Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

স্বয়ংক্রিয় ভূমি ব্যবস্থাপনায় দুর্নীতি করা কঠিন হবে : ভূমিমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ নভেম্বর, ২০১৯, ১২:০১ এএম

আমি দুর্নীতির বিরুদ্ধে লড়াই করার জন্য ডিজিটাইজেশন-এর ওপর গুরুত্বারোপ করেছি। পুরো ভূমি ব্যবস্থাপনা স্বয়ংক্রিয় হলে সেবা প্রদানকারীদের অনিয়ম করা খুব কঠিন হবে বলে জানিয়েছেন ভ‚মিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী। যুক্তরাজ্যের লন্ডনে গত মঙ্গলবার বিজনেস ডেভেলপমেন্ট সেন্টার-এ ব্রিটিশ বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (বিবিসিসিআই) কর্তৃক আয়োজিত আলোচনা সভায় ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী এ কথা বলেন। গতকাল শুক্রবার মন্ত্রণালয় থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
স¤প্রতি উদ্বোধন হওয়া ভূমি সেবা হটলাইন ১৬১২২-এর কার্যপ্রণালী সম্পর্কে ধারণা দিতে গিয়ে মন্ত্রী ব্যবসায়ীদের বলেন, অভিযোগ পাওয়ার পর সংশ্লিষ্ট কর্মকর্তা যদি ১৫ দিনের মধ্যে অভিযোগের নিষ্পত্তি না করেন তাহলে ড্যাশ বোর্ডে উক্ত অভিযোগে হলুদ মার্ক দেখা যাবে। আর ৩০ দিনের মধ্যে নিষ্পত্তি না করলে লাল মার্ক দেখা যাবে। একই সঙ্গে অভিযোগ নিষ্পত্তিতে দেরি হচ্ছে কেন এ বিষয়ে তলব করা হবে। অভিযোগ নিষ্পত্তি করা ছাড়া সেবা প্রদানকারী কর্মকর্তাদের আসলে আর কিছুই করার থাকবে না।
বাংলাদেশের সরকারি ও বেসরকারি খাতের সাথে ব্যবসা ও উন্নয়ন সম্পর্কিত আলোচনায় অংশগ্রহণ করেন উপস্থিত ব্যবসায়ীরা। তারা ভ‚মিমন্ত্রীর সাথে উন্নয়ন কাজে ভ‚মি ব্যবহারের বিষয়ে সংলাপ করেন।
ভ‚মিমন্ত্রী ব্যবসায়ীদের আইন দ্বারা অনুমোদিত মাত্রায় সর্বাত্মক সহযোগিতার আশ্বাস প্রদান করেন। সাইফুজ্জামান চৌধুরী বাংলাদেশের ভ‚মি ব্যবস্থাপনায় ইতিবাচক পরিবর্তন আনার প্রত্যাশা ব্যক্ত করেন। আলোচনা সভায় অংশ নেয়া অন্যান্যের মধ্যে ছিলেন বিবিসিসিআই-এর সভাপতি বশির আহমেদ, সহ-সভাপতি মহিব উদ্দিন চৌধুরী এবং মহাপরিচালক সাইয়েদুর রহমান রানু।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ