Inqilab Logo

বুধবার, ২২ মে ২০২৪, ০৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

এবিবির সঙ্গে গভর্নরের বৈঠক

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৮ নভেম্বর, ২০১৯, ১২:০২ এএম

ঋণ খেলাপি হলেই তা সঙ্গে সঙ্গে অবলোপন করার যে প্রস্তাব ব্যাংকের এমডিরা দিয়েছেন তা বিবেচনা করার আশ্বাস দিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির। বৃহস্পতিবার বাণিজ্যিক ব্যাংকের ব্যবস্থাাপনা পরিচালকদের (এমডি) সংগঠন এসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশের (এবিবি) প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেছেন কেন্দ্রীয় ব্যংকের গবর্নর ফজলে কবির। বৈঠকে কেন্দ্রীয় ব্যাংকের উপদেষ্টা এসকে সুর চৌধুরী, ডেপুটি গবর্নর এসএম মনিরুজ্জামান ও আহমেদ জামাল, এবিবি প্রেসিডেন্ট সৈয়দ মাহবুবুর রহমান, ইস্টার্ন ব্যাংকের এমডি আলী রেজা ইফতেখার প্রমূখ উপস্থিাত ছিলেন।

বৈঠকে অন্যতম আলোচ্য বিষয় ছিল অবলোপন নীতিমালা শিথিল করা। বর্তমান নীতিমালার আলোকে খেলাপি ঋণের মেয়াদ কমপক্ষে ৩ বছর না হলে তা অবলোপন করা যায় না। এবিবি সময়সীমা উঠিয়ে দেওয়ার প্রস্তাব করেন। এতে পাহাড়সম খেলাপি ঋণ কমানো সম্ভব হবে। তাদের প্রস্তাবটি ইতিবাচকভাবে বিবেচনা করা হবে বলে গবর্নর আশ্বস্ত করেছেন। বৈঠকে উপস্থিত একজন সিনিয়র কর্মকর্তা বিষয়টি নিশ্চিত করেছেন। তবে এবিবির কোন প্রতিনিধি বৈঠক নিয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেননি। এছাড়া বৈঠকে ব্যাংকের সিকিউরিটি সার্ভিসেস, অবশোর ব্যাংকিং নীতিমালা সংশোধন, স্ট্যাম্প ডিউটি, ব্যাংকে শ্রম আইন প্রয়োগ, ইন্টারন্যাল ক্রেটিড রিস্ক রেটিং (আইসিআরআর) গাইডল্যাইন্স সংশোধন এবং পরিবর্তনের জন্য তাদের দাবি তুলে ধরেন। এছাড়া হোমলোনের সীমা বাড়ানো এবং ঋণ খেলাপি ও প্রভিশনিং নীতিমালা পরিবর্তনের দাবিও জানানো হয় এবিবির পক্ষ থেকে। কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ সিঙ্গেল ডিজিট সুদহার কমানো এবং খেলাপি ঋণ আদায় বৃদ্ধির নির্দেশনা দেওয়া হয় বলে জানা গেছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ