Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বিভিন্ন প্রশিক্ষণের মাধ্যমে সক্ষমতা আরো বৃদ্ধি পাবে

শুরু হলো ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ নভেম্বর, ২০১৯, ১২:০০ এএম

‘সচেতনতা, প্রস্তুতি ও প্রশিক্ষণ দুর্যোগ মোকাবেলার সর্বোত্তম উপায়’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে সারাদেশে শুরু হয়েছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ। আলোচনা সভা, মহড়া, সচেতনতামূলকসহ বিভিন্ন অনুষ্ঠানের মধ্য দিয়ে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহের উদ্বোধন করা হয়।
রাজশাহী : রাজশাহীতে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ-২০১৯ এর উদ্বোধন করেছেন রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন। গতকাল সকালে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, রাজশাহী কার্যালয়ে বেলুন উড়িয়ে সপ্তাহের উদ্বোধন করা হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মেয়র বলেন, আগের চেয়ে এখন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সদস্যদের সক্ষমতা অনেক বৃদ্ধি পেয়েছে। আগামীতেও বিভিন্ন প্রশিক্ষণের মাধ্যমে আপনাদের সক্ষমতা আরো বৃদ্ধি পাবে এবং সদস্য সংখ্যাও বাড়বে। প্রকৃতপক্ষে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ সর্বক্ষেত্রেই এগিয়ে গেছে। ফায়ার সার্ভিসের সদস্যরা জীবনের ঝুঁকি নিয়ে মানুষের কল্যাণে কাজ করেন।
রাজশাহী জেলা প্রশাসক মো হামিদুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, রাজশাহীর অবসরপ্রাপ্ত উপ-পরিচালক মো. নুরুল ইসলাম, রাজশাহী রেঞ্জের অতিরিক্ত ডিআইজি মিরাজ উদ্দিন আহমেদ, রাজশাহী জেলার অতিরিক্ত পুলিশ সুপার ইফতে খায়ের আলম। স্বাগত বক্তব্য দেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, রাজশাহীর সহকারী পরিচালক হারুনুর রশিদ। অতিথিবৃন্দ অগ্নিনির্বাপন ও প্রাকৃকিত দূর্যোগ মোকাবেলায় কিভাবে তারা কাজ করেন সে মহড়া প্রত্যক্ষ করেন।
ময়মনসিংহ: গতকাল বুধবার সকালে নগরের গঙ্গাদাস গুহ রোডস্থ ময়মনসিংহ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশনে এর উদ্বোধন করা হয়।
অনুষ্ঠানে ময়মনসিংহ জেলা প্রশাসক মিজানুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিভাগীয় কমিশনার খোন্দকার মোস্তাফিজুর রহমান। এতে বিশেষ অতিথি ছিলেন-পুলিশের ময়মনসিংহ রেঞ্জের ডিআইজি নিবাস চন্দ্র মাঝি, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের ভারপ্রাপ্ত উপ-পরিচালক দিনমনি শর্মা প্রমুখ।
বালিয়াকান্দি(রাজবাড়ী) : উপজেলা উপজেলা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের ষ্টেশন কর্মকর্র্তা শংকর কুুমার বিশ্বাসের সভাপতিত্বে আলোচানা সভায় প্রধান অতিথির বক্তব্য রাাখেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ইশরাত জাহান। সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা প্রেসক্লাবের সভাপতি রঘুনন্দন শিকদার, ইন্দুরদী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আনিছুর রহমান, থানার এস আই দীপন কুমার মন্ডল প্রমুখ। এ সময় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সদস্যরা ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।
ভান্ডারিয়া (পিরোজপুর) : বুধবার সকালে পিরোজপুরের ভান্ডারিয়ায় ফায়ার সার্ভিস স্টেশনে জাতীয় পার্টি জেপির চেয়ারম্যান আনোয়ার হোসেন মঞ্জু এমপি ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ উদ্বোধন করেন।
উপজেলা নির্বাহী অফিসার মোঃ নাজমুল আলমের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান মোঃ মিরাজুল ইসলাম, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান আসমা আক্তার, অফিসার ইনচার্জ এস এম মাকসুদুর রহমান, জাতীয় পার্টি জেপির উপজেলা যুগ্ম আহবায়ক গোলাম সরওয়ার জোমাদ্দার প্রমুখ।
ঝালকাঠি : ঝালকাঠির জেলা প্রশাসক মো. জোহর আলী সকাল সাড়ে ১০ টায় জাতীয় ও ফায়ার সার্ভিসের পতাকা উত্তোলনের মধ্য দিয়ে এর উদ্বোধন করেন। ফায়ার সার্ভিস চত্বরে উদ্বোধনী অনুষ্ঠানের সভায় অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট নাহিদা আক্তার সভাপতিত্ব করেন।
কালীগঞ্জ (ঝিনাইদহ): কালীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার সূবর্ণা রানী সাহার সভাপতিত্বে অনুষ্টানে বিশেষ অতিথি ছিলেন কালীগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান জাহাঙ্গীর সিদ্দিকী ঠান্ডু, ভাইচ চেয়ারম্যান শিবলী নোমানী ও কালীগঞ্জ থানার অফিসার্স ইনচার্জ মাহফুজুর রহমান। এ অনুষ্টানে প্রধান অতিথি এম পি আনার বলেন, কালীগঞ্জে বিভিন্ন সময়ে দূর্ঘটনা, দূর্যোগ মোকাবেলায় ফায়ার সার্ভিস বেশ দ্বায়িত্ব নিয়ে কাজ করে চলেছে। জনসাধারনকে আরো বেশি তাদের সেবা দিতে এ উপজেলার জন্য আরো একটি সরকারী নতুন গাড়ী দেওয়া হয়েছে। এ থেকে বিপদগ্রস্থ মানুষ তাদের সেবা পেয়ে উপকৃত হবেন।
কাপ্তাই (রাঙ্গামাটি) : শহীদ শামসুদ্দীন বালিকা উচচ বিদ্যালয়ে ৮শ’ শিক্ষার্থীদের নিয়ে সচেতনতামূলক ফায়ার সার্ভিস সপ্তাহ কাপ্তাই ফায়ার সার্ভিস সিয়িনর স্টেশন কর্মকর্তা মো. আব্দুল মান্নান আনসারীর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স উদ্বোধন করেন কাপ্তাই উপজেলা নির্বাহী অফিসার আশ্রাফ আহমেদ রাসেল। সভায় বক্তব্য রাখেন,উপজেলা পরিষদ ভাইসচেয়ারম্যান মো. নাছির উদ্দিন ,কাপ্তাই থানার অফিসার ইনচার্জ মোঃ নাসির উদ্দিন,কাপ্তাই ইউপি চেয়ারম্যান প্রকৌশলী আব্দুল লতিফ, কর্ণফুলী পানি বিদ্যুৎকেন্দ্র নিরাপত্তা পরিচাল মোঃ জসিম উদ্দিন, শহীদ শাসমুদ্দীন বালিকা উচচ বিদ্যালয় প্রধান শিক্ষক মোঃ হানিফ প্রমূখ।
নওগাঁ : নওগাঁ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর উপসহকারি পরিচালক এ কে এম মুরশেদ এর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় অন্যান্যদের মধ্যে অতিরিক্ত পুলিশ সুপার মুহাম্মদ রাশিদুল হক, নওগাঁ মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের সহকারি পরিচালক এ কে এম দিদারুল আলম বক্তব্য রাখেন।
আত্রাই: ফায়ার সার্ভিসের স্টেশন অফিসার নিতায় চন্দ্র ঘোষের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার মো. ছানাউল ইসলাম।
অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, উপজেলা সহকারী কমিশনার (ভ’মি) আরিফ মুর্শেদ মিশু, আত্রাই উপজেলা ভাইস চেয়ারম্যান শেখ হাফিজুল ইসলাম, আত্রাই থানা অফিসার ইনচার্জ (ওসি) মোসলেম উদ্দিন, আত্রাই প্রেসক্লাবের সাংগঠনিক সম্পাদক সাংবাদিক নাজমুল হক নাহিদ প্রমূখ। #
নাটোর : নাটোর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অফিস চত্বরে এ সপ্তাহের উদ্বোধন করেন স্থানীয় সংসদ সদস্য শফিকুল ইসলাম শিমুল। পরে জেলা প্রশাসক মো. শাহরিয়াজের সভাপতিত্বে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট সাজেদুর রহমান খান, সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার আবুল হাসনাত, নাটোর পৌর সভার মেয়র উমা চৌধুরী জলি, নাটোর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপ-পরিচালক মো. আসাদুজ্জামান সহ অন্যান্যরা।
নেত্রকোনা : নেত্রকোনা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উদ্যোগে নিজস্ব কার্যালয়ে বুধবার সকাল সাড়ে ৯টায় জাতীয় সঙ্গীত পরিবেশনের সাথে সাথে জাতীয় ও ফায়ার সার্ভিসের পতাকা উত্তোলন করার মধ্য দিয়ে ফায়ার সার্ভিস সপ্তাহের শুভ সূচনা হয়। এ উপলক্ষ্যে নেত্রকোনা পৌরসভার মেয়র আলহাজ্ব নজরুল ইসলাম খানের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা প্রশাসক মঈনউল ইসলাম।
রাজবাড়ী : সকালে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহের উদ্বোধন করেন রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য কাজী কেরামত আলী। এ সময় রাজবাড়ীর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স কার্যালয়ে রাজবাড়ীর জেলা প্রশাসক দিলসাদ বেগম, অতিরিক্ত পুলিশ সুপার মো. ফজলুল করিম, রাজবাড়ীর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স কার্যালয়ে উপসহকারী পরিচালক মোঃ. শওকত আলী জোয়ার্দ্দার, রাজবাড়ী সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান এ্যাডভোকেট ইমদাদুল হক বিশ্বাস উপস্থিত ছিলেন।
রামগতি (ল²ীপুর) : সকালে ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স স্টেশনে প্রথমে জাতীয় পতাকা, ডিফেন্সের পতাকা উত্তোলন ও সালাম জানানোর পর আলোচনা সভা, অগ্নি দূর্ঘটনার কয়েকটি মহড়া অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সহকারী কমিশনার (ভূমি) সুচিত্র রঞ্জন দাস, বিশেষ অতিথি ছিলেন পৌর কাউন্সিলর শাহাদাত হোসেন, বিটা প্রকল্প সমন্বয়কারী মো: ইব্রাহিম, ব্যবসায়ী আবদুস সহিদ কোম্পানী, সমাজসেবক শাহাবুদ্দিন প্রমূখ।
সৈয়দপুর (নীলফামারী) : সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সৈয়দপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. মোখছেদুল মোমিন। এতে বিশেষ অতিথি ছিলেন সৈয়দপুর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) এস এম গোলাম কিবরিয়া। সৈয়দপুর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশনের সিনিয়র স্টেশন অফিসার মো. মাহ্মুদুুল হাসান এতে সভাপতিত্ব করেন।
সীতাকুন্ড : আয়োজিত অনুষ্ঠানের উদ্বোধন করেন প্রধান অতিথি উপজেলা নির্বাহী অফিসার মিল্টন রায়। সীতাকুন্ড ফায়ার সার্ভিসের সিনিয়র স্টেশন অফিসার তাশারফ হোসেনের সভাপতিত্বে ও ফায়ারম্যান মনিরুজ্জামানের সঞ্চালনায় এতে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন স্থানীয় ৬নং ওয়ার্ড কাউন্সিলর দিদারুল আলম এ্যাপোলো, সাদেক মস্তান উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ জাফর সাদেক, ক্রীড়া সংগঠক ও ছাত্রলীগ নেতা আমজাদ হোসেন, রেডিও সাগর গিরি সিনিয়র প্রযোজক সঞ্জয় চৌধুরী ও ফায়ার সার্ভিসের ভলেনটিয়ার নওসিন আল মাহমুদ।
সোনাগাজী (ফেনী) : সোনাগাজী উপজেলা মিলনায়তনে, নির্বাহী কর্মকর্তা অজিত দেবের সভাপতিত্ব ও ফায়ার ফাটার ইব্রাহীম খলিলের সঞ্চালনায় উদ্বোধনীয় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান জহির উদ্দিন মাহমুদ লিপটন। বিশেষ অতিথি ছিলেন, সোনাগাজী উপজেলা ভাইস চেয়ারম্যান সাখাওয়াতুল হক বিটু, আমিরাদ ইউপি চেয়ারম্যান জহিরুল আলম জহির, মঙ্গলকান্দি ইউপি চেয়ারম্যান মোশাররফ হোসেন বাদল, বগাদানা ইউপি চেয়ারম্যান ইসহাক খোকন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ