Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

শাস্তি এড়াতে ভিড় বিআরটিএ’তে চালক-মালিকদের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ নভেম্বর, ২০১৯, ১২:০০ এএম

নতুন ‘সড়ক পরিবহন আইন’ কার্যকরের পর জরিমানা ও শাস্তি এড়াতে পরিবহন সংশ্লিষ্ট চালক-মালিকদের ভিড় বেড়েছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) কার্যালয়ে। হঠাৎ করে মাসের শুরু থেকে বাড়তি এ চাপ সামাল দিতে হিমশিম খাচ্ছেন বিআরটিএর কর্মকর্তারা। গত ১ নভেম্বর থেকে আগের চেয়ে কড়া শাস্তি ও বেশি জরিমানার বিধান রেখে কার্যকর হয়েছে নতুন সড়ক পরিবহন আইন।
বিআরটিএ সংশ্লিষ্টরা বলছেন, সড়ক পরিবহন নতুন আইন কার্যকর হওয়ার আগে এত লোকের চাপ ছিল না। নতুন আইনে শাস্তি বেশি হওয়ায় পরিবহন মালিক ও চালকের মধ্যে এক ধরনের ভয় কাজ করছে। এ কারণে সব ধরনের গাড়ির ডিজিটাল নম্বর প্লেট, ফিটনেস সনদ, লাইসেন্স সংগ্রহ ও আবেদন করতে বিআরটিএ’তে হঠাৎ ভিড় অনেকে বেড়ে গেছে।

বিআরটিএর উপ-পরিচালক প্রকৌশলী শফিকুজ্জামান ভূঁঞা বলেন, চলতি মাসের শুরু থেকে বিআরটিএ’তে চাপ অনেক বেড়েছে। নতুন আইনের শাস্তি ও জরিমানা থেকে রেহাই পেতে মালিক-চালক সবাই সব ধরনের কাগজ ঠিক করতে আসছে। চালকদের মধ্যেও একটা পরিবর্তন আসছে। আমরাও চাই যানবাহনের কাগজ আপডেট করেই সবাই রাস্তায় গাড়ি চালাক।

গত কয়েকদিন বিআরটিএ’তে সরেজমিনকালে দেখা যায়, সব ধরনের যানবাহনের মালিক ও চালকদের ব্যাপক ভিড়। ভেতরে প্রাইভেটকার, মোটরসাইকেলে, বাস-ট্রাকের সারি সারি লাইন। বিআরটিএ’র প্রবেশমুখে মোটরসাইকেলের ডিজিটাল নম্বর প্লেট বিতরণ চলছে। কয়েকশ’ মোটরসাইকেল চালক ডিজিটাল নম্বর প্লেটের জন্য লাইনে দাঁড়িয়ে অপেক্ষা করছেন। গাড়ির ফিটনেস সেন্টারে লাইনে দাঁড় করিয়ে রাখা হয়েছে প্রাইভেটকার, বাস, ট্রাক ও কাভার্ডভ্যান। বিআরটিএ’র সহকারী ফিটনেস পরিদর্শকরা ফিটনেস টেস্টে কাজ করছেন। অন্যদিকে, লাইসেন্স শাখায় গ্রাহকদের ছবি তোলা ও ফিঙ্গার প্রিন্ট দেওয়ার লাইনটিও ছিল অনেক বড়। এছাড়াও বিআরটিএর প্রায় সবকটি কক্ষের সামনে প্রচন্ড ভিড় চোখে পড়েছে। কয়েকজন মোটরসাইকেল চালক বলেন, নতুন আইনে অনেক বেশি জরিমানা ধরা হয়েছে। তাই হয়রানি এড়াতে আগে থেকেই কাগজপত্র ঠিক করতে এসেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ