। কিন্তু বিমানবন্দর গোল চত্বর পেরোতেই লেগেছে আধা ঘণ্টা। কুড়িল ফ্লাইওভার পর্যন্ত হাপিত্যেস করতে হয়েছে। আবার যমুনা ফিউচার পার্ক এলাকা পেরিয়ে বাড্ডা এলাকায় যানজটে পড়তে হয়েছে।
কালশী থেকে নিয়মিত বাড্ডায় অফিস করেন আলামিন মিয়া। তিনি বলেন, বাসা থেকে বেরিয়ে কালশী ফ্লাইওভার হয়ে কাকলীতে নেমে গুলশান-১ হয়ে বাড্ডা যাই। কিন্তু গতকাল আর কাকলী যেতে পারিনি। চলাচল বন্ধ। নিচেও যানবাহনের চাপে যাওয়ার কোনো অবস্থা ছিল না। বাধ্য হয়ে বিমানবন্দর ঘুরতে গিয়ে আরেক ফাঁদে পড়ার দশা। সেখানেই দীর্ঘ যানজট। সকাল গড়িয়ে দুপুরে পৗঁছানো সম্ভব হয়েছে অফিসে।

এ ব্যাপারে ডিএমপির ট্রাফিক উত্তর বিভাগের উপ-কমিশনার (ডিসি) প্রবীর কুমার সরকার বলেন, সাদেক হোসেন খোকার লাশ শাহজালাল বিমানবন্দর হয়ে নিয়ে আসা হয়েছে। যে কারণে বিমানবন্দর এলাকায় তার সমর্থক ও দলের নেতাকর্মীদের অবস্থান ছিল। যেটার প্রভাব সড়কেও পড়েছিল। তিনি বলেন, র‌্যাডিসন হোটেল এলাকায় আন্ডারপাস নির্মাণকাজ চলছে। নির্মাণকারী প্রতিষ্ঠান সেখানে বক্স কালভার্ট নির্মাণ করছে। যে কারণে কালশী থেকে কাকলীর দিকে যাওয়ার লেনটি বন্ধ রয়েছে; ফলে দুই ফ্লাইওভারের চাপ এখন একটি ফ্লাইওভারে। চাপ বেড়ে যাওয়ায় যানজট তৈরি হয়েছে। যানজট নিয়ন্ত্রণে আমাদের ট্রাফিক সদস্যরা সার্বক্ষণিক মনিটরিং ও চেষ্টা করে যাচ্ছেন। আন্ডারপাস নির্মাণের জন্য আগামী ২০-২৫ দিন ওই ফ্লাইওভারটি বন্ধ থাকার কথা রয়েছে। যে কারণে নিচের সড়কে ও একটি ফ্লাইওভারে অতিরিক্ত যানবাহনের চাপ থাকার আশংকা রয়েছে।
অন্যদিকে ট্রাফিক পূর্ব বিভাগের উপ-কমিশনার (ডিসি) সাহেদ আল মাসুদ বলেন, সপ্তাহের শেষ দিন এমনিতেই এ এলাকায় যানবাহনের চাপ বেশি থাকে। তাছাড়া রিকশার কারণে একটু বেশি সমস্যায় পড়তে হচ্ছে। রিকশার জন্য আলাদা রুট করা হলেও নিয়ম লঙ্ঘন করে সড়কে ঢুকে পড়ছে রিকশা। তখন যানবাহন চলাচলে বাধাগ্রস্ত হচ্ছে। তাছাড়া অন্য কোনো কারণ নেই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ