Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

পাবনায় ২২ দিনে শতাধিক জেলে আটক

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২ নভেম্বর, ২০১৯, ১২:০০ এএম

পাবনা থেকে স্টাফ রিপোর্টার : নিষেধাজ্ঞা উঠে যাওয়ার পর পাবনার পদ্মা ও যমুনা নদীতে ইলিশ ইলিশ মাছ ধরা শুরু হয়েছে। কিন্তু শুক্রবার থেকে আবার শুরু হচ্ছে টানা ৮ মাস জাটকা (৯ ইঞ্চির চেয়ে ছোট ইলিশ) নিধন ও ক্রয়-বিক্রয়ের ওপর নিষেধাজ্ঞা। প্রজনন মৌসুম হওয়ায় গত ৯ থেকে ৩০ অক্টোবর পর্যন্ত মোট ২২ দিন ইলিশ ধরা, পরিবহন, সংরক্ষণ ও বিক্রির ওপর নিষেধাজ্ঞা ছিল। শুক্রবার থেকে জাটকা ইলিশ ধরার উপর একই ধরনের নিষেধাজ্ঞা জারি করেছে সরকার।

সরকারের এ নিষেধাজ্ঞা অমান্য করে মা ইলিশ ধরার কারণে পাবনার সুজানগর ও আমিনপুরে ইলিশ শিকারের অপরাধে শতাধিক জেলেকে কারাদ- ও অর্থ দ-ে জরিমানা করা হয়েছে । জব্দ করা হয় বিপুল পরিমাণ ইলিশ মাছ ও জাল।

সহকারী পুলিশ সুপার (সুজানগর সার্কেল) ফরহাদ হোসেন জানান, পুলিশ মৎস্য অধিদপ্তরের সহযোগিতায় আমিনপুরের ঢালার চর, কাজিরহাট, নটাকোলাসহ বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে পদ্মা ও যমুনা নদী থেকে ইলিশ মাছ ধরার অপরাধে ৮৯ জেলেকে আটক করা হয়। আটককৃতদের মধ্যে ২৮ জনের নামে মৎস্য আইনে ৭টি মামলা দায়ের করে বিভিন্ন মেয়াদে সাজা এবং ৩৩ জনের কাছ থেকে ১ লাখ ৬৫ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। অভিযানে জব্দ করা হয় দুই লাখ ৫ মিটার জাল ও ৫শ’ ৫০ কেজি ইলিশ মাছ জব্দ করা হয়। একইভাবে সুজানগর উপজেলার পদ্মা নদীর সাতবাড়িয়া, মালিফা, হাসেমপুরসহ বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে ১শ’ ৫০ জনকে আটক করা হয়। আটককৃতদের মধ্যে মৎস্য আইনে ১৪ জনের নামে ৩টি মামলা দায়ের, ১০৬ জনকে বিভিন্ন মেয়াদে সাজা, ৩০ জনের কাছ থেকে ১ লাখ ৫০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। অভিযান চলার সময় ৬ লাখ ৫৫ হাজার মিটার জাল ও ৭শ’ ৮৮ কেজি ইলিশ মাছ জব্দ করা হয়। জব্দকৃত জাল পুড়িয়ে ধ্বংস এবং ইালশ মাছ বিভিন্ন এতিমখানায় বিতরণ করা হয়।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ