Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

খোকা-বাদলের মৃত্যুতে সংসদে শোক

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ নভেম্বর, ২০১৯, ১২:০২ এএম

সাবেক মন্ত্রী ও ঢাকা সিটি করপোরেশনের সাবেক মেয়র সাদেক হোসেন খোকা ও জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) -এর একাংশের সভাপতি ও চট্টগ্রাম- ৮ (বোয়ালখালী-চান্দগাঁও) আসনের সংসদ সদস্য মঈন উদ্দীন খান বাদলের মৃত্যুতে শোক প্রস্তাব গ্রহণ করেছে জাতীয় সংসদ।

গতকাল বৃহস্পতিবার অধিবেশনে এক সংক্ষিপ্ত আলোচনা শেষে স্পিকার ড. শিরীন শারমিন উত্থাপিত শোক প্রস্তাবটি গ্রহণ করা হয়। শোক প্রস্তাবের ওপর সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিরোধীদলীয় নেতা রওশন এরশাদসহ সরকারি ও বিরোধী দলের সিনিয়র সংসদ সদস্যরা আলোচনা করেন। শোক প্রস্তাব শেষে মরহুমদের আত্মার মাগফিরাত কামনা করে সংসদে দোয়া ও মোনাজাত পরিচালনা করা হয়। পরে সংসদের অন্যান্য কার্যক্রম স্থগিত রেখে বৈঠক মুলতবি ঘোষণা করা হয়। চলমান সংসদের কোনও সদস্য মারা গেলে রেওয়াজ অনুযায়ী সংসদের বৈঠক মুলতবি করা হয়।

শোক প্রস্তাবের ওপর আলোচনায় অংশ নিয়ে প্রধানমন্ত্রী মঈন উদ্দীন খান বাদলের আত্মার মাগফিরাত কামনা করেন। তিনি বলেন, ‘মঈন উদ্দীন খান বাদল ছাত্র রাজনীতিতে সক্রিয় অংশগ্রহণ করেছেন। মুক্তিযুদ্ধে তার অবদান রয়েছে। তিনি অসাম্প্রদায়িক চেতনা ও শান্তি সম্প্রীতির রাজনীতিতে বিশ্বাসী ছিলেন। সংসদে তিনি বলিষ্ঠ কণ্ঠে কথা বলতেন।

শোক প্রস্তাবের ওপর অন্যদের মধ্যে বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ, আওয়ামী লীগের তোফায়েল আহমেদ, আমির হোসেন আমু, আবুল কালাম আজাদ, মোহাম্মদ নাসিম, ড. মহীউদ্দীন খান আলমগীর, আ স ম ফিরোজ, শাজাহান খান, বিরোধীদলীয় চিফ হুইপ মসিউর রহমান রাঙ্গা, জাসদ সভাপতি হাসানুল হক ইনু , ওয়ার্কার্স পার্টির রাশেদ খান মেনন, জাতীয় পার্টির আনিসুল ইসলাম মাহমুদ বক্তব্য রাখেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ