Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

ভারতে দিবা-রাত্রির টেস্ট খেলছে বাংলাদেশ

বাংলাদেশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ অক্টোবর, ২০১৯, ১২:০১ এএম


ভারতের মাটিতে আসন্ন টেস্ট সিরিজে বাংলাদেশকে একটি দিবা-রাত্রির ম্যাচ খেলতে প্রস্তাব দিয়েছিলো ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। ভারতের প্রস্তাবের প্রেক্ষিতে দলের খেলোয়াড়, কোচ- সবার সঙ্গে কথা বলে এমন সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। প্রথমবারের মতো দিন-রাতের টেস্ট খেলতে যাচ্ছে বাংলাদেশ। ভারতের জন্যও এই অভিজ্ঞতা নতুন। দলের কোচ রাসেল ডমিঙ্গো গোলাপি বলের টেস্ট ম্যাচ খেলা নিয়ে ভীষণ রোমাঞ্চিত।

গতকাল বিসিবি কার্যালয়ে সংবাদ সম্মেলনে ভারতের প্রস্তাবিত দিন-রাতের টেস্ট ম্যাচ খেলার ব্যাপারে বোর্ডের সম্মত হওয়ার বিষয়টি নিশ্চিত করা হয়েছে। ক্রিকেট অপারেশন্স চেয়ারম্যান আকরাম খান প্রধান কোচ রাসেল ডমিঙ্গোকে নিয়ে আসেন গণমাধ্যমের সামনে। ভারত সফরের দল নিয়ে ধোঁয়াশার মধ্যে কোচ জানান তারা রাজী ভারতের প্রস্তাবে, খেলতে যাচ্ছেন গোলাপী বলের টেস্ট, ‘এটা আমাদের জন্য বিশাল সুযোগ। দুই দলের কেউই দিন রাতের টেস্ট খেলেনি। সেদিক থেকে প্রস্তুতি সবারই সমান সমান। আমরা ভীষণ রোমাঞ্চিত গোলাপী বলে খেলতে।’

গোলাপী বলে ম্যাচ খেলার অভিজ্ঞতা বাংলাদেশের নেই বললেই চলে। ৬ বছর আগে বিসিএলের ফাইনাল ম্যাচ হয়েছিল দিবা-রাত্রির। ঘরোয়া ক্রিকেটে বাংলাদেশ গোলাপী বলে খেলেছে সেই একটি ম্যাচই। তারপরও কেন রাজী হলো বাংলাদেশ, সেটি ব্যখ্যা করলেন কোচ, ‘সম্ভবত বিশ্বের সেরা টেস্ট দলের সঙ্গে খেলব আমরা। চ্যালেঞ্জ তো কিছু অবশ্যই আছে। প্রস্তুতির খুব বেশি সময় নেই। তবে ভারতের জন্যও বাস্তবতা একই। ওরাও গোলাপী বলে খেলেনি। দুই দলের জন্যই নতুন হবে বলে হয়তো ব্যবধান অনেকটা কমে যাবে।’

মহেন্দ্র সিং ধোনী অধিনায়ক থাকার সময় বরাবরই গোলাপি বলে খেলার প্রস্তাব বিনাবাক্যে ফিরিয়ে দিতেন। এবার সৌরভ গাঙ্গুলি ভারতীয় ক্রিকেট বোর্ডের প্রধান হওয়ার পর অধিনায়ক বিরাট কোহলির সঙ্গে প্রথম আলোচনাতেই আসে গোলাপী বল প্রসঙ্গ। বাংলাদেশকেও দেওয়া হয় খেলার প্রস্তাব। ২২ নভেম্বর কলকাতায় সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে গোলাপী বল ও কৃত্তিম আলোয় খেলবে ভারত-বাংলাদেশ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ