Inqilab Logo

শুক্রবার, ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বায়ুদূষণে বিশ্বে বাংলাদেশ প্রথম

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ নভেম্বর, ২০১৯, ১২:০০ এএম

বায়ুদূষণের ক্ষেত্রে সবচেয়ে দূষিত শহরগুলোর অবস্থান দক্ষিণ এশিয়ায়। সহজ করে বললে ভারতের দিল্লি, বাংলাদেশের ঢাকা ও আফগানিস্তানের কাবুল বিশ্বের সবচেয়ে দূষিত বায়ুর শহর। আর যদি দেশের কথা বলা হয় তাহলে বিশ্বে বায়ুদূষণে বাংলাদেশ প্রথম। এরপর অবস্থান পাকিস্তান, ভারত ও আফগানিস্তানের।

সুইজারল্যান্ডভিত্তিক দূষণ পর্যবেক্ষণকারী সংস্থা আইকিউ এয়ারভিজুয়্যাল এ তথ্য জানিয়েছে। গতকাল বিবিসি এ খবরটি প্রকাশ করেছে। প্রতিবেদনে বলা হয়, বিশ্বের সবচেয়ে দূষিত ৩০টি শহরের মধ্যে ২২টি ভারতের। বাকি ৮টি শহর পাকিস্তান, বাংলাদেশ ও চীনে অবস্থিত। বেইজিং এই তালিকার ১২২ নম্বরে। দিল্লির বাতাসে প্রতি ঘনমিটারে সূ² বস্তুকণার (পার্টিকেল ম্যাটার বা পিএম-২.৫) পরিমাণ ১১৩.৫ পিএম, ঢাকায় ৯৭.১ ও কাবুলে ৬১.৮। যা স্বাস্থ্যের জন্য খুবই হুমকিস্বরূপ। কারণ, প্রতি ঘনমিটারে পিএমের স্বাভাবিক মাত্রা ১ থেকে ১২ পর্যন্ত।
সবচেয়ে দূষিত দেশের তালিকায় গড়ে পার্টিকেল ম্যাটার বা পিএম-২.৫ এর পরিমাণ বাংলাদেশে ৯৮, পাকিস্তানে ৭৫, ভারতে ৭২, আফগানিস্তানে ৬২ এবং বাহরাইনে ৫৯।

এয়ার কোয়ালিটি ইনডেক্স অনুসারে পিএম-২.৫ এর স্কেলে ০-৫০ পর্যন্ত ভালো, মোটামুটি ও স্পর্শকাতর এই তিন ভাগে বায়ুকে ভাগ করা হয়েছে। এরপর ৫০ থেকে ১৫০ পর্যন্ত অস্বাস্থ্যকর, ১৫০-২৫০ মাত্রাকে স্বাস্থ্যের জন্য খুবই অস্বাস্থ্যকর ও পরবর্তী মাত্রায় বায়ু দূষণকে বিপর্যয় হিসেবে ভাবা হয়।



 

Show all comments
  • Babar ৭ নভেম্বর, ২০১৯, ৭:০৭ এএম says : 0
    আমাদের মন্ত্রীরা এসি গাড়িতে চড়েন, আর এসি রোমে থাকেন, তারা বায়ু দূষন দেখেননা। তাদের কোন সমস্যা হয়না বলেই তাদের এইবেপারে মাথাব্যাথাও নাই।
    Total Reply(0) Reply
  • নাম প্রকাশে অনিচ্ছুক ৭ নভেম্বর, ২০১৯, ৭:০৭ এএম says : 0
    মন্ত্রীএমপি আর বিত্তবানরা বাড়ি গাড়ি অফিস সব জায়গায় কন্ডিশনড বায়ুমণ্ডল বানিয়ে নিয়েছে । আমাদের মত দুঃখীদের নিয়ে ভাবার সময় কোথায়। আমরা শহরের মানুষেরা বরঞ্চ তাদের এসির কাম-ঘাম মেশানো গরম বাতাস খেয়ে যাই ..
    Total Reply(0) Reply
  • মরিয়ম বিবি ৭ নভেম্বর, ২০১৯, ৭:০৭ এএম says : 0
    ঢাকা শহরে চলাচলকারী কয়টা লেগুনার ফিটনেস আছে বা তাদের চালকদের লাইসেন্স আছে?বাস বা ট্রাক?পুলিশ,প্রশাসন এবং রাজনৈতিক নেতাদের ম্যানেজ করেই ফিটনেসবিহীন গাড়ী নির্ভয়ে চলছে রাজপথে।
    Total Reply(0) Reply
  • Akkas Ali ৭ নভেম্বর, ২০১৯, ৭:০৮ এএম says : 0
    বন ও পরিবেশ মন্ত্রীর তাতে কিছু যায় আসে না।
    Total Reply(0) Reply
  • fahmena rahman ৭ নভেম্বর, ২০১৯, ৭:০৮ এএম says : 0
    but why can't our government take step to stop air pollution.
    Total Reply(0) Reply
  • নাম প্রকাশে অনিচ্ছুক ৭ নভেম্বর, ২০১৯, ৭:০৮ এএম says : 0
    বায়ুদুষনের পাশাপাশি আছে আওয়াজ-দূষন। দূষন নিয়ে কারও মাথাব্যাথা আছে, তেমন মনে হয় না।
    Total Reply(0) Reply
  • Lutfor Rahman ৭ নভেম্বর, ২০১৯, ৭:০৮ এএম says : 0
    আমার ফুসফুস দূষিত বাতাসে ভরে যাচ্ছে।
    Total Reply(0) Reply
  • mahfuza bulbul ৭ নভেম্বর, ২০১৯, ৭:০৮ এএম says : 0
    বহির্ভাগে উন্নয়নের চমক আর ভিতরে ঘুণপোকার চাষ।
    Total Reply(0) Reply
  • Shakib Khan ৭ নভেম্বর, ২০১৯, ৭:০৯ এএম says : 0
    আমাদের এলাকায় প্রতিদিন ব্যাবহ্রত পলিথিন পোড়ানো হয় যা থেকে মারাত্নক বিষাক্ত ধোয়া তৈরি হয়???
    Total Reply(0) Reply
  • নাম প্রকাশে অনিচ্ছুক ৭ নভেম্বর, ২০১৯, ৭:০৯ এএম says : 0
    ঢাকায় যারা বাস করে অভ্যস্ত, তারা ধরতে পারবেন না। কিন্তু বহু বছর বিদেশে থেকে দেশে ফিরে শ্বাস নিতে কষ্ট হচ্ছিল। আপনি ঢাকায় কখনও নীল আকাশ দেখবেন না, নিউইয়র্কে যেটা দেখে হুমায়ুন আহমেদ মুগ্ধ হয়েছিলেন। আমরা পরিবেশের কথা বলে বিদেশ থেকে অনুদান আনবো, কিন্তু পরিবেশের মত অবহেলিত বিষয় বাংলাদেশে দ্বিতীয়টি নেই।
    Total Reply(0) Reply
  • মোঃ ফজলুল হক ৭ নভেম্বর, ২০১৯, ১১:১২ এএম says : 0
    আলহামদু লিল্লাহ, ভারত পাকিস্তানকে হারিয়ে অবশেষে আমরা বিশ্ব চ্যাম্পিয়ন হলাম। দেশ এগিয়ে যাওয়ার এটাও একটা উল্লেখযোগ্য লক্ষণ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ