Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

নাজিরপুরে অবৈধ স্থাপনা উচ্ছেদ

নাজিরপুর (পিরোজপুর) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ৩০ অক্টোবর, ২০১৯, ১২:০৩ এএম

 পিরোজপুরের নাজিরপুরে শ্রীরামকাঠি বন্দর সংলগ্ন কালিগঙ্গা নদীর পাশ ঘেরা নদী ও খালে গতকাল বেলা ১১টায় নাজিরপুর উপজেলা নির্বাহী অফিসার রোজী আক্তারের নেতৃত্বে শ্রীরামকাঠি বাজারের পশ্চিম পাশের এলাকা থেকে এই উচ্ছেদ অভিযান শুরু হয়। সেখানে থাকা ১৫টি অবৈধ ঘর ও স্থাপনা অন্যত্র সড়িয়ে নেয়ার জন্য পূর্বেই নোটিশ প্রেরণ করা হয়। 

নাজিরপুর ভূমি অফিসের দেয়া নোটিশ তোয়াক্কা না করায় এই অভিযানের মাধ্যমে ১৪টি অবৈধ ঘর উচ্ছেদ করা হয়। শ্রীরামকাঠি বন্দরের আশপাশ ও নদী সংলগ্ন এলাকায় বিভিন্ন অবৈধ স্থাপনা নির্মাণ করে নদীর পাড় দখল করা হয়েছে। ফলে বর্ষা মৌসুমে পানি বাধাগ্রস্ত হয়ে ভয়াবহ পানিবদ্ধতার সৃষ্টি হয়। সামান্য বৃষ্টিতে তলিয়ে যায় সড়ক, ঘরবাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠান। অন্যদিকে পানি জমে থাকায় ক্ষতিগ্রস্ত হচ্ছে সড়ক। যে কারণে শ্রীরামকাঠি বন্দরের পাশ ঘেরা কালিগঙ্গা নদীর খালগুলো দখলমুক্ত করতে এ উচ্ছেদ অভিযান শুরু করা হয়েছে।
জানা যায়, স্থানীয় প্রভাবশালীরা ছোট ছোট খালে খুব সহজে বাঁধ দিয়ে প্রতিদিনই দখল কার্যক্রম চালিয়ে আসছিল। এমনকি ব্যবসা প্রতিষ্ঠান ও পাকা বাড়িঘরও নির্মাণ করেছিলেন অনেকে। স্থানীয় বাসিন্দারা ইনকিলাবকে জানান, দুই যুগ আগেও এই খালটি অনেক অনেক বড় ছিল। অনেক জেলে পরিবার এই খালটি দিয়ে জীবিকা নির্বাহ করত। ছোট ছোট শিশুরা খালে সাঁতার কাটতো। অথচ এখন দখল ও দূষণে এ খাল আর ব্যবহারের উপযোগী নেই।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ