Inqilab Logo

বুধবার, ০৫ জুন ২০২৪, ২২ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রোহিঙ্গা সঙ্কট নিয়ে উদ্বিগ্ন ডি-৮

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ১ নভেম্বর, ২০১৯, ১২:০৬ এএম

মানবিক কারণে রোহিঙ্গা সংকট সমাধানে উন্নয়নশীল আটটি দেশের (ডি-৮) উদ্যোগ নেওয়া উচিৎ। এছাড়া রোহিঙ্গা ইস্যুতে ডি-৮ এর পক্ষ থেকে উদ্বেগ প্রকাশ করা হয়েছে।
গতকাল বৃহস্পতিবার মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ নিয়ে গঠিত ডি-৮ অর্গানাইজেশন ফর ইকোনমিক কো-অপারেশনের সেক্রেটারি জেনারেল দাতো কু জাফার কু শারি এ উদ্বেগ প্রকাশ করেন। রাজধানীর বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজের (বিআইআইএসএস-বিস) মিলনায়তনে ডিক্যাব টকে তিনি এ উদ্বেগের কথা জানান। অনুষ্ঠানে ডিক্যাব সভাপতি রাহীদ এজাজ ও সাধারণ সম্পাদক নূরুল ইসলাম হাসিব বক্তব্য রাখেন।
দাতো বলেন, রোহিঙ্গা একটি রাজনৈতিক ইস্যু হলেও মানবিক কারণে আমরা এড়াতে পারি না। আমরা এটা নিয়ে খুবই উদ্বিগ্ন। এর সমাধান কীভাবে করব তা বের করতে হবে। তবে ডি-৮ অর্থনৈতিক বিষয় নিয়ে কাজ করে। রোহিঙ্গা সংকটে অর্থনীতি জড়িত থাকলেও আমরা যেহেতু ওআইসি সদস্যভুক্ত তাই রাজনৈতিক বিষয় তারাই দেখে।

তিনি বলেন, রোহিঙ্গা ইস্যুতে প্রধানমন্ত্রীর সঙ্গে কথা হয়েছে। তবে তা আমি এখানে বলতে চাই না। ২০২০ সালের এপ্রিলে ডি-৮ এর শীর্ষ সম্মেলন ঢাকায় অনুষ্ঠিত হবে। আলোচনা করে নির্দিষ্ট দিনক্ষণ ঘোষণা করা হবে। আসন্ন সম্মেলনের প্রস্তুতি নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে কথা বলতে এসেছি। প্রধানমন্ত্রী এ সংস্থার প্রতিষ্ঠাতা। তিনি বর্তমানে ডি-৮ এর চেয়ারম্যান।

ডি-৮ এর সেক্রেটারি বলেন, আসন্ন ডি-৮ শীর্ষ সম্মেলনে এবার পাঁচ জন শিক্ষার্থীকে উচ্চ শিক্ষার জন্য বৃত্তি দেওয়া হবে। ঢাকার সম্মেলনে প্যামেন্ট কার্ড প্রণয়ন করা হবে। এ কার্ড বহনকারী ডি-৮ এর সদস্য দেশে কার্ডটি লোকাল কারেন্সি হিসেবে ব্যবহার করতে পারবেন।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, সদস্য দেশগুলোর বাণিজ্য বাড়ানো দরকার। এজন্য রাজনৈতিক ও অর্থনৈতিক পদক্ষেপ গ্রহণ করতে হবে। ভিসা নিয়ে কিছু সমস্যা আছে, যা সমাধান হওয়া দরকার। সামনের মাসে একটি বৈঠক ইসলামাবাদে হবে, সেখানে বেশ কিছু সিদ্ধান্ত হবে।
উন্নয়নশীল ৮টি দেশ নিয়ে গঠিত আন্তর্জাতিক সংস্থা ডি-৮। এই সংস্থাটি একটি অর্থনৈতিক উন্নয়ন জোট। জোটের সদস্য দেশগুলো হলো- বাংলাদেশ, মিশর, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, ইরান, নাইজেরিয়া, পাকিস্তান এবং তুরস্ক।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ