Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাংলাদেশ থেকে কর্মী নেবে মালয়েশিয়া

পুত্রাজায়ায় দ্বিপাক্ষিক বৈঠকে চূড়ান্ত সিদ্ধান্ত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ নভেম্বর, ২০১৯, ১২:০০ এএম

ন্যুনতম অভিবাসন ব্যয়ে বাংলাদেশ থেকে কর্মী নিতে সম্মত হয়েছে মালয়েশিয়া। সম্ভাবনাময় মালয়েশিয়ার বন্ধ শ্রমবাজার পুনরায় চালু হওয়ার খবর ছড়িয়ে পড়ায় দেশটিতে প্রবাসী বাংলাদেশিদের মাঝে আনন্দের বন্যা বইছে। দশ সিন্ডিকেটের অনৈতিক কর্মকান্ডের দরুণ মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ড. মাহথির মোহাম্মদ ২০১৮ সনের ১ সেপ্টেম্বর বাংলাদেশ থেকে কর্মী নিয়োগ বন্ধ করে দেন। আগামী ২৪ ও ২৫ নভেম্বর ঢাকায় জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের পরবর্তী সভার পর বাংলাদেশ থেকে মালয়েশিয়ায় কর্মী প্রেরণ শুরু হবে।

গতকাল বুধবার স্থানীয় সময় সকালে মালয়েশিয়ার পুত্রাজায়ায় মানবসম্পদ মন্ত্রী এম কুলাসেগারানের সাথে প্রবাসী কল্যাণ মন্ত্রী ইমরান আহমদের নেতৃত্বে সফররত বাংলাদেশি প্রতিনিধি দলের দ্বিপাক্ষিক বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়। কুয়ালালামপুর থেকে প্রবাসী মন্ত্রীর একান্ত সচিব আহমদ কবীর এতথ্য জানিয়েছেন।
দ্বিপাক্ষিক বৈঠকে বাংলাদেশের প্রতিনিধি দলে উপস্থিত ছিলেন, প্রবাসী মন্ত্রণালয়ের সচিব মো. সেলিম রেজা, হাইকমিশনার মুহ. শহীদুল ইসলাম, অতিরিক্ত সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন, যুগ্ম সচিব ফজলুল করিম, ডেপুটি কমিশনার ওয়াহিদা আহমদ, বিএমইটির পরিচালক মো. নুরুল ইসলাম এবং কাউন্সিলর (শ্রম) মোহাম্মদ জহিরুল ইসলাম এবং মালয়েশিয়ার প্রতিনিধি দলে ছিলেন, মানবসম্পদ মন্ত্রণালয়ের সেক্রেটারি জেনারেল দাতু আমির বিন ওমর, ডেপুটি সেক্রেটারি জেনারেল দাতু কয়া আবুন, ডেপুটি সেক্রেটারি জেনারেল মো. খাইরুজ্জামান, লেবার ডিপার্টমেন্ট এর মহাপরিচালক দাতু মোহাম্মদ জেফরি জোয়াকিম আসরী, আন্ডার সেক্রেটারি মিস বেটি হাসান, আন্ডার সেক্রেটারি আব্দুর রহমান, ডেপুটি আন্ডার সেক্রেটারি শাহাবুদ্দিন এবং ডেপুটি আন্ডার সেক্রেটারি শাহ বাচিক।

বৈঠকে ন্যূনতম অভিবাসন ব্যয়ে কর্মী প্রেরণ, উভয় দেশের রিক্রুটিং এজেন্সিদের সম্পৃক্ততার পরিধি, মেডিক্যাল পরীক্ষা এবং কর্মীর সামাজিক ও আর্থিক সুরক্ষা, ডাটা শেয়ারিং বিষয়ে ফলপ্রুসু আলোচনা হয়েছে। কর্মীদের স্বাস্থ্য পরীক্ষার বিড়ম্বনা নিরসনের জন্য বাংলাদেশ থেকে বর্হিগমনের পূর্বে মাত্র একবার স্বাস্থ্য পরীক্ষা করার বিষয়ে উভয় পক্ষ একমত হয়েছে।

গতকাল মালয়েশিয়া থেকে ভেস্ট মার্কেটিং এসডিএন বিএইচ ডি’র পরিচালক মো. রুহুল আমিন ইনকিলাবকে জানান, মালয়েশিয়ায় সিন্ডিকেট বিহীন শ্রমবাজার চালু হবে কিনা তা’ এখনো পরিস্কার নয়। অবস্থার দৃষ্টিতে মনে হচ্ছে, মালশিয়ার শ্রমবাজার সিন্ডিকেটের দিকেই যাচ্ছে। তিনি বলেন, রাতে কুয়ালালামপুরস্থ হোটেল রয়েল চুলান থেকে প্রবাসী মন্ত্রী ইমরান আহমদ অপর একটি গুরুত্বপূর্ণ মিটিংয়ে অংশ নিতে যাওয়ার সময়ে প্রবাসীদের উদ্দেশ্যে বলেছেন, দোয়া করেন মালয়েশিয়ার শ্রমবাজারটি যাতে ভালো ভাবে চালু করতে পারি।

এদিকে, ইসরাফিল আলম এমপি তার নিজের ফেসবুক আইডিতে এক পোস্টে মালয়েশিয়ার শ্রমবাজার প্রসঙ্গে লিখেছেন, দেশ ও জাতির স্বার্থের বিরুদ্ধে ব্যক্তিস্বার্থে অন্ধ হয়ে মানুষ কিভাবে নীতিহীন অবস্থায় দাঁড়িয়ে হাঁসে তা আজ দেখলাম মালয়েশিয়ার কুয়ালালামপুরে সারাদিন এবং মধ্যরাত পর্যন্ত। এখানকার বন্ধ শ্রমবাজার খোলার নামে যে সর্বনাশের খেলা আবার শুরু হয়েছে । তিনি তা বন্ধ করতে প্রধানমন্ত্রীর সরাসরি নজরদারি ও হস্তক্ষেপ কামনা করেন।

তিনি আরো উল্লেখ করেন, হে পাক পরওয়ারদেগার, তুমি সবই দেখছো এবং সবই জানো। দেশের গরীব মেহনতি মানুষের স্বার্থের বিরুদ্ধে যারা অন্ধ ও বিবেকহীন হয়ে অপতৎপরতা চালাচ্ছে, তাদের হাত থেকে বাংলাদেশ এবং বাঙালি জাতিকে তুমি রক্ষা করো। আমিন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ