Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

শেভরনকে ৬০২ কোটি টাকা পরিশোধের নির্দেশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ নভেম্বর, ২০১৯, ১২:০১ এএম

কর্মচারীদের বকেয়া ৬০২ কোটি টাকা পরিশোধ করতে মার্কিন যুক্তরাষ্ট্রভিত্তিক আন্তর্জাতিক তেল কোম্পানি শেভরনকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। এই টাকা ৬০০ কর্মচারীর মধ্যে সমভাবে বণ্টন করতে বলেছেন আদালত।
গতকাল শেভরনের ৫৩৮ জন কর্মচারীর দায়ের করা পৃথক রিট আবেদনের শুনানি শেষে বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি মো. ইকবাল করিম লিটনের সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ এ আদেশ দেন।
আদালতে কর্মচারীদের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার ওমর সাদাত। শেভরনের পক্ষে ছিলেন ড. নাইম আহমেদ।
ব্যারিস্টার ওমর সাদাত জানান, শেভরন ও এর কর্মচারীদের মধ্যে আদালতের বাইরে বকেয়া নিয়ে বিরোধ নিষ্পত্তির সিদ্ধান্ত হয়। এর প্রেক্ষিতে হাইকোর্ট এ আদেশ দিয়েছেন।
২০১৬ সালের ১৫ ডিসেম্বর শেভরনের মুনাফার বকেয়া কর্মচারীদের না দেয়ায় কেন প্রতিষ্ঠানটির বিরুদ্ধে পদক্ষেপ নেয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করা হয়েছিল। আবেদনে কর্মচারীরা ২০০৬ থেকে ২০১৩ সাল পর্যন্ত তাদের মুনাফা না দেয়ায় পদক্ষেপ নিতে আরজি জানিয়েছিলেন। শ্রম আইন অনুসারে ৫ শতাংশ মুনাফা কর্মচারীদের দেয়ার শর্ত ছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ