Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জেলহত্যা দিবস পালিত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ নভেম্বর, ২০১৯, ১২:০০ এএম

জেলহত্যা দিবস উপলক্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি ও জাতীয় চার নেতার কবরে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেছে আওয়ামী লীগসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন।

গতকাল সকালে ধানমন্ডির ৩২ নম্বর সড়কের বঙ্গবন্ধু ভবনের সামনে রক্ষিত জাতির পিতার প্রতিকৃতিতে এবং বনানী কবরস্থানে জাতীয় তিননেতার কবরে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে এ শ্রদ্ধা নিবেদন করা হয়। অপর নেতা এএইচএম কামারুজ্জামানের কবর রাজশাহীতে হওয়ায় সেখানেও দলের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হয়।

১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের গুরুত্বপূর্ণ অবদান রাখা জাতীয় চারনেতাকে ১৯৭৫ সালের এ দিনে ঢাকা কেন্দ্রীয় কারাগারে নৃশংসভাবে হত্যা করা হয়। সপরিবারে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার পর সদ্য স্বাধীন দেশকে নেতৃত্বশূন্য করার ষড়যন্ত্রের অংশ হিসেবে স্বাধীনতা বিরোধী শক্তি তাদের হত্যা করে।

জাতীয় এ চার নেতা হলেন, স্বাধীনতা যুদ্ধকালীন অস্থায়ী প্রেসিডেন্ট সৈয়দ নজরুল ইসলাম, প্রধানমন্ত্রী তাজউদ্দিন আহমেদ, অর্থ, শিল্প ও বাণিজ্যমন্ত্রী ক্যাপ্টেন এম মনসুর আলী এবং স্বরাষ্ট্র, বেসামরিক সরবরাহ, ত্রাণ, পুনর্বাসন ও কৃষিমন্ত্রী এএইচএম কামরুজ্জামান।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সকাল ৭টার দিকে প্রথমে প্রধানমন্ত্রী হিসেবে জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধার্ঘ্য অর্পণ করেন। শ্রদ্ধার্ঘ্য অর্পণের পর তিনি সেখানে কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থাকেন। পরে আওয়ামী লীগের সভাপতি হিসেবে শেখ হাসিনা দলের কেন্দ্রীয় নেতাদের নিয়ে জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন।

এ সময় আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য আমির হোসেন আমু ও তোফায়েল আহমেদ, সভাপতিমন্ডলীর সদস্য বেগম মতিয়া চৌধুরী ও মোহাম্মদ নাসিম, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুবউল-আলম হানিফ, ডা. দীপু মণি, জাহাঙ্গীর কবির নানক ও আবদুর রহমান, তথ্যমন্ত্রী এবং প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, আ ফ ম বাহাউদ্দিন নাছিম, খালিদ মাহমুদ চৌধুরী ও একেএম এনামুল হক শামীম, দপ্তর সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ, শিল্প ও বাণিজ্য বিষয়ক সম্পাদক আব্দুস সাত্তার, শ্রম বিষয়ক সম্পাদক হাবিবুর রহমান সিরাজ, উপ-দপ্তর সম্পাদক বিপ্লব বড়–য়াসহ দলের কেন্দ্রীয় নেতারা উপস্থিত ছিলেন।

পরে আওয়ামী লীগ নেতৃবৃন্দ রাজধানীর বনানী কবরস্থানে ১৫ আগস্টের শহীদ ও জাতীয় নেতাদের কবরে পুষ্পার্ঘ্য অর্পণ করেন। বনানী কবরস্থানে পবিত্র ফাতেহা পাঠ, মিলাদ মাহফিল ও মোনাজাত অনুষ্ঠিত হয়।

জাতীয় চার নেতার মধ্যে এ এইচ এম কামরুজ্জামানকে রাজশাহীর কাদিরগঞ্জে তার পারিবারিক কবরস্থানে দাফন করা হয়। দিবসটি উপলক্ষে সেখানেও অনুরূপ কর্মসূচি পালিত হয়। এছাড়াও ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগ, মহিলা আওয়ামী লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, কৃষক লীগ, ছাত্রলীগ, জাতীয় শ্রমিক লীগ, যুবলীগ উত্তর ও দক্ষিণ, স্বেচ্ছাসেবক লীগ উত্তর ও দক্ষিণ, ছাত্রলীগ উত্তর ও দক্ষিণ, স্বাধীনতা চিকিৎসক পরিষদ,বঙ্গবন্ধু পরিষদ, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটসহ বিভিন্ন দল ও সংগঠন জাতীয় চার নেতার কবরে পুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করে।

চট্টগ্রাম : নিজের স্বার্থে দল ও দেশের ভাবমর্যাদা ক্ষুণœ না করতে দলীয় নেতাকর্মীদের প্রতি আহ্বান জানান সংসদ সদস্য চিটাগাং চেম্বারের সাবেক সভাপতি এম এ লতিফ। গতকাল (রোববার) জেল হত্যা দিবস উপলক্ষে বন্দর ৩ নম্বর জেটি গেইটে দলীয় কার্যালয়ে আলোচনা সভা ও দোয়া মাহফিলে তিনি প্রধান অতিথির বক্তব্য রাখেন। এতে সভাপতিত্ব করেন বন্দর থানা আওয়ামী লীগ সভাপতি মো. নুরুল আলম।

রাজশাহী : মহান মুক্তিযুদ্ধের সংগঠক জাতীয় চার নেতার অন্যতম শহীদ এ.এইচ.এম কামারুজ্জামানের সন্তান রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র ও মহানগর আওয়ামী লীগ সভাপতি খায়রুজ্জামান লিটনের নেতৃতে স্বাধীনতা চত্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও জাতীয় চার নেতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এছাড়া প্রতিকৃতিতে শ্রদ্ধা জানিয়েছেন রাজশাহী জেলা আওয়ামী লীগ সভাপতি সাংসদ ওমর ফারুক চৌধুরী, রাজশাহী বিভাগীয় কমিশনার মো. হুমায়ুন কবির খন্দকার, রাজশাহী মেট্রোপলিটন পুলিশ কমিশনার হুমায়ুন কবির, জেলা প্রশাসক মো. হামিদুল হকসহ প্রমুখ।

নোয়াখালী : নোবিপ্রবিতে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ শেষে শহীদ মিনার প্রাঙ্গনে সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য রাখেন ভিসি প্রফেসর ড. মো: দিদার-উল-আলম। উপস্থিত ছিলেন নোবিপ্রবি কোষাধ্যক্ষ প্রফেসর ড. মোহাম্মদ ফারুক উদ্দিন, রেজিস্ট্রার প্রফেসর মো. মমিনুল হক।

বরিশাল : সকালে আওয়ামী লীগের কার্যলয়ের সামনে জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান, কৃষক লীগের প্রতিষ্ঠাতা শহীদ আ রব সেরনিয়াবাতসহ জাতীয় চার নেতার প্রতিকৃতিতে ফুলের শ্রদ্ধা জানান সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ, মহানগর আওয়ামী লীগের সভাপতি গোলাম আব্বাস চৌধুরী দুলালসহ প্রমুখ।

সিলেট : সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে অস্থায়ী প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় র্কার্যনির্বাহী কমিটির সদস্য, মহানগর আওয়ামীলীগের সভাপতি বদর উদ্দিন আহমদ কামরান, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শফিকুর রহমান চৌধুরী, সাধারণ সম্পাদক আসাদ উদ্দিন আহমদসহ প্রমুখ। এছাড়া সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র পরিচালনা পরিষদের পক্ষ থেকে শ্রদ্ধা জ্ঞাপন করেছেন সভাপতি আবু তাহের মো. শোয়েবসহ প্রমুখ।

ঝালকাঠি : পুস্পার্ঘ অর্পণের পর সরদার মো. শাহ আলমের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট খান সাইফুল্লাহ পনির।

টাঙ্গাইল : টাঙ্গাইলে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন স্থানীয় সংসদ সদস্য ছানোয়ার হোসেন। এ সময় পৌরসভার মেয়র জামিলুর রহমান মিরন উপস্থিত ছিলেন।

কুড়িগ্রাম : পুষ্পমাল্য অর্পণের পর পতাকা উত্তোলন করেন জেলা আওয়ামী লীগের সভাপতি মুক্তিযোদ্ধা আমিনুল ইসলাম মঞ্জু মন্ডল।

টাঙ্গাইল : টাঙ্গাইলে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন স্থানীয় সংসদ সদস্য ছানোয়ার হোসেন। এ সময় টাঙ্গাইল পৌরসভার মেয়র জামিলুর রহমান মিরন উপস্থিত ছিলেন।

বাউফল (পটুয়াখালী ) : পৌর আওয়ামী লীগের সহসভাপতি এনায়েত খান সানার সভাপতিত্বে আলোচনা সভায় ও প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল মোতালেব হাওলাদার।

ইবি : ইবি প্রশাসন ভবন চত্তর থেকে শোক র‌্যালি শুরু হয়। তবে শোক র‌্যালি ও আলোচনা সভায় উপস্থিত ছিলেন না শাখা ছাত্রলীগের কোন নেতা-কর্মী।

নাসিরনগর (ব্রাহ্মণবাড়িয়া) : উপজেলা আওয়ামী লীগ সভাপতি ও উপজেলা চেয়ারম্যান ডা. রাফি উদ্দিন আহমেদের সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

টাঙ্গাইল : টাঙ্গাইলে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন স্থানীয় সংসদ সদস্য ছানোয়ার হোসেন। এ সময় টাঙ্গাইল পৌরসভার মেয়র জামিলুর রহমান মিরন উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ