Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

৭শ’ স্থাপনা গুঁড়িয়ে সাড়ে ৩ একর জমি উদ্ধার

চট্টগ্রামে রেলের উচ্ছেদ অভিযান

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৫ নভেম্বর, ২০১৯, ১২:০১ এএম

নগরীর সেগুনবাগান এলাকায় সাত শতাধিক স্থাপনা গুঁড়িয়ে দিয়ে সাড়ে তিন একর জমি উদ্ধার করা হয়েছে। চলমান উচ্ছেদ অভিযানের অংশ হিসেবে গতকাল এ অভিযান পরিচালনা করে বাংলাদেশ রেলওয়ে। রেলওয়ের বিভাগীয় ভ‚-সম্পত্তি কর্মকর্তা, জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেটসহ অর্ধ শতাধিক পুলিশ ও নিরাপত্তা কর্মী দিনভর এ অভিযান পরিচালনা করেন।
স্থানীয়রা জানায়, রেলওয়ের প্রায় চার একর জমিতে সেমিপাকা বসতঘর তুলে দীর্ঘদিন ধরে ভাড়া আদায় করছিল প্রভাবশালী মহল। ভাড়ার ভাগ পেতেন রেলওয়ের কতিপয় কর্মকর্তা ও স্থানীয় আওয়ামী লীগের নেতারা। এর আগে বেশ কয়েকবার ওই এলাকায় উচ্ছেদ অভিযানের সিদ্ধান্ত হলেও শেষ পর্যন্ত বাস্তবায়ন হয়নি। চলমান শুদ্ধি অভিযানে দখলদারদের অনেকে গা ঢাকা দেওয়ায় গতকাল সহজেই উচ্ছেদ অভিযান পরিচালনা করে বাংলাদেশ রেলওয়ে।
রেলওয়ের চট্টগ্রাম বিভাগীয় ভ‚-সম্পত্তি কর্মকর্তা মোহাম্মদ মাহাবুবউল করিম ইনকিলাবকে বলেন, চলমান অভিযানের মধ্যে এটি এ যাবৎকালের সর্ববৃহৎ উচ্ছেদ অভিযান। সাত শতাধিক সেমিপাকা ঘর উচ্ছেদ করা হয়েছে। এর মাধ্যমে সাড়ে তিন একরের বেশি জমি দখলমুক্ত করা হয়। অভিযানে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেটসহ অর্ধ শতাধিক কর্মী অংশ নেন বলে জানান তিনি। আগামী বুধ এবং বৃহস্পতিবার নগরীর আমবাগান এলাকায় উচ্ছেদ অভিযান করা হবে বলে জানান ভ‚-সম্পত্তি কর্মকর্তা।
এ নিয়ে গত এক মাসের বেশি সময়ে দুই হাজারের বেশি স্থাপনা উচ্ছেদ করে রেলওয়ের মূল্যবান প্রায় ২০ একর জমি উদ্ধার করা হলো। চট্টগ্রাম বিভাগের ২২৩ একর জমি বিভিন্ন সময়ে বেদখল হয়ে গেছে। এসব জমিতে গড়ে উঠেছে হাটবাজার, মার্কেট, বহুতল ভবন। রেলের কর্মকর্তারা বলছেন, চলমান উচ্ছেদ অভিযান জোরদার করা হবে। রেলের সব জমি দখলমুক্ত না করা পর্যন্ত অভিযান চলবে।



 

Show all comments
  • মজলুম জনতা ৫ নভেম্বর, ২০১৯, ৮:৪৭ এএম says : 0
    দুর্নিতী দমন অভিযানের মত সারাদেশের অবৈধ দখলদার উচ্ছেদ করুন।দেখবেন জাতী ভক্তিপুর্ন সালাম জানাবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ