Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সড়কে নতুন আইনে আজ থেকে মামলা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ নভেম্বর, ২০১৯, ১২:০০ এএম

নতুন সড়ক আইন বাস্তবায়নের অংশ হিসেবে আজ সোমবার (৪ নভেম্বর) থেকে নতুন আইনে মামলা দেয়া শুরু করবে ট্রাফিক বিভাগ। তবে পজ মেশিনে নয়, কাগজে ছাপানো সিøপে এই মামলা দেয়া হবে। আর মামলায় ব্যবহৃত পজ মেশিন আপডেট করতে এক থেকে দেড় মাস সময় লাগবে। তার আগে এভাবে স্লিপে মামলা দিতে থাকবে ট্রাফিক পুলিশ। গতকাল রোববার ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার (ট্রাফিক) মফিজ উদ্দিন আহমেদ এ তথ্য জানান। কাগজের স্লিপে মামলা দেয়ার ঠিক আগ মুহূর্তে মহানগর পুলিশ কমিশনার একটি ব্রিফ করে বিস্তারিত জানিয়ে দেবেন বলেও জানান।

নতুন আইন হঠাৎ করে কার্যকর হয়েছে উল্লেখ করে তিনি সাংবাদিকদের বলেন, ‘আইনটি সবার জানা প্রয়োজন আছে। সাধারণ নাগরিক এবং যারা বাস মালিক চালক তাদের জানানো প্রয়োজন আছে। আর এ জন্য আপাতত মামলা না দিয়ে ক্যাম্পোইন চালাচ্ছে ট্রাফিক পুলিশের সদস্যরা। আর ৪ নভেম্বর থেকে আনুষ্ঠানিকভাবে মামলা দেয়ার কার্যক্রম শুরু হবে।’

৭৯ বছরের পুরনো মোটরযান অধ্যাদেশ বাতিল করে ১ নভেম্বর থেকে নতুন সড়ক পরিবহন আইন কার্যকর হয়েছে। এ আইনে বেপরোয়া গাড়ি চালকের কারণে মৃত্যু হলে ৫ বছর কারাদন্ড বা অনধিক ৫ লাখ টাকা জরিমানা বা উভয় দন্ডের বিধান রাখা হয়েছে। যদি উদ্দেশ্যপ্রণোদিতভাবে চালক বেপরোয়া গাড়ি চালিয়ে হত্যাকান্ড ঘটানে সর্বোচ্চ সাজা ফাঁসি কথা বলা রয়েছে আইনে।

নতুন সড়ক আইনে শিক্ষানবিশ লাইসেন্স ছাড়া কর্তৃপক্ষের দেয়া যে কোনো লাইসেন্সের বিপরীতে ১২ পয়েন্ট দেয়া থাকবে। দোষ করলে তা কাটা যাবে। লালবাতি অমান্য, ওভারটেক, গতিসীমা অমান্য, বিপরীত দিক থেকে গাড়ি চালানো, ওজনসীমা লঙ্ঘন, নেশাতগ্রস্ত হয়ে গাড়ি চালালে পয়েন্ট কাটা যাবে চালকের। এ বিধান আগে ছিল না। এ ছাড়াও নিয়োগপত্র ছাড়া গণপরিবহনের চালক নিয়োগ না দেয়া, নিয়োগপ্রাপ্ত চালক তার কাগজপত্র গাড়িতে প্রদর্শন, কন্ডাক্টর লাইসেন্স ছাড়া কন্ড্রাক্টর নিয়োগ না দেয়ার বিধান করা হয়েছে। ড্রাইভিং লাইসেন্স ছাড়া গাড়ি চালালে ছয় মাসের কারাদন্ড বা অনধিক ২৫ হাজার টাকা অর্থদন্ড বা উভয় দন্ডে বিধান রাখা হয়েছে। আগে এ অপরাধের সর্বোচ্চ শাস্তি ছিল চার মাসের কারাদন্ড বা ৫০০ টাকা অর্থদন্ড। লাইসেন্স ছাড়া গাড়ি চালালে অনধিক ছয় মাসের জেল বা অনধিক ৫০ হাজার টাকা জরিমানা বা উভয়দন্ডের বিধান রয়েছে। ফিটনেসবিহীন গাড়ি চালালে ছয় মাসের জেল বা অনধিক ২৫ হাজার টাকা অর্থদন্ড বা উভয় দন্ড দেয়া হবে।
উল্লেখ, ২০১৮ সালের ১৯ সেপ্টেম্বর সড়ক পরিবহন আইনটি জাতীয় সংসদে পাস হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ