Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

‘সহযোগিতা বাড়াতে হবে পোশাক খাতে’

| প্রকাশের সময় : ৬ নভেম্বর, ২০১৯, ১২:০০ এএম

বাংলাদেশে এখন ১০০ এর বেশি গ্রিন ফ্যাক্টরি রয়েছে। কারখানা মালিকরা বিদেশি ক্রেতাদের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রেখে চলছেন। কারখানাগুলো কমপ্লায়েন্স করা হচ্ছে। এই ধারাবাহিকতা বজায় রাখার জন্য বায়ারদের সহযোগিতা বাড়াতে হবে বলে জানিয়েছেন বিজিএমইএ-এর সাবেক সভাপতি এবং ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মোহাম্মদ আতিকুল ইসলাম। গতকাল মঙ্গলবার রাজধানীর বসুন্ধরা কনভেনশন সিটিতে শুরু হওয়া ‘সাসটেইনেবল অ্যাপারেল ফোরামে’র উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে আতিকুল ইসলাম এসব কথা বলেন। বিশেষ অতিথি হিসেবে ছিলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, বাংলাদেশে নিযুক্ত কানাডার হাইকমিশনার বেনোইত প্রিফন্টেইন ও গ্লোবাল প্রোডাকশনের হেড অব সাসটেইনেবলিটি পিয়েরে বরজেসন।
দ্বিতীয় বারের মতো এই ফোরামের আয়োজন করেছে বাংলাদেশ অ্যাপারেল এক্সচেঞ্জ (বিএই) এবং বাংলাদেশ পোশাক প্রস্তুুতকারক ও রপ্তানিকারক সমিতি বিজিএমইএ। একইসাথে শুরু হয়েছে দুইদিনব্যাপী ডেনিম এক্সপোর ১১তম আসর। সুইডিস পোশাক ব্র্যান্ড এইচঅ্যান্ডএম আসরের সহযোগী হিসেবে অংশগ্রহণ করেছে। বাংলাদেশ অ্যাপারেল এক্সচেঞ্জ এ মেলার আয়োজন করছে। বাংলাদেশ ডেনিম এক্সপোর এবারের আসরের মূল প্রতিপাদ্য হচ্ছে ‘দায়িত্বশীলতা’। পোশাক প্রস্তুতকরণে পরিবেশ, সমাজ ও অর্থনৈতিক প্রেক্ষাপট কতটুকু দায়িত্বশীলতার সঙ্গে বিবেচনা করা হচ্ছে, তা বাংলাদেশ ডেনিম এক্সপোর এবারের আসরে আলোচিত হয়েছে।
আতিকুল ইসলাম বলেন, আমরা আমাদের পোশাক শিল্পের শ্রমিকদের নিরাপত্তা, অধিকার এবং সম্মানের দিকে প্রতিজ্ঞাবদ্ধ। বাংলাদেশের পোশাক শিল্পের বর্তমান ট্যাগ হচ্ছে ‘মেড ইন বাংলাদেশ’। আপনারা সবাই আমাদের সঙ্গে একযোগে কাজ না করলে আমরা বর্তমান লক্ষ্যে পৌঁছাতে পারতাম না। টেকসই উন্নয়ন পরিকল্পনা ছাড়া কোনো ব্যবসা সফল হতে পারে না। ফোরামে বিশেষ অতিথির বক্তব্যে পররাষ্ট্রমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, বিশ্বে তৈরি পোশাক খাতের দ্রুত পরিবর্তন ঘটছে। বাংলাদেশ বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে এগিয়ে যাচ্ছে। চতুর্থ শিল্প বিপ্লবের সঙ্গে তাল মিলিয়ে বাংলাদেশও এগিয়ে যাবে।
বাংলাদেশ অ্যাপারেল ফোরামের প্রতিষ্ঠাতা ও সিইও মোস্তাফিজ উদ্দিন বলেন, এই সাসটেইনেবিলিটি বাংলাদেশের পোশাক শিল্পের অগ্রযাত্রা নিশ্চিতে স্পষ্ট দিক-নির্দেশনা দেবে। সাসটেইনেবল অ্যাপারেল ফোরামের পরবর্তী সংস্করণগুলোতে এই রোডম্যাপের অগ্রগতি পর্যালোচনা করা হবে। এই ফোরামের মধ্য দিয়ে সাসটেইনেবিলিটি রোডম্যাপ প্রস্তুত করা হবে বলেও জানান তিনি। অনুষ্ঠানে বক্তারা আরও বলেন, দেশের পোশাক খাতের জন্য বিশ্ববাজারে টিকে থাকার চ্যালেঞ্জ যেমন রয়েছে তেমনি লক্ষ্যমাত্রা অর্জনের লক্ষ্যও রয়েছে। দুই দিক সামাল দিয়েই এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায় নতুন পদক্ষেপ গ্রহণ করছে পোশাক খাত।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ