Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী ও ইউএসএআইডি প্রশাসক ঢাকায়

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ৬ নভেম্বর, ২০১৯, ১২:০০ এএম

রোহিঙ্গা সংকট, বাণিজ্য, রাজনীতি, নিরাপত্তা, ইন্দো-প্যাসিফিক কৌশলসহ দুই দেশের স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে আলোচনার জন্য ৩ দিনের সফরে বাংলাদেশে এসেছেন মার্কিন ভারপ্রাপ্ত সহকারী পররাষ্ট্রমন্ত্রী এলিস ওয়েলস। গতকাল দুপুরে ব্যাংকক থেকে তিনি ঢাকায় পৌঁছান। এদিকে যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থার (ইউএসএআইডি) উপ-প্রশাসক বনি গিøকও ঢাকা সফর করছেন।
পররাষ্ট্র মন্ত্রণালয় স‚ত্র জানায়, ওয়েলস ঢাকায় পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন, প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী, পররাষ্ট্র সচিব এম শহীদুল হক, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাসহ সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করবেন। ঢাকায় আসার আগে ওয়েলস থাইল্যান্ডে ইন্দো-প্যাসিফিক বিসনেস ফোরামের অংশ নেন।

এ বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেন, গত মাসে ওয়েলসের ঢাকা সফরের কথা ছিল, কিন্তু অন্য ব্যস্ততায় তা পিছেয়ে দেয়া হয়। ওয়েলস বহুবার বাংলাদেশ সফর করেছেন। তাৎপর্যপূর্ণ এবারের সফরে ঢাকায় দ্বিপক্ষীয় সব বিষয়ে আলোচনা করবেন তিনি। গত সেপ্টেম্বরে নিউইয়র্কে পররাষ্ট্র সচিব শহীদুল হকের সঙ্গে ওয়েলসের সর্বশেষ বৈঠক হয়।

ঢাকায় পৌঁছেছেন ইউএসএআইডির কর্মকর্তা
মার্কিন দূতাবাস সংবাদ বিজ্ঞপ্তিতে আগেই জানিয়েছে, যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থার (ইউএসএআইডি) উপ-প্রশাসক বনি গ্লিক একই সময়ে ঢাকা সফর করছেন। তিনি সরকারি কর্মকর্তা, বাস্তবায়নকারী অংশীদার এবং আমেরিকান চেম্বার অব কমার্সের নেতাদের সঙ্গে সাক্ষাৎ করবেন।

গ্লিক এরপর রোহিঙ্গা সংকটে ক্ষতিগ্রস্ত বাংলাদেশি জনগোষ্ঠীর জন্য ইউএসএআইডির উন্নয়ন সহায়তা এবং রোহিঙ্গা শরণার্থীদের মানবিক সহায়তা পরিস্থিতি পর্যবেক্ষণে কক্সবাজার সফর করবেন। আগামি ৭ই নভেম্বর মিজ গ্লিক কক্সবাজার যাবেন। রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন ছাড়াও স্থানীয় প্রশাসন ও আন্তর্জাতিক ত্রাণ কর্মীদের সঙ্গে মতবিনিময় করবেন তিনি।
তাদের কাছ থেকে পরিস্থিতির আপডেট নেয়া ছাড়াও যুক্তরাষ্ট্র কিভাবে মানবিক ওই সংকটের সমাধানে আরও ঘনিষ্ঠভাবে যুক্ত থাকতে পারে সে বিষয়েও মাঠকর্মীদের পরামর্শ নিবেন তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ