Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

হজ ব্যবস্থাপনা আরও উন্নত করা হবে

লন্ডনে বিশ্ব হজ ও ওমরাহ কনভেনশনে ধর্ম প্রতিমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ নভেম্বর, ২০১৯, ১২:১৬ এএম

প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিকনির্দেশনায় ২০১৯ সালের হজ ব্যবস্থাপনা অত্যন্ত সফলভাবে সম্পন্ন হয়েছে। ২০২০ সালে বাংলাদেশের হজ ব্যবস্থাপনা আরো সহজ ও উন্নত করতে সংশ্লিষ্ট সকলের সাথে পরামর্শ করে ১০ দফা পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।
ধর্ম প্রতিমন্ত্রী এডভোকেট শেখ মো. আব্দুল্লাহ রোববার মধ্যরাতে লন্ডনের হোটেল ইন্টারকন্টিনেন্টালে অনুষ্ঠিত ৩ দিন ব্যাপি বিশ্ব হজ ও ওমরাহ কনভেনশনে এর উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশ প্রতিনিধি দলের দলনেতা হিসেবে বক্তব্য প্রদানকালে এসব কথা বলেন। লন্ডন থেকে ধর্ম মন্ত্রণালয়ের নির্ভরযোগ্য সূত্র এতথ্য জানিয়েছে।
বিশ্ব হজ ও ওমরাহ কনভেনশনের সিইও মোহসিন তোতলা, নাইজেরিয়ার ন্যাশনাল হজ এন্ড ওমরাহ কাউন্সিলের চেয়ারম্যান মোহাম্মদ বশির, স্বাগতিক যুক্তরাজ্য, সউদী আরব, ইন্দোনেশিয়া, মালয়শিয়া, ভারত, পাকিস্তানসহ প্রায় ২৫টি দেশের প্রতিনিধিরা এ কনভেনশনে উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, ব্রিটিশ হজ ও ওমরাহ কাউন্সিল -এর সহযোগিতায় বিভিন্ন সরকারের হজ মিশনের প্রতিনিধি এবং হজ ও ওমরাহ এজেন্সীজ এসোসিয়েশন-এর প্রতিনিধিগণ এ কনভেনশনে অংশ গ্রহণ করে থাকেন। এ সভায় বিভিন্ন দেশের প্রতিনিধিগণ পূর্ববর্তী বছরের হজ ও ওমরাহ কার্যক্রম পরিচালনার অভিজ্ঞতা বিনিময় করেন এবং লব্দ অভিজ্ঞতার আলোকে ভবিষ্যৎ কার্যক্রম সম্পর্কে পরিকল্পনা গ্রহণ করে থাকেন। বিগত ৮ বছর যাবত অনুষ্ঠিত উল্লেখিত কনভেনশন হজযাত্রীদের হজ টার্মিনাল, টেলিযোগাযোগ সেবাসমূহ, খাবার ব্যবস্থাপনা, হোটেল, আবাসন, প্রযুক্তি, পরিবহন এবং সারা বিশ্বের হজযাত্রীদের কল্যাণ এবং উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। এ উদ্যোগের ফলে সারা পৃথিবীর লাখ লাখ হজযাত্রী উপকৃত হচ্ছে। এ কনভেনশন থেকে প্রাপ্ত সুপারিশসমূহ সউদী আরবসহ বিশ্বের বিভিন্ন দেশের হজ ব্যবস্থানপার উন্নয়নে গ্রহণ করা হয়ে থাকে। অনুষ্ঠিত কনভেনশনে যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাঈদা মুনা তাসনিম, ধর্ম মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব এবিএম আমিন উল্লাহ নূরী ধর্ম প্রতিমন্ত্রীর এপিএস নাজমুল হক সৈকত ও যুক্তরাজ্যে নিযুক্ত কাউন্সিলর (রাজনৈতিক) দেওয়ান মাহমুদুল হক উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ