Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংস্কৃতিক কার্যক্রম তৃণমূল পর্যায়ে ছড়িয়ে দেয়ার আহ্বান সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ নভেম্বর, ২০১৯, ১২:০১ এএম

 সতিকারের সংস্কৃতিক কার্যক্রম তৃণমূল পর্যায়ে ছড়িয়ে দেয়ার আহ্বান জানিয়েছেন সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ।
গতকাল শুক্রবার রাজধানীর শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে ‘ঢাকা থিয়েটার’ ও ‘বাংলাদেশ গ্রাম থিয়েটার’ এর যৌথ আয়োজনে বাংলাদেশ গ্রাম থিয়েটারের অষ্টম জাতীয় সম্মেলন ও সেলিম আল দীন উৎসব ২০১৯ এর উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।
সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী বলেন,জাতীয় নাট্য আঙ্গিক নির্মাণের আকাক্সক্ষা নিয়ে যাত্রা শুরু করেছিল গ্রাম থিয়েটার। এ আকাক্সক্ষার প্রথম পদক্ষেপ হিসেবে চৌকোণা খোলা মঞ্চ ব্যবহারকে উৎসাহিত করা হয়। শুরু থেকেই ঐতিহ্যবাহী লোকসংস্কৃতি চর্চা ও সংরক্ষণে কাজ করে আসছে গ্রাম থিয়েটার। এই কার্যক্রম সত্যিকার অর্থে গ্রামে তথা তৃণমূল পর্যায়ে পড়ার প্রত্যাশা করেন। প্রতিমন্ত্রী বলেন, ‘শুরু থেকেই ঐতিহ্যবাহী লোকসংস্কৃতি চর্চা ও সংরক্ষণে কাজ করে আসছে গ্রাম থিয়েটার। গ্রাম থিয়েটারের কার্যক্রম সত্যিকার অর্থে গ্রামে তথা তৃণমূল পর্যায়ে ছড়িয়ে পড়ুক।

তিনি বলেন, ‘আবহমান বাঙালি সংস্কৃতির অন্যতম প্রধান উপাদান নাটক। আমাদের জীবনের আনন্দ-বেদনা, দ্রোহ-ক্ষোভ-আশা-আকাক্সক্ষার সার্থক রূপায়নের মধ্য দিয়ে নাটক হয়ে ওঠেছে সময়, সমাজ ও জীবনের প্রতিবিম্ব। নাটক সমাজ বদলের হাতিয়ার। চেতনার বহ্নিশিখা প্রজ্বলনে নাট্যকর্মীরা যুগ যুগ ধরে অতুলনীয় ভূমিকা পালন করে আসছেন। আমাদের মহান ভাষা আন্দোলন থেকে শুরু করে ঊনসত্তরের গণঅভ্যুত্থান, একাত্তরের মহান মুক্তিযুদ্ধ এবং নব্বইয়ের গণআন্দোলনে নাট্যকর্মীরা যে ভূমিকা পালন করেছেন তা কালের ক্যানভাসে অমলিন থাকবে আজীবন।’

বাংলাদেশ গ্রাম থিয়েটারের সভাপতি নাসির উদ্দীন ইউসুফের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ, সাধারণ সম্পাদক হাসান আরিফ, বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সেক্রেটারি জেনারেল কামাল বায়েজিদ, বাংলাদেশ গ্রাম থিয়েটারের সভাপতিম-লীর সদস্য আফসার আহমেদ ও সায়েদ হোসেন দুলাল। স্বাগত বক্তব্য রাখেন, বাংলাদেশ গ্রাম থিয়েটারের সাধারণ সম্পাদক তৌফিক হাসান ময়না।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ