Inqilab Logo

শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

লঘুচাপ হতে পারে আন্দামান সাগরে

শুষ্ক আবহাওয়ায় রাতে পারদ নামবে

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২ নভেম্বর, ২০১৯, ১২:০১ এএম

উত্তর আন্দামান সাগর এবং এর সংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। আবহাওয়া বিভাগ গতকাল (শুক্রবার) সর্বশেষ পূর্বাভাসে জানায়, আগামী ৪৮ ঘণ্টার মধ্যে সম্ভাব্য এই লঘুচাপের ঘনঘটা তৈরি হতে পারে।
দীর্ঘমেয়াদি পূর্বাভাস মতে, চলতি নভেম্বর (কার্তিক-আশি^ন) মাসে বঙ্গোপসাগরে সম্ভাব্য একাধিক লঘুচাপ-নিম্নচাপ ঘনীভূত হয়ে শক্তি সঞ্চয় করে অন্তত একটি ঘূর্ণিঝড় তৈরি হওয়ার আশঙ্কা রয়েছে। ভারতীয় আবহাওয়া বিভাগও একই ধরনের পূর্বাভাস দিয়েছে।
আন্দামান সাগরে আজকালের মধ্যে যে লঘুচাপটি সৃষ্টি হতে পারে সেটি পরবর্তী সময়ে ধাপে ধাপে ঘূর্ণিঝড়ে রূপ নেবে কিনা সেদিকে বাংলাদেশ, ভারত ও মিয়ানমারের আবহাওয়া বিভাগের এ মুহূর্তে সতর্ক দৃষ্টি।
এদিকে গতকালও দেশের কোথাও বৃষ্টি ঝরেনি। আবহাওয়া প্রধানত শুষ্ক রয়েছে। দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায় ১৮.৫ এবং সর্বোচ্চ কক্সবাজারে ৩২.৩ ডিগ্রি সেলসিয়াস।
আজ (শনিবার) সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, লঘুচাপের একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। অস্থায়ীভাবে আকাশ আংশিক মেঘলাসহ সরাদেশে আবহাওয়া শুষ্ক থাকতে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা কিছুটা হ্রাস এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। # শ/আলম, ০১/১১/১৯ইং



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ