Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

খোকা দেশে ফিরতে চাইলে ব্যবস্থা নেয়া হবে

ফেসবুক বার্তায় পররাষ্ট্র প্রতিমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ নভেম্বর, ২০১৯, ১২:০১ এএম

মার্কিন য্ক্তুরাষ্ট্রের নিউইয়র্কে চিকিৎসাধীন বিএনপির ভাইস চেয়ারম্যান সাদেক হোসেন খোকার পরিবার ‘ট্রাভেল পারমিট’র (পাসপোর্টের বিকল্প হিসেবে ভ্রমণের সাময়িক অনুমতিপত্র) জন্য আবেদন করলে সেখানে থাকা বাংলাদেশ কনস্যুলেট প্রয়োজনীয় ব্যবস্থা নেবে বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম। গতকাল রোববার ফেসবুকে এক বার্তায় তিনি এ একথা জানান।

অবিভক্ত ঢাকা সিটি করপোরেশনের সাবেক মেয়র সাদেক হোসেন খোকা ক্যান্সারের চিকিৎসার জন্য ২০১৪ সালের ১৪ মে সপরিবারে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক যান। তারপর থেকে সেখানেই রয়েছেন। স¤প্রতি তার শারীরিক অবস্থার অবনতি হলে তাকে ম্যানহাটনের ¯েøায়ান ক্যাটারিং ক্যান্সার সেন্টারে আইসিইউতে রাখা হয়।
আইসিইউতে নেওয়ার আগে ঢাকার এই প্রভাবশালী নেতা কান্নাবিজড়িত কণ্ঠে স্বদেশে ফেরার আকুতি জানান। তবে তিনি পরিবারের সদস্যদের সরকারের কাছে নতজানু না হওয়ার পরামর্শ দেন। কিন্তু পাসপোর্ট না থাকায় তিনি দেশে ফিরতে পারছেন না।

শাহরিয়ার আলম তার ফেসবুক পোস্টে বলেন, ‘নিউইয়র্কে সাদেক হোসেন খোকার পরিবার ‘ট্রাভেল পারমিট’র জন্য আবেদন করলে আমাদের মিশন প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে। তিনি এবং তার স্ত্রীর যেহেতু পাসপোর্ট নেই সেহেতু আন্তর্জাতিকভাবে অন্য দেশ থেকে নিজের দেশে ফেরার এটাই একমাত্র ব্যবস্থা। আমি আমাদের নিউইয়র্কের কনস্যুলেটে এই সিদ্ধান্ত জানিয়ে দিয়েছি। তিনি এবং তার স্ত্রীর নামে মামলা আছে এবং গ্রেফতারি পরোয়ানাও থাকতে পারে (আমি নিশ্চিত নই) কিন্তু স্বরাষ্ট্রমন্ত্রীর সাথে কথা বলে যা জেনেছি, তাদের আগমনের পর বিষয়টি মানবিক দৃষ্টিকোণ থেকে দেখা হবে।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ