Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

আন্দামান-মিয়ানমারে ঘূর্ণিঝড়ের ঘনঘটা

সুস্পষ্ট লঘুচাপ ভারত মহাসাগরে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ অক্টোবর, ২০১৯, ১২:০৩ এএম

শ্রীলংকা সমুদ্র উপকূলের দক্ষিণ-পশ্চিমাংশে অবস্থিত লঘুচাপটি সরে গিয়ে গতকাল (মঙ্গলবার) এর সর্বশেষ অবস্থান ছিল কমোরিন অঞ্চল এবং এর সংলগ্ন নিরক্ষীয় ভারত মহাসাগরে। এটি সেখানে সুস্পষ্ট লঘুচাপ রূপে অবস্থান করছে। লঘুচাপের একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করছে।

এদিকে আন্তর্জাতিক আবহাওয়া নেটওয়ার্কে জানা গেছে, থাইল্যান্ড-ফিলিপাইন উপকূলের কাছাকাছি সম্ভাব্য নি¤œচাপ থেকে একটি ঘূর্ণিঝড় সৃষ্টির ঘনঘটা তৈরি হচ্ছে। এটি আন্দামান সাগর হয়ে মিয়ানমার উপকূলে আছড়ে পড়তে পারে। ঘূর্ণিঝড়টির নামকরণ করা হতে পারে ‘বুলবুল’। এটি ঘনীভূত হওয়ার শঙ্কা আসছে নভেম্বর মাসের প্রথম সপ্তাহের দিকে। তবে সম্ভাব্য এই ঘূর্ণিঝড় বাংলাদেশ ও ভারতের উপকূলে ধাবিত হওয়ার আশঙ্কা নেই। যদিও এর প্রভাবে বৃষ্টি-বাদলের সম্ভাবনা রয়েছে।

এখন কার্তিক মাস পড়েছে মধ্যভাগে। দেশের অধিকাংশ স্থানে শেষ রাতে শীতের আমেজ এবং ভোর থেকে সকাল অবধি কুয়াশা পড়ছে। গতকাল দেশের সর্ব-উত্তরের জনপদ তেঁতুলিয়ায় তাপমাপক পারদ নেমে গেছে ১৭ ডিগ্রি সেলসিয়াসে। ঢাকার তাপমাত্রা ছিল সর্বোচ্চ ৩২.১ এবং সর্বনি¤œ ২২ ডিগ্রি সে.। দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাঙ্গামাটিতে ৩৪ ডিগ্রি সে.। গতকাল দেশের কোথাও বৃষ্টিপাত হয়নি।

আজ (বুধবার) সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, অস্থায়ীভাবে আকাশ আংশিক মেঘলাসহ সরাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সারাদেশে তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় আবহাওয়ার সামান্য পরিবর্তনের সম্ভাবনা রয়েছে। এরপরের ৫ দিনে দেশের দক্ষিণাঞ্চলে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ